মাত্র ৬০ শতাংশ নাম্বার থাকলেই ১২,০০০ টাকা স্কলারশিপ, দারুণ উদ্যোগ টাটা গ্রুপের 

Published on:

Tata Capital Pankh Scholarship

আপনার সন্তানও কি ছাত্র বা ছাত্রী? তাহলে তাঁর জন্য রইল একটি দুর্দান্ত সুখবর। এবার ছাত্র-ছাত্রীদের এক ধাক্কায় ১২,০০০ টাকা করে দেওয়া হচ্ছে। বর্তমান সময় এখনো অবধি এমন অনেক পরিবার রয়েছে যারা টাকার অভাবে সন্তানের পড়াশোনাকে মাঝপথেই থামিয়ে দিতে বাধ্য হন। নিরুপায় হয়েই অনেককে এই কাজ করতে হয়। তবে আর চিন্তা নেই। আর আপনার সন্তানের পড়াশোনার মাঝখানে বাধা হয়ে দাঁড়াবে না টাকা।

আসলে সকল ছাত্র ছাত্রীর কথা ভাবনা চিন্তা করে ভারতের অন্যতম ধনকুবের ব্যবসায়ী রতন টাটা এমন এক সিদ্ধান্ত নিয়েছে যার জেরে সকলের জীবন আমূল বদলে যেতে চলেছে। রতন টাটাকে এমনিতেই সকলে দিলদরিয়া মানুষ বলেন। অনেকের কাছে তিনি একজন আইডল। বর্তমানে তাঁর একের পর এক কোম্পানি সাফল্যের শিখরে উঠে যাচ্ছে। যাইহোক, এবার প্রত্যেক ছাত্রছাত্রীদের ১২,০০০ টাকা করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন। শুনতে অবাক লাগলেও এটাই একদম সত্যি।

মূলত একটি স্কলারশিপ রয়েছে যার দরুণ এই টাকা পেয়ে যাবে পড়ুয়ারা। দেশে বহু স্কলারশিপ রয়েছে যেগুলোর লাভ তুলছে পড়ুয়ারা। তবে দেশে এমন এক স্কলারশিপ রয়েছে যার দরুণ সকলে আরো অনেক বেশি টাকা পেয়ে যেতে পারে। আর সেই স্কলারশিপের নাম হল টাটা ক্যাপিটাল পাঙ্খ স্কলারশিপ । টাকা পেতে রাজ্যব্যাপী মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিকের ছাত্র-ছাত্রীরা এই স্কলারশিপে আবেদন জানাতে পারবে।

যদিও রকয়েছে কিছু শর্ত যা সকলকে মাথায় রাখতে হবে। এর জন্য আবেদনকারীকে অবশ্যই ভারতের নাগরিক হতে হবে, সেইসঙ্গে আবেদনকারীকে একাদশ এবং দ্বাদশ শ্রেণীতে পাঠরত হতে হবে। তবে এখানে একটি বিষয় বলে রাখা জরুরি, বিএ, বি কম., বিএসসি এবং পলিটেকনিক কিংবা ডিপ্লোমা স্তরে পাঠরত ছাত্র-ছাত্রীরাও এই স্কলারশিপের আওতায় আবেদন জানাতে পারবে। জানা গিয়েছে, সর্বশেষ পরীক্ষায় ন্যূনতম ৬০ শতাংশ নম্বর পেতে হবে ছাত্র বা ছাত্রীকে। পরিবারের বাৎসরিক আয় ২.৫ লক্ষ টাকা বা তার তুলনায় কম হতে হবে তবেই মিলবে টাকা।

WhatsApp Community Join Now

টাটা জানাচ্ছে, একাদশ ও দ্বাদশ শ্রেণীর ছাত্র-ছাত্রীদের ১০,০০০ টাকা অনুদান দেওয়া হয়। অন্যদিকে কেউ যদি স্নাতক স্তরে পাঠরত হয়ে থাকে তাহলে সেই শিক্ষার্থীকে ১২,০০০ টাকার অনুদান দেওয়া হয়। আবেদনকারীর কাছে বেশ কিছু নথি থাকা জরুরি। এই নথিগুলি হল আধার কার্ড, পাসপোর্ট সাইজের ছবি, পরিবারের ইনকাম সার্টিফিকেট, নতুন শ্রেণীতে অথবা কলেজে ভর্তির প্রমাণ পত্র, ভর্তির রশিদ, ব্যাংক অ্যাকাউন্টের সমস্ত তথ্য, কাস্ট সার্টিফিকেট এবং মার্কশিট।

এখন নিশ্চয়ই ভাবছেন কিভাবে আবেদন করতে হবে? এর জন্য প্রথমে আবেদনকারীকে buddy4study -এর অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে। Apply Now অপশনে ক্লিক করে রেজিস্ট্রেশন প্রক্রিয়াটি সম্পন্ন করতে হবে। রেজিস্ট্রেশনের প্রক্রিয়াটি সম্পন্ন হলে login -এর প্রক্রিয়াটি সম্পন্ন করতে হবে। login হলে আপনার সামনে টাটা ক্যাপিটাল পাঙ্খ স্কলারশিপের আবেদনের ক্ষেত্রে প্রয়োজনীয় পেজটি চলে আসবে।

এখানেই কিন্তু শেষ নয়, এরপর আবেদনকারীকে Start Application অপশনে ক্লিক করতে হবে। এরপর প্রয়োজনীয় সব নথি সাবমিট করতে হবে। এরপর Terms and Condition -এর চেকবক্সে ক্লিক করে Preview অপশনে ক্লিক করুন। সমস্ত তথ্য এবং নথি ঠিক থাকলে Submit অপশনে ক্লিক করে আবেদনের প্রক্রিয়াটি সম্পন্ন করুন।

সঙ্গে থাকুন ➥
X