১০০০-২০০০ টাকা অতীত! এবার ছেলেদের দেওয়া হবে ১০,০০০! বড় ঘোষণা রাজ্য সরকারের

Published on:

কলকাতাঃ সাধারণ মানুষের কল্যাণে কেন্দ্রীয় সরকার থেকে শুরু করে রাজ্য সরকার নানা রকমের প্রকল্প পরিচালনা করছে। দেশজুড়ে এমন বহু প্রকল্প এমন রয়েছে যার মধ্যে কিছু প্রকল্প রয়েছে যা মানুষের জন্য আর্থিকভাবে সহায়ক হিসেবে প্রমাণিত হয়। বর্তমান সময়ে দেশের অন্যতম চর্চিত প্রকল্প হল লক্ষ্মীর ভাণ্ডার। এই প্রকল্পের মাধ্যমে বাংলার মহিলারা প্রতি মাসে ১০০০ টাকা থেকে ১২০০ টাকা পেয়ে যান। যদিও এই আর্থিক সাহায্য কিন্তু পুরুষরা পান না। এহেন অবস্থায় এবার পুরুষদের জন্য বিরাট ঘোষণা করল সরকার। এবার এক ধাক্কায় ছেলেরাও ১০,০০০ টাকা করে পাবেন।

১০,০০০ টাকা করে পাবেন ছেলেরাও

ছেলেদের ৬০০০ থেকে ১০,০০০ টাকা করে দেওয়ার ঘোষণা করল রাজ্য সরকার। আসলে আর কিছু দিনের মধ্যেই মহারাষ্ট্রে বিধানসভা ভোট হওয়ার কথা রয়েছে। আর এই ভোটের আগে সেখানকার সরকার দ্বাদশ পাশ করা যুবকদের জন্য লাডলা ভাই নামে বিশেষ প্রকল্প নিয়ে এল। এই স্কিমের আওতায় দ্বাদশ শ্রেণিতে উত্তীর্ণ শিক্ষার্থীদের প্রতি মাসে ছয় হাজার টাকা করে দেওয়া হবে। এই প্রকল্পের আওতায় ডিপ্লোমা করা ছাত্র মাসে আট হাজার টাকা দেবে সরকার। আর স্নাতক পাস করা পড়ুয়াদের প্রতি মাসে দেওয়া হবে ১০ হাজার টাকা। শুনতে অবিশ্বাস্যকর লাগলেও এটাই সত্যি।

বলা হচ্ছে, নির্বাচনের কয়েক মাস আগে এই ঘোষণা দিয়ে সরকার অনেক অংশকে টার্গেট করার চেষ্টা করেছে। মহারাষ্ট্রের বিরোধীরা দীর্ঘদিন ধরেই যুবকদের মধ্যে ক্রমবর্ধমান বেকারত্বের বিষয়টি উত্থাপন করে আসছে। যদিও এখন শিন্ডে সরকারও যুবকদের জন্য আর্থিক সাহায্যের ঘোষণা করে বিরোধীদের পাল্টা জবাব দিয়েছে।’

কিছুদিন আগে উদ্ধব ঠাকরেও মহারাষ্ট্রের বেকার যুবকদের প্রসঙ্গ তুলেছিলেন। বিধানসভার অধিবেশন শেষে তিনি সাংবাদিকদের বলেন, “আমি মধ্যপ্রদেশের লাডলি যোজনার আদলে মহারাষ্ট্রের যুবকদের জন্য ছেলেদের প্রকল্প তৈরির দাবি জানাচ্ছি। আজকাল ছেলে ও মেয়েদের মধ্যে কোনো পার্থক্য নেই। এই পরিস্থিতিতে ছেলে-মেয়েরা যেন সমানভাবে এই প্রকল্পের সুবিধা পায়।

WhatsApp Community Join Now

বড় ঘোষণা মুখ্যমন্ত্রীর

এই প্রকল্পের ঘোষণা করে মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডে বলেন, ‘এই প্রকল্পের আওতায় আমাদের সরকার রাজ্যের যুবকদের যে কারখানায় কাজ করবে সেখানে ট্রেনিং দেওয়া হবে এবং মাসে মাসে টাকা দেওয়া হবে। ইতিহাসে এই প্রথম কোনও সরকার এই জাতীয় প্রকল্প চালু করেছে, এই প্রকল্পের মাধ্যমে আমরা বেকারত্বের সমাধান খুঁজে পাবো বলে আশা করছি।’

সঙ্গে থাকুন ➥
X