তিন বছরে অনেকটাই কমল গতি! রেলের গর্ব বন্দে ভারতের নামের পাশে লজ্জার তকমা

Published on:

vande

কলকাতাঃ বন্দে ভারত এক্সপ্রেস…ভারতের সবথেকে হাইস্পিড ট্রেনের তকমা পেয়েছে এই ট্রেন। অনেকে আবার এই ট্রেনকে বুলেট ট্রেনের সঙ্গেও তুলনা করেন। কারণ এর আদল অনেকটাই বুলেট ট্রেনের মতো। অবশ্য দেশেও খুব শীঘ্রই বুলেট ট্রেনকেও ছুটতে দেখা যাবে। কিন্তু আজ কথা হচ্ছে বন্দে ভারত এক্সপ্রেসের স্পিড নিয়ে। এবার নাকি এই ট্রেনের গতি বাড়ার বদলে উল্টে নাকি কমে যাচ্ছে!

সম্প্রতি একটি রিপোর্টে উঠে এসেছে যে নাকি বন্দে ভারতের মতো প্রিমিয়াম এবং সেমি হাইস্পিড ট্রেনের গতি নাকি কমে যাচ্ছে। দেশে প্রথম বন্দে ভারত এক্সপ্রেস চালু হয় নয়াদিল্লি থেকে বারাণসীর মধ্যে। এটিকে দেশের দ্রুততম ট্রেন বলে গণ্য করা হয়। বর্তমানে দেশের এমন কোনও রাজ্য নেই যেখানে এ ট্রেন যাতায়াত করে না। কিন্তু এবার এই ট্রেনের গতি নিয়েই নানা প্রশ্ন উঠতে শুরু করে দিয়েছে।

গতি কমছে বন্দে ভারতের

বন্দে ভারত এক্সপ্রেস ট্রেন চালু হওয়ার পর থেকেই দাবি করা হচ্ছিল, ঘন্টায় ১৩০ থেকে ১৬০ কিলোমিটার গতিবেগে ট্রেনটি ছুটবে এই সেমি হাইস্পিড ট্রেনটি। তবে আচমকাই ছন্দপতন হয়ে গেল। এক রিপোর্টে রেল জানিয়েছে, ২০২০-২১ সালে বন্দে ভারত এক্সপ্রেসের গতি ছিল ঘণ্টায় ৮৪.৪৮ কিমি প্রতি ঘণ্টা। এটা তারপর ২০২৩-২৪ সালে কমে দাঁড়ায় ৭৬.২৫ কিমি প্রতি ঘণ্টায়। আর এই ঘটনায় রেলের মাথা হেঁট হয়েছে বলে মনে করা হচ্ছে। অন্যদিকে এহেন খবরে নড়েচড়ে বসেছেন দেশবাসীও।

রেলের সাফাই

বন্দে ভারতের স্পিড নিয়ে রেল জানাচ্ছে, যেহেতু রেল সংক্রান্ত নানা কাজ হচ্ছে দেশজুড়ে। আর তারই প্রভাব পড়েছে বন্দে ভারত এক্সপ্রেস সহ নানা ট্রেনের গতির ওপর। অনেক ট্রেনেরই গতি কমিয়ে দিতে বাধ্য হয়েছে রেল। ফলে আগামী দিনে এই স্পিড আরও কমলেও কমতে পারে।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X