এখনই চাকরি হারাচ্ছেন না প্রায় ২৬,০০০ শিক্ষক, বড় রায় সুপ্রিম কোর্টের

Published on:

Supreme Court

এসএসসি নিয়োগে দুর্নীতিকাণ্ডে এবার বড় রায় শোনালো দেশের শীর্ষ আদালত সুপ্রিম কোর্ট। প্রায় ২৬,০০০ যোগ্য এবং অযোগ্যদের নিয়ে বড়সড় রায় দিল বিচারপতির ডিভিশন বেঞ্চ। আপাতত এখনই যাচ্ছে না প্রায় ২৬,০০০ জনের চাকরি। হ্যাঁ ঠিকই শুনেছেন। আর এমনই রায় দিয়ে সকলকে চমকে দিল সুপ্রিম কোর্ট।

আদালত জানিয়েছে, আগামী জুলাই মাসে অবধি সকলে চাকরি করতে পারবেন। শুধু তাই নয়, অযোগ্যদের বিরুদ্ধে সিবিআই তদন্তের রায়ও বহাল থাকল। অর্থাৎ সাময়িকের জন্য হলেও কিছুটা স্বস্তিতে চাকরিপ্রার্থীরা। এখনই চাকরি যাচ্ছে না ২০১৬ সালে এসএসসির সুপারিশে নিয়োগ পাওয়া প্রায় ২৬,০০০ শিক্ষক ও শিক্ষা কর্মীরা। সুপ্রিম কোর্টের রায় একদিকে যেমন স্বস্তিতে রাজ্য সরকার ঠিক তেমনি এবার স্বস্তি নিঃশ্বাস ফেললেন প্রায় ২৬,০০০ শিক্ষা ও শিক্ষা কর্মীরা।

আগামী ১৬ জুলাই অবধি যোগ্য-অযোগ্যদের চাকরি বহাল থাকবে বলে খবর। সুপ্রিম কোর্টের পর্যবেক্ষণ অনুযায়ী, ‘ স্কুল সার্ভিস কমিশন যোগ্য-অযোগ্য বিভাজন করতে পারলে পুরো প্যানেল বাতিল ন্যায্য নয়। পুরো প্যানেল বাতিল হলে, তার অভিঘাত অস্বীকার করতে পারে না আদালত।’ শীর্ষ আদালত আরো জানিয়েছে, কলকাতা হাইকোর্টের যে রায় বা নির্দেশ ছিল, তাঁর কোন কোন অংশের উপর এই অন্তবর্তী স্থগিতাদেশ বহাল থাকবে ।

সেই অংশুগুলি কী কী নিশ্চয়ই ভাবছেন? তাহলেও জানিয়ে রাখি, ২৫,৭৫৩ জন যারা চাকরি করছিলেন এই মুহূর্ত পর্যন্ত, তাঁদের চাকরি বাতিল করা হল, সেই অংশের উপর অন্তবর্তী স্থগিতাদেশ দেওয়া হয়েছে। সেইসঙ্গে যে সকল চাকরি প্রার্থী খালি ওএমআর শিট জমা দিয়েও চাকরি করার মতো গুরুতর কাজ করেছেন তাঁদের সকলকে ১২% বেতন ফেরতের কলকাতা হাইকোর্টের সিদ্ধান্তেও স্থগিতাদেশ দেওয়া হয়েছে। আর এই রায় আগামী যেটা ১৬ জুলাই অবধি বহাল থাকবে।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X