ছোটাছুটির দিন শেষ! এবার রেশনের দোকানেই হবে প্যান-আধার এর মত বহু সরকারী কাজকর্ম 

Published on:

Ration Card

আজকের সময়ে দাঁড়িয়ে এখনো বহু মানুষ ডাল, চাল এবং অন্যান্য পণ্যের জন্য রেশন দোকানে ছুটে যান। এখনো দেশের বহু মানুষ রেশনের ওপর নির্ভরশীল। রেশনের সামগ্রী না পেলে অনেকেরই মুখে দুবেলা অন্ন ওঠে না। এই রেশন ব্যবস্থা যাতে সুষ্ঠভাবে পরিচালিত হয় তার জন্য কাজ করেই চলেছে কেন্দ্রীয় সরকার থেকে শুরু করে রাজ্য সরকারগুলি।

প্রতিটি শহর, শহরতলী ও গ্রামে উপযুক্ত সংখ্যক ন্যায্য মূল্যের দোকান রয়েছে তা নিশ্চিত করার জন্য প্রতিটি রাজ্য সরকারের অধীনে খাদ্য ও সরবরাহ বিভাগ, জেলা কালেক্টরের মতো সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশিকা জারি করা হয় সময়ে সময়ে। তবে এবার এই রেশন ব্যবস্থায় আসছে আমূল বদল, যেটি সম্পর্কে আপনারও জেনে রাখা জরুরি বৈকি। এতদিন অবধি রেশনের দোকানে চাল, ডাল, আটা, চিনি সহ অন্যান্য খাদ্য সামগ্রী মিলত। কিন্তু এবার এই রেশনের দোকানগুলিতে আরো অনেক কিছু মিলবে। হ্যাঁ ঠিকই শুনেছেন।

জানা যাচ্ছে, এবার থেকে রেশন দোকানগুলিকে কমন সার্ভিস সেন্টারে পরিণত করা হবে। আর এই সেন্টারগুলিতে আপনি বিদ্যুৎ, জলের বিল, প্যান ও পাসপোর্ট তৈরি করতে সক্ষম হবেন। শুধু তাই নয়, পাশাপাশি পিএম উজ্জ্বলা যোজনা, প্রধানমন্ত্রী শ্রম যোজনা, প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনা সহ কেন্দ্রীয় সরকারের তরফে কার্যকরী বিভিন্ন প্রকল্প সম্পর্কে যথাযথ তথ্য আপনি পেয়ে যাবেন রেশন দোকানগুলি থেকে।

এমনিতে রেশন কার্ড, প্যান কার্ড, আধার কার্ড তৈরি করার জন্য এতদিন ধরে সরকারি অফিসগুলিতে মানুষকে ছোটাছুটি করতে হত। তবে রেশনের দোকানগুলিতে এবার কমন সার্ভিস সেন্টার তৈরি হয়ে গেলে আর সাধারণ মানুষকে সমস্যা পোহাতে হবে না।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X