উদ্বোধন হওয়ার আগেই হুড়মুড়িয়ে ভেঙে পড়ল ৭.৭৯ কোটি টাকার ব্রিজ, ভয়াবহ ঘটনা

Published on:

bihar-bridge-collapse

লোকসভা ভোট মিটতেই ফের একবার দেশে ব্রিজ বিপর্যয়ের ঘটনা ঘটে গেল। সবকিছুই ঠিকঠাক চলছিল। কয়েকদিনের মধ্যে উদ্বোধনও হয়ে যেত, কিন্তু তার আগেই সকলের চোখের সামনে হুড়মুড়িয়ে ভেঙে পড়ল একটি নির্মীয়মাণ ব্রিজ। ঘটনাকে ঘিরে রাজ্যে তীব্র চাঞ্চল্য ছড়িয়েছে। ৭.৭৯ কোটি টাকা খরচ করে তৈরি করা হয়েছিল ব্রিজটি। ইতিমধ্যে ব্রিজ ভেঙে পড়ার ভিডিও ও ছবি সামাজিক মাধ্যমে বিদ্যুতের গতিতে ভাইরাল হয়েছে।

ভেঙে পড়ল ব্রিজ

এখন আপনিও নিশ্চয়ই ভাবছেন যে ঘটনাটি কোথায় ঘটেছে? তাহলে জানিয়ে রাখি, এহেন ঘটনা ঘটেছে বিহারের আরারিয়া জেলায়। মঙ্গলবার আরারিয়ার সিকটিতে বকরা নদীর উপর একটি সেতু ভেঙে পড়ে। জানা যায়, বকরা নদীর ওপর নির্মিত এই সেতুটি উদ্বোধন হওয়ার কথা থাকলেও তার আগেই কোটি কোটি টাকা ব্যয়ে নির্মিত সেতুটি ভেঙে পড়ে। সেতুটি সিকটি ব্লক এলাকার পাদ্রিয়া ঘাটে নির্মিত হয়েছিল। সিকটি ব্লকে বাকরা নদীর উপর ৭.৭৯ কোটি টাকা ব্যয়ে সেতুটি নির্মিত হয়েছিল। মঙ্গলবার সেতুর তিনটি পিলার নদীতে ডুবে গেলে সেতুটি ভেঙে পড়ে। সেতু নির্মাণকারী সংস্থার লোকজন ঘটনাস্থলে পৌঁছেছেন, প্রশাসনের দলও গিয়ে হাজির হয়। যদিও ঘটনায় প্রশাসনের ভূমিকা নিয়ে প্রশ্ন তুলতে শুরু করেছেন সাধারণ মানুষ।

ক্ষুব্ধ স্থানীয়রা

ব্রিজ ভেঙে পড়ার ঘটনায় ক্ষোভ প্রকাশ করেছেন স্থানীয় মানুষজন। এই ব্রিজটি হলে বহু এলাকার মানুষের সুবিধা হত। স্থানীয়দের মতে, ‘সেতুটি নির্মিত হলে আরারিয়া ও কিষাণগঞ্জের মধ্যে দূরত্ব কমে যেত।’ কিন্তু এখন আর আশা দেখছেন না কেউ। যদিও একটাই স্বস্তির, এই ব্রিজ দুর্ঘটনায় কারোর মৃত্যু হয়নি বা কারোর আহত হওয়ার খবর মেলেনি। এদিকে স্থানীয় বিজেপি সাংসদ প্রদীপ কুমার সিং এবং বিজেপি বিধায়ক বিজয় মণ্ডল এই ঘটনায় দুঃখ প্রকাশ করেছেন এবং অপরাধীদের চিহ্নিত করতে উচ্চ পর্যায়ের তদন্তের দাবি জানিয়েছেন।

কী বলছে প্রশাসন

ঘটনা প্রসঙ্গে বিহারের পল্লী পূর্ত দফতরের নির্বাহী প্রকৌশলী আশুতোষ কুমার সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে বলেছেন, ‘তদন্তের পর ঠিকাদারের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। তিনি ঘটনার নেপথ্যে বাকরা নদীর গতিপথের ঘন ঘন পরিবর্তনের কথা উল্লেখ করেছিলেন। তিনি বলেন, ‘কিছু দিন আগে স্থানীয়রা সেতুর দুই পিলারের মাঝখানে নদীর গতিপথ পরিবর্তনের চেষ্টাও ব্রিজ ভাঙার কারণ হতে পারে।’

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X