পার্থ সারথি মান্না, কলকাতাঃ দেশের জনসাধারণকে আরও বেশি ও উন্নত পরিষেবা দেওয়ার স্বার্থে সর্বদাই কাজ করে চলেছে ভারতীয় রেল। প্রত্যন্ত প্রান্ত থেকেই দুর্গম এলাকাতেও নতুন রেলপথ চালুর কাজ চলছে একাধিক জায়গায়। সম্প্রতি জম্মু ও কাশ্মীরের নতুন রেলপথ চালু নিয়ে সুখবর দিল ভারতীয় রেল মন্ত্রক। ভারতের প্রথম কেবল সাসপেনশন রেল ব্রিজে হয়ে গেল টাওয়ার ওয়াগনের ট্রায়াল রান।
ভারতের প্রথম কেবল সাসপেনশন রেল ব্রিজে সফল ট্রায়াল রান
জম্মু ও কাশ্মীরের মধ্যে যোগাযোগ ব্যবস্থা উন্নত ও সহজতর করার উদ্দেশ্যেই তৈরী হচ্ছে নতুন রেলপথ। সেখানেই অঞ্জি খাদে তৈরী করা হয়েছে ভারতের প্রথম কেবল সাসপেনশন ব্রিজ। আজ বুধবার সেখানে সফলভাবে ট্রায়াল রান করল ইউএসবিআরএল। ইতিমধ্যেই রেল মন্ত্রকের তরফ থেকে সোশ্যাল মিডিয়াতে সুখবর শেয়ার করা হয়েছে। জানা যাচ্ছে এই পথেই বন্দে ভারতে চেপে শ্রীনগর পৌঁছে যাওয়া যাবে খুব শীঘ্রই।
অঞ্জি খাদ রেল সেতু
জানলে অবাক হবেন, উধমপুর থেকে শ্রীনগর যাওয়ার পথে একটি মাত্র স্তম্ভের উপরেই দাঁড়িয়ে অঞ্জি খাদ রেল সেতু। ১৫ মিটার চওড়া এই সেতুর দৈর্ঘ্য ৪৭৩.২৫ মিটার। ৯৬টি তারের সাহায্যে মূল স্তম্ভের সাথে যুক্ত হয়ে দাঁড়িয়ে রয়েছে ব্রিজটি। যার উচ্চতা প্রায় ১৯৩ মিটার। যার উপর দিয়ে ঘন্টায় ১০০ কিমি ছুতে যাবে ট্রেন। সুতরাং এই রুটের যে কোনো ট্রেনে যাত্রার সময় যাত্রীরা যে প্রকৃতির এক অনন্য ভিউ উপহার পাবেন সেটা আর বলার অপেক্ষা রাখে না।
Trial run of tower wagon on India’s First Cable-Stayed Railway Bridge at Anji Khad
– For USBRL Project in J&K pic.twitter.com/PP6ZuPxSH8
— Ashwini Vaishnaw (@AshwiniVaishnaw) December 23, 2024
২০২৩ সালের এপ্রিল মাসেই রেলমন্ত্রীর অশ্বিনী বৈষ্ণব এই কেবল সাসপেনশন ব্রিজ তৈরির কথা জানিয়েছিলেন। মাত্র ১১ মাসেই দেশের প্রথম কেবল নির্ভর রেলসেতু তৈরী করা হয়েছে বলে জানান তিনি। একইসাথে জানানো হয়েছিল যে মোট ৯৬টি কেবলের সাহায্যে কার্যত শূন্যে ভেসে থাকবে ব্রিজটি। এই সবকটি কেবলের মোট দৈর্ঘ্য হবে প্রায় ৬৫৩ কিমি।
ইস্টবেঙ্গলের ধমকেই হল কাজ? অবশেষে ডার্বি নিয়ে সিদ্ধান্ত নিল মোহনবাগান