সৌভিক মুখার্জী, কলকাতা: হঠাৎ করে দিল্লি বিমানবন্দরে 100টি বিমানের জ্যাম! হল টা কী? হ্যাঁ, ইন্দিরা গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দরে (Delhi Indira Gandhi International Airport) এক সিস্টেম ত্রুটির পরই কন্ট্রোলারকে ম্যানুয়ালি ফ্লাইট ট্রায়াল করতে হচ্ছিল। যার কারণে এই বিলম্ব। আর এর নেপথ্যে কাজ করছে ATC এবং AMSS। এখন নিশ্চয়ই ভাবছেন এই ATC এবং AMSS কী? জানতে হলে অবশ্যই চোখ রাখুন প্রতিবেদনটির উপর।
কী এই ATC এবং AMSS?
ATC এর অর্থ হল এয়ার ট্রাফিক কন্ট্রোল। আর এটি মূলত বিমানবন্দরের একটি স্মার্ট কন্ট্রোল সিস্টেম হিসেবে কাজ করে, যা বিমান চলাচলকে নিয়ন্ত্রণ করে। এক কথায়, ATC ট্রাফিক পুলিশের মতো। এর প্রাথমিক কাজ হল সংঘর্ষ রোধ করা, আর ফ্লাইটের বিলম্ব কমানো। ভারতে এটি ডিরেক্টরেট জেনারেল অফ সিভিল এভিয়েশন এবং ট্রান্সপোর্ট অ্যাসোসিয়েশনের মাধ্যমেই চালানো হয়।
এদিকে AMSS এর সিস্টেমটি হল ATC এর একটি গুরুত্বপূর্ণ অংশ। এটি দ্রুত ফ্লাইট সম্পর্কিত তথ্য আর বার্তা প্রেরণ করে থাকে। পাশাপাশি বিমানবন্দরের সমস্ত তথ্য, আবহাওয়া সংক্রান্ত তথ্য, নিরাপত্তা সতর্কতা পরিবর্তনও স্থানান্তর করে থাকে। এর AMSS ব্যর্থ হলে নিয়ন্ত্রকের ম্যানুয়ালি কাজ করতে অসুবিধা হয়। ফলেই যানজট সৃষ্টি হয়। উল্লেখ্য, এটি প্রাথমিকভাবে তিনটি প্রধান স্তরে কাজ করে।
#WATCH | Airports Authority of India (AAI) tweets, “Flight operations at Delhi Airport are experiencing delays due to a technical issue in the Automatic Message Switching System (AMSS), which supports Air Traffic Control data. Controllers are processing flight plans manually,… pic.twitter.com/0tsqDwUi7o
— ANI (@ANI) November 7, 2025
কী এই তিনটি সিস্টেম?
AMSS এর তিনটি সিস্টেমের মধ্যে প্রথমটি হল গ্রাউন্ড কন্ট্রোল যা বিমানকে পার্কিং থেকে রানওয়ে পর্যন্ত পরিচালনা করে। দ্বিতীয়টি হল টাওয়ার কন্ট্রোল যা রানওয়ে থেকে উড়ান ও অবতরণের অনুমতি দেয়। অর্থাৎ, মোটামুটি এটি 5 থেকে 10 কিলোমিটার ব্যাসার্ধ পর্যবেক্ষণ করে। আর তৃতীয়টি হল ডিপারচার কন্ট্রোল। এটি বিমানবন্দরের চারপাশের আকাশ সীমাকে পরিচালনা করে। পাশাপাশি অবতরণকারী বিমানকে রানওয়ে নির্দেশ করে ও টেক অফ বিমানকে উচ্চতা নির্দেশ করে।.
আরও পড়ুনঃ চাই না এমন সাহায্য! ৮৪ টাকার সরকারি ভাতা ফিরিয়ে মণিপুরে রাস্তায় নামল শত শত মহিলা
এবার ATC-কে উন্নত সিস্টেম বা অনেক প্রযুক্তির উপর নির্ভর করেই চলতে হয়। প্রথমত এতে রয়েছে রাডার সিস্টেম, যা বিমানের অবস্থা পর্যবেক্ষণ করে। এছাড়া রাডার বিমানের উচ্চতা ও গতি পর্যবেক্ষণ করে। দ্বিতীয়ত, পাইলট ও নিয়ন্ত্রক VHF রেডিও-এর মাধ্যমে যোগাযোগ করতে পারে। নেভিগেশনের মাধ্যমে খারাপ আবহাওয়া সংক্রান্ত তথ্য পাওয়া যায়। আর এতে FDPS সফটওয়্যার থাকে। তবে আজ AMSS যান্ত্রিক ত্রুটির কারণেই বিলম্ব হচ্ছিল বিমান চলাচল। সে কারণেই যানজট বেঁধেছে দিল্লির ইন্দিরা গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দরে।












