১০০০-১২০০ অতীত, এবার মহিলারা পাবেন ১৫০০ টাকা, সরকারের ঘোষণায় খুশিতে আত্মহারা সকলে

Published on:

money

লোকসভা ভোট মিটতে না মিটতেই দারুণ চমক দিল রাজ্য সরকার। বিশেষ করে এবার পোয়া বারো হল মহিলাদের। ইতিমধ্যে দেশের সব ধরনের মানুষের জন্য কিছু না কিছু প্রকল্প এনে চলেছে কেন্দ্রীয় সরকার থেকে শুরু করে রাজ্য সরকার। মূলত জনকল্যাণে বিভিন্ন প্রকল্প চালানো হয়। বর্তমান সময়ে বাংলা থেকে শুরু করে সমগ্র দেশে একটি প্রকল্প নিয়ে জোরদার আলোচনা চলছে। আর তা হল লক্ষ্মীর ভাণ্ডার।

এই লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্প এক কথায় বাংলার সরকারের জন্য নানা দিকে পোয়া বারো হিসেবে প্রমাণিত হয়েছে বলে মনে হচ্ছে। মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকারের সুপারহিট প্রকল্প হল এই লক্ষ্মীর ভাণ্ডার। এই লক্ষ্মীর ভাণ্ডারের মাধ্যমে মহিলারা ১০০০ থেকে ১২০০ টাকা পান। তবে এবার বাংলার দেখাদেখি আরও একটি সরকার একই কাজ করল। কিন্তু টাকার পরিমাণ অনেকটাই করে দেওয়া হয়েছে।

মহিলারা পাবেন ১৫০০ টাকা

আর ১০০০ বা ১২০০ টাকা নয়, এবার মহিলারা মাসে মাসে পেয়ে যাবেন কড়কড়ে ১৫০০ টাকা করে। হ্যাঁ ঠিকই শুনেছেন। শুক্রবার ২০২৪-২৫ রাজ্য বাজেটে, মহারাষ্ট্র সরকার মহিলা, যুবক ও কৃষক সহ বিভিন্ন বিভাগের জন্য বেশ কয়েকটি প্রকল্পের ঘোষণা করেছে। যার মধ্যে অন্যতম হল ‘মুখ্যমন্ত্রী মাঝি লড়কি বহিন যোজনা’। এই যোজনার মাধ্যমে ২১ থেকে ৬০ বছর বয়সী মহিলারা মাসিক ১,৫০০ টাকা ভাতা পেয়ে যাবেন।

খুশি মহিলারা

সরকারের এই টাকা দেওয়ার সিদ্ধান্তে খুশিতে রীতিমতো আত্মহারা মহিলারা। এই প্রকল্পর জন্য বছরে ৪৬ হাজার কোটি টাকা খরচ করতে চলেছে মহারাষ্ট্র সরকার। আগামী জুলাই মাস থেকে এই নয়া প্রকল্প চালু হবে এবং মহিলারা টাকা পেতে শুরু করবেন।

WhatsApp Community Join Now

আরও ঘোষণা সরকারের

সরকারের তরফে বাজেট পেশ করেন অজিত পাওয়ার। তিনি জানান, রাজ্যের পরিবারগুলিকে বছরে তিনটি বিনামূল্যে এলপিজি সিলিন্ডার, কৃষক-বান্ধব ব্যবস্থা এবং যুবকদের দক্ষতা প্রশিক্ষণের জন্য ১০,০০০ টাকা মাসিক ভাতা দেওয়া হবে। রাজ্যে বিধানসভা নির্বাচনের চার মাস আগে বাজেট পেশ করা হয়েছিল। মহারাষ্ট্রের উপমুখ্যমন্ত্রী তথা অর্থমন্ত্রী অজিত পাওয়ার চলতি অর্থবর্ষের জন্য ২০,০৫১ কোটি টাকার রাজস্ব ঘাটতির বাজেট পেশ করেছেন।

সঙ্গে থাকুন ➥
X