আমেরিকার মুখে ছাই, রেলপথে রাশিয়া থেকে টন টন কয়লা এনে ইতিহাস গড়ল ভারত

Published on:

modi-putin-biden

নয়া দিল্লিঃ ফের একবার গোটা বিশ্বকে একযোগে চমকে দিল ভারত ও রাশিয়া। কেউ হয়তো ভাবতেও পারেননি যে এমনটা ঘটবে। মূলত আন্তর্জাতিক নর্থ সাউথ ট্রান্সপোর্ট করিডর এক নতুন ইতিহাস রচনা করেছে। এই প্রথম রাশিয়া থেকে দুটি কয়লাবাহী ট্রেন ভারতের একদম চুপিসারে ঢুকল। কেউ হয়তো ভাবতেও পারেননি এমনটা হবে।

রাশিয়া থেকে কয়লা এল ভারতে

আপনি জানলে অবাক হবেন, সুদূর রাশিয়া থেকে তাও কিনা আবার ট্রেনে করে টন টন কয়লা ঢুকল ভারতে। ট্রেনটি রাশিয়ার সাইবেরিয়া থেকে ছুটে ইরানের বন্দর চাবাহার বন্দরে ঢোকে। এরপর সেখান থেকে জাহাজে করে ভারতে আনা হয়েছে কয়লা। পৌঁছায়। এরপর সেখান থেকে কয়লা জাহাজে বোঝাই করে ভারতের মুম্বাইয়ে নিয়ে যাওয়া হয়।এমনিতে রাশিয়া ও ইউক্রেনের মধ্যে বছর খানেরও বেশি সময় ধরে রক্তক্ষয়ী যুদ্ধ চলছে। প্রতিদিনই দুই দেশের বহু মানুষের প্রাণ যাচ্ছে। এহেন ঘটনায় রাশিয়া আন্তর্জাতিক মঞ্চে একপ্রকার কোণঠাসা হয়ে গিয়েছে। বিশ্ববাজারে রাশিয়া ব্যবসা-বাণিজ্য করে আয় করছে প্রচুর। যার মধ্যে অন্যতম হল ভারতের সঙ্গে রাশিয়ার ব্যবসা। আর এর ওপরেই ভর করে রাশিয়া থেকে ভারতে টন টন কয়লা ঢুকল।

সময় লাগল মাত্র ২৫ দিন

যত সময় এগোচ্ছে আন্তর্জাতিক নর্থ সাউথ ট্রান্সপোর্ট করিডরের গুরুত্ব ততই বাড়ছে। আগে বাল্টিক সাগর, সুয়েজ খাল হয়ে রাশিয়া থেকে কোনও জিনিস ভারতে আসত। আর জিনিস আসতে ৪৫ দিন মতো সময় লেগে যেত। কিন্তু আন্তর্জাতিক এই করিডরটি তৈরি হয়ে যাওয়ার ফলে সবকিছু এখন মাখনের মতো মসৃণ হয়ে গিয়েছে। রাশিয়া থেকে ভারতে কয়লা আসতে সময় লেগেছে মাত্র ২৫ দিন। শুনতে অবাক লাগলেও এটাই একদম সত্যি। যাতে সময় লেগে যেত কমপক্ষে ৪৫ দিন। কিন্তু উত্তর-দক্ষিণ করিডরের মাধ্যমে ট্রেনে করে কয়লা আসায় সময় লেগেছে মাত্র ২৫ দিন।

আন্তর্জাতিক ব্যবসার ক্ষেত্রে ভারত সহ বহু দেশের জন্য গুরুত্বপূর্ণ বন্দর হল এই চাবাহার সমুদ্রবন্দর। বিশেষ করে ভারতের জন্য এটি এখন অনেক গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। ভারতের কাছে এই সমুদ্রবন্দর পশ্চিম এশিয়া, ইউরেশিয়ার মধ্যে যোগাযোগ বৃদ্ধি এবং পরিবহণ খরচ ও সময় কমানোর ক্ষেত্রে প্রাণকেন্দ্র হিসেবে প্রমাণিত হচ্ছে।

WhatsApp Community Join Now

বড় চুক্তি করেছে ভারত

অনেকেই হয়তো জানেন না যে ইরানের সঙ্গে চাহাবার বন্দর নিয়ে একটি ঐতিহাসিক চুক্তি সই করেছে ভারত। চুক্তি অনুযায়ী, ইরানের চাবাহার সমুদ্রবন্দর আগামী ১০ বছরের জন্য ব্যবহার করতে পারবে ভারত। কিন্তু এই বন্দর নিয়ে বাধ সেধেছে আমেরিকা। রীতিমতো ভারতের বিরুদ্ধে বেঁকে বসেছে দেশ। এই চুক্তির জন্য আমেরিকা ভারতের ওপর নিষেধাজ্ঞা জারি করবে বলে আগেই হুঁশিয়ারি দিয়েছিল। কিন্তু এই চোখ রাঙানির মাঝেই এই চাবাহার বন্দরের মাধ্যমে রাশিয়া থেকে ভারতে কয়লা এসেছে তাও আবার বিপুল পরিমাণে। কয়লা বোঝাই ট্রেনটি কাজাখস্তান এবং উজবেকিস্তান হয়ে এসে ইরান হয়ে পৌঁছয় চাহাবার সমুদ্রবন্দরে বলে খবর। ভারতে কয়লার ঘাটতি পড়েছে। আর এই ঘাটতি মেটাতেই বিদেশ থেকে কয়লা আমদানি করতে হয় ভারতকে। তারই ফলস্বরূপ হল রাশিয়া থেকে ভারতে কয়লার আগমন।

আরও পড়ুনঃ এক মিনিটে ফুল চার্জ, মিলবে বিমানের মতো সুবিধা! নয়া ইলেকট্রিক বাস চলবে ভারতে

এদিকে ইরান হয়ে রাশিয়া থেকে ভারতে কয়লার আমদানি মোটেই ভালো চোখে দেখবে না আমেরিকা বলে মনে হচ্ছে। কূটনৈতিক মহলের একাংশের মতে, এই আমদানিতে রাশিয়া এবং ইরানের সঙ্গে যুক্ত রয়েছে ভারত। যা আমেরিকা ভাল ভাবে না-ও নেবে না।

সঙ্গে থাকুন ➥
X