গ্রাহকদের জন্য চরম সিদ্ধান্ত নিল TRAI, এবার কেবল ১৬০ নাম্বার থেকে আসবে কল

Published on:

Internet trai

ভারতের টেলিকম সেক্টরে এবার এক বৈপ্লবিক পরিবর্তন আসতে চলেছে। কেউ হয়তো ভাবতেও পারেননি, এমন এক জিনিস হতে চলেছে ভারতে। দেশের কোটি কোটি মানুষকে সুবিধা দিতে বড় কাজ করতে চলেছে টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া বা TRAI।ভারতে এখন এমন কোনও মানুষ হয়তো বাকি নেই যার কাছে স্মার্টফোন নেই। আপনার কাছেও আছে নিশ্চয়ই? তাহলে বিস্তারিত জানতে চোখ রাখুন আজকের এই লেখাটির ওপর।

এমনিতে বছরের পর বছর ধরে মোবাইল ফোন ব্যবহারকারীদের যাতে কোনও অসুবিধা না হয় সেদিকে নজর রাখছে ট্রাই। সর্বোপরি যাতে কারোর ফোন কল করতে অসুবিধা না হয় সেটার দিকে নজর রেখে চলেছে TRAI।তবে এবার ট্রাই এমন এক সিদ্ধান্ত নিতে চলেছে যার পরে সকলের ফোন ব্যবহার করার অভিজ্ঞতাই একপ্রকার বদলে যাবে। মোবাইল নম্বরে এবার বড় পরিবর্তন ঘটাতে চলেছে ট্রাই। এবার শুরু হতে চলেছে ১৬০ নম্বর সিরিজের মোবাইল নম্বর।

হ্যাঁ ঠিকই শুনেছেন। আসলে ভুয়ো ও হয়রানিমূলক মার্কেটিং কল ঠেকাতে বহু বছর ধরেই নিয়ম চালু রয়েছে দেশে। টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া ক্রমাগত এই ধরনের কলগুলি আটকানোর চেষ্টা করে যাতে করে গ্রাহকদের কোনওরকম সমস্যা হয় না। তারপরেও অনেক কোম্পানি এমন রয়েছে যারা ট্রাইয়ের নিয়মকে বুড়ো আঙুল দেখিয়েছে বলে অভিযোগ। ফলে এবার নিয়ম ভঙ্গকারীদের এই ধরনের কল পুরোপুরি নিষিদ্ধ করতে এই নিয়ম আরও কড়া করার সিদ্ধান্ত নিয়েছে ট্রাই। এই সংস্থাগুলির বিরুদ্ধে জরিমানা বাড়ানোর প্রস্তুতিও নিয়েছে ট্রাই বলে খবর।

এই প্রসঙ্গে TRAI-এর চেয়ারম্যান অনিল কুমার লাহোটি জানিয়েছেন, ‘আমরা এই ধরনের কল প্রতিরোধের জন্য শক্তিশালী ব্যবস্থা এবং নিয়ম তৈরি করেছি, তবে কিছু লোক তাদের অপব্যবহার করছে। এ কারণে সমস্যায় পড়তে হয় মোবাইল গ্রাহকদের। এখন সময় এসেছে এই ব্যবস্থায় পরিবর্তন ঘটানোর। শীঘ্রই ট্রাই এই বিষয়ে একটি পরামর্শপত্র প্রকাশ করবে। সেইসঙ্গে মানুষের পরামর্শও নেওয়া হবে।

WhatsApp Community Join Now

ট্রাই-এর চেয়ারম্যান আরও বলেন, ‘ট্রাই ১০ ডিজিটের মোবাইল নম্বর থেকে প্রচারমূলক কল করা নিষিদ্ধ করবে। সরকার প্রচারমূলক কলগুলির জন্য ১৪০ থেকে শুরু করে একটি সিরিজ জারি করেছিল, তবে একই সিরিজটি পরিষেবা এবং লেনদেনের কলগুলির জন্যও ব্যবহৃত হচ্ছিল। ট্রাই টেলিকমিউনিকেশন বিভাগকে পরিষেবা এবং লেনদেনের জন্য ১৬০ থেকে শুরু করে একটি সিরিজ জারি করার প্রস্তাব দিয়েছে।

সঙ্গে থাকুন ➥
X