এখন কমছে না সুদের হার, রেপো রেট একই রাখল RBI

Updated on:

rbi1

নতুন মাসের শুরুতেই রেপো রেট নিয়ে বড় সিদ্ধান্ত নিল RBI। আর রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার একটা সিদ্ধান্তের প্রভাব দেশের কোটি কোটি মানুষের ওপর পরতে চলেছে। ২০২৪-২৫ অর্থবর্ষের পূর্ণাঙ্গ বাজেটের আগে আজ শেষ হল রিজার্ভ ব্যাঙ্কের বহু প্রতীক্ষিত মনিটারি পলিসি কমিটির বৈঠক।

বড় সিদ্ধান্ত RBI-এর

মনিটারি পলিসি কমিটির বৈঠকের পর রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাস জানান, মূল নীতি হার অর্থাৎ রেপো রেটে কোনও পরিবর্তন না করার সিদ্ধান্ত নিয়েছে কমিটি। অর্থাৎ রেপো রেট এখনও ৬.৫ শতাংশে স্থিতিশীল থাকবে। এটি রিজার্ভ ব্যাঙ্কের শক্তিশালী আর্থিক নীতি কমিটির টানা অষ্টম বৈঠক, যখন রেপো হারে কোনও পরিবর্তন করা হল না। আরবিআই-এর এমপিসি সর্বশেষ ২০২৩ সালের ফেব্রুয়ারিতে রেপো রেট পরিবর্তন করেছিল এবং তারপরে এটি বাড়িয়ে ৬.৫ শতাংশ করা হয়েছিল। অর্থাৎ ১৬ মাস ধরে একই স্তরে স্থিতিশীল থাকল রেপো রেট।

আর সস্তায় মিলবে না লোন

আপনিও যদি এবার আগামী দিনে লোন নেওয়ার কথা ভাবনাচিন্তা করে থাকেন তাহলে আপনার জন্য রয়েছে খারাপ খবর। অনেকেই হয়তো ভেবেছিলেন যে লোন বা ইএমআই-এর ক্ষেত্রে সুদের হার কিছুটা কমবে। কিন্তু রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাসের এই ঘোষণায় অনেকের মন ভেঙে গিয়েছে। রেপো রেটে কোনও পরিবর্তন না হওয়ায় মানুষের ইএমআইয়ের বোঝায় কোনও পরিবর্তন হচ্ছে না।

এফডিতে মিলবে বেশি সুদ

যদিও যারা এফডি করেছেন বা আগামী দিনে করবেন ভাবছেন তাঁদের জন্য পোয়া বারো হবে। যারা এফডিতে বিনিয়োগ করতে পছন্দ করে এমন বিনিয়োগকারীদের জন্য সুসংবাদ রয়েছে। উচ্চতর রেপো হারের অর্থ হ’ল এফডিগুলি উচ্চ সুদের সুবিধা পেতে থাকবেন মানুষ।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X