বেতন নেন মাত্র ১ টাকা, অথচ কয়েক কোটির মালিক! চিনে নিন ভারতের সবথেকে ধনী IAS’কে

Published on:

ias-amit

পৃথিবীর সবথেকে বড় দেশ কোনটি? ধনীতম ব্যক্তি কে? কে প্রথম আগুন আবিষ্কার করেছে? এইরকম নানা প্রশ্ন সাধারণ মানুষের মাথায় ঘোরাফেরা করতে থাকে। এদিকে আবার অনেকের মাথাতে এ প্রশ্ন জাগে যে দেশের সবথেকে ধনীতম IAS অফিসার কে? যিনি কিনা আবার মাত্র ১ টাকা করে বেতন নেন! কী শুনে চমকে গেলেন তো? কিন্তু হ্যাঁ এটাই সত্যি। আজ যে আইএএস অফিসারকে নিয়ে আলোচনা হচ্ছে তাঁর নাম হল অমিত কাটারিয়া।

মাত্র ১ টাকা বেতন নেন এই IAS অফিসার

অমিত কাটারিয়া বরাবরই শিরোনামে থাকেন নিজের বেতন পরিকাঠামো নিয়ে। এখন আপনিও নিশ্চয়ই ভাবছেন কীভাবে? তাহলে আপনাদের জানিয়ে রাখি, এই IAS অফিসার বেতন হিসেবে নেন মাত্র ১ টাকা।

এমনিতে একজন IAS অফিসারের বেতন শুরুই হয় ৫৬,১০০ টাকা। এছাড়া আরও বিভিন্ন ভাতা তো রয়েইছেই। এই বেতন সময়ের সঙ্গে সঙ্গে আরও বাড়তে থাকে। কিন্তু এই অমিত কাটারিয়ার নেটওয়ার্থ কোটি টাকায়। জানা গিয়েছে যে, ২০২৩ সালের জুলাই মাস পর্যন্ত কাটারিয়ার মোট ৮.৮০ কোটি টাকার সম্পদ রয়েছে। এর মধ্যে তাঁর বার্ষিক আয় ২৪ লক্ষ টাকা। যাইহোক বিটেক করার পর অমিত কাটারিয়া UPSC পরীক্ষার প্রস্তুতি শুরু করে দেন।

UPSC ১৮ র‍্যাঙ্ক করেছিলেন অমিত কাটারিয়া

অমিত কাটারিয়া ২০০৪ সালের ব্যাচের আইএএস অফিসার। ইউপিএসসাইট তিনি অল ইন্ডিয়া ১৮ তম র‍্যাঙ্ক করেছিলেন। তিনি হরিয়ানার গুরুগ্রামের বাসিন্দা এবং তাঁর নামভারতের ধনী আইএএস আধিকারিকের তালিকায় নাম রয়েছে।

WhatsApp Community Join Now

আরও পড়ুনঃ মাধ্যমিক পরীক্ষার রেজাল্টের আগে নম্বর দেওয়া নিয়ে বড় ঘোষণা! বিরাট নির্দেশ পর্ষদের

শুধু তাই নয়, এই অমিত কাটারিয়া বর্তমানে আইএএস আধিকারিক। ১৯৯৫ সাল থেকে ১৯৯৭ সাল অবধি দিল্লি পাবলিক স্কুল এবং আর কে পুরম থেকে উচ্চ শিক্ষা লাভ করেন। এরপর তিনি আইআইটি দিল্লি থেকে ইলেকট্রিকাল ইঞ্জিনিয়ারিং নিয়ে পড়াশোনা করেন। অমিতের বাবা সরকারি স্কুলের শিক্ষক এবং ভাই ব্যবসায়ী। আবার তাঁর স্ত্রী অস্মিতা হান্ডা বাণিজ্যিক পাইলট।

সঙ্গে থাকুন ➥
X