বদলে গেল ডিস্টেন্স, ওপেন আর অনলাইন ভর্তির নিয়ম, UGC জারী করলো নতুন পদ্ধতি

Published on:

UGC

শিক্ষাব্যবস্থায় স্বচ্ছতা আনতে এবার বড়সড় সিদ্ধান্ত নিল ইউজিসি। আপনিও যদি বিশেষ করে আগামী দিনে ডিসটেন্স কোর্সে ভর্তি হওয়ার সিদ্ধান্ত নিয়ে থাকেন তাহলে আজকের এই প্রতিবেদনটি রইল শুধুমাত্র আপনার জন্য। আসলে এবার ডিসটেন্স, ওপেন ও অনলাইন কোর্স পরিচালনার নামে প্রতারণা ও জালিয়াতি থেকে ও পড়ুয়াদের কথা ভাবনাচিন্তা করে বড় পদক্ষেপ নিয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন বা ইউজিসি। আর ইউজিসি যা সিদ্ধান্ত নিয়েছে যার জেরে আগামী দিনে যেকোনো কোর্সে ভর্তি হওয়ার ক্ষেত্রে আর কোনরকম সমস্যার সম্মুখীন হতে হবে না পড়ুয়াদের। 

বড় পদক্ষেপ UGC- র

সাম্প্রতিক সময়ে ইউজিসি নেট, নিট পরীক্ষায় জালিয়াতির ঘটনা প্রকাশ্যে উঠে এসেছে। যে কারণে এখন প্রশ্নের মুখে রয়েছে লাখ লাখ পড়ুয়ার জীবন। এরকম ঘটনা যাতে আর পুনরাবৃত্তি না হয় তার জন্য বড় সিদ্ধান্তের পথে হাঁটলো ইউজিসি। আসলে ইউজিসি ২০২৪-২৫ শিক্ষাবর্ষ থেকে ওপেন অ্যান্ড ডিসটেন্স লার্নিং (ওডিএল) এবং অনলাইন কোর্সে ভর্তি হতে ইচ্ছুক শিক্ষার্থীদের জন্য একটি নতুন ভর্তি প্রক্রিয়া শুরু করেছে। ২০২৪ সালের সেপ্টেম্বর থেকে নতুন ভর্তি প্রক্রিয়া কার্যকর হবে। এবার থেকে পড়ুয়ারা কেবল ওডিএল এবং অনলাইন কোর্সের জন্য স্বীকৃত উচ্চতর শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তি হয় তা নিশ্চিত করবে ইউজিসি। এতে ভর্তি প্রক্রিয়াতেও স্বচ্ছতা আসবে বলে আশা করা হচ্ছে। এখন নিশ্চয়ই ভাবছেন যে কী কী পরিবর্তন করল ইউজিসি?

নিয়মে বিরাট পরিবর্তন

এবার থেকে ওপেন ডিসটেন্স লার্নিং এবং অনলাইন কোর্সে ভর্তির ইচ্ছুক শিক্ষার্থীদের এখন নিজেদের একাডেমিক ব্যাঙ্ক অফ ক্রেডিটের মাধ্যমে ইউজিসির ইউজিসি ডিইবি ওয়েব পোর্টালে গিয়ে রেজিস্ট্রেশন করতে হবে এবং একটি অনন্য ডিইবি আইডি তৈরি করতে হবে। স্বীকৃত ওডিএল এবং অনলাইন প্রোগ্রামে ভর্তি হতে ইচ্ছুক সকল শিক্ষার্থীর জন্য এই ডিইবি-আইডি বাধ্যতামূলক হবে এবং তাদের জন্য আজীবন বৈধ থাকবে। ইতিমধ্যে উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলিকেও এই নতুন ভর্তি প্রক্রিয়াটি বাস্তবায়ন ও প্রচারের জন্য অনুরোধ করা হচ্ছে যাতে এটি সফলভাবে গ্রহণ করা যায়।

নতুন ভর্তি প্রক্রিয়া ঘোষণা করে ইউজিসি চেয়ারম্যান অধ্যাপক এম জগদীশ কুমার জানিয়েছেন যে এটি ইউজিসি (ওডিএল এবং অনলাইন কোর্স) রেগুলেশন, ২০২০ এর সাথে সামঞ্জস্যপূর্ণ, যা এই জাতীয় কোর্সের জন্য ন্যূনতম মান নির্ধারণ করে। তিনি বলেন, সম্প্রতি অনেক স্বীকৃতিহীন প্রতিষ্ঠান থেকে আসা শিক্ষার্থী ভর্তি করার উদাহরণ উঠে আসছে। যে কারণে আগামী দিনে কোনোরকম সমস্যা এড়াতে একটি মানসম্মত ভর্তি প্রক্রিয়া প্রয়োজন।

WhatsApp Community Join Now

সেপ্টেম্বর থেকেই বলদাচ্ছে নিয়ম

ইউজিসি স্পষ্ট করে দিয়েছে যে ২০২৪ সালের সেপ্টেম্বর থেকে স্বীকৃত উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলিতে ওডিএল / অনলাইন প্রোগ্রামে ভর্তি হতে ইচ্ছুক প্রতিটি শিক্ষার্থীর জন্য একটি ডিইবি-আইডি তৈরি করা বাধ্যতামূলক। ডিস্টেন্স ও অনলাইন মোড থেকে যে যে কোর্স নিষিদ্ধ করা হয়েছে সেগুলি হল ইঞ্জিনিয়ারিং, মেডিকেল, ফিজিওথেরাপি, ফার্মেসি, নার্সিং, আইন, কৃষি, পিএইচডি ও এমফিল।

সেরা ওপেন ইউনিভার্সিটি কোনগুলি?

১. IGNOU

২. নেতাজি সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয়, কলকাতা

৩. ডঃ বাবাসাহেব আম্বেদকর ওপেন ইউনিভার্সিটি, আহমেদাবাদ।

সঙ্গে থাকুন ➥
X