বন্দে ভারতের প্রথম আদিবাসী মহিলা পাইলট, ইতিহাস গড়লেন ঋত্বিকা তিরকে

Published on:

ritwika tirke vande bharat

শ্বেতা মিত্রঃ বর্তমান সময় এমন কোনও চাকরি ক্ষেত্র নেই যেখানে মেয়েদের রমরমা নেই। যেমন ভারতীয় রেলের কথাই ধরা যাক না কেন বর্তমান সময়ে বহু মহিলা কর্মী রয়েছেন যারা কিনা ভারতীয় রেলের বিভিন্ন পদে কর্মরত। কিন্তু আজ এই প্রতিবেদনে এমন একজন মহিলাকে নিয়ে কথা হবে যার সম্প্রদায়ের মানুষজন হয়তো কোনদিনও স্বপ্নেও ভাবতে পারেনি ট্রেন চালানোর কথা। কিন্তু আজ সেই বহু মানুষের ভরসার একমাত্র পাত্রী হয়ে উঠেছেন। আজ কথা হচ্ছে ঋত্বিকা তিরকে সম্পর্কে, যে কিনা ভারতের প্রথম আদিবাসী মহিলা হিসেবে বন্দে ভারত ট্রেন চালানোর তকমা ছিনিয়ে নিয়েছেন। হ্যাঁ ঠিকই শুনেছেন।

বন্দে ভারত এক্সপ্রেস চালিয়ে নজির গড়লেন মহিলা

আজ এই আর্টিকেলে কথা হচ্ছে ঋত্বিকা তিরকে সম্পর্কে, যিনি কিনা বন্দে ভারত এক্সপ্রেসের প্রথম আদিবাসী মহিলা লোকো পাইলট হিসেবে নজির গড়েছেন। এদিকে ঋত্বিকার এহেন সাফল্যে গর্বিত ভারতবাসী। তিনি আদিবাসী সমাজের নতুন প্রজন্মের কাছে অনুপ্রেরণা যোগাবেন বলে দাবি করা হচ্ছে। মাত্র ২৭ বছর বয়সী আদিবাসী কন্যা ঋত্বিকা ঝাড়খণ্ডের সুন্দর উপত্যকা দিয়ে বন্দে ভারত ট্রেন চালাচ্ছেন। ইতিমধ্যে তাঁর ট্রেন চালানোর ভিডিও ভারতীয় রেলের তরফ থেকে শুরু করে বহু মানুষ সমাজিক মাধ্যমে শেয়ার করেছেন। আর এহেন ভিডিও দেখে চমকে গিয়েছেন সকলে। এটা খুবই গর্বের বিষয় যে, আদিবাসী সম্প্রদায় থেকে আসা ঋত্বিক নারী ও আদিবাসী সমাজের জন্য একটি উদাহরণ হয়ে উঠেছেন।

বন্দে ভারতের জনপ্রিয়তা তুঙ্গে

এমনিতেই বর্তমান সময় ভারতের বান্দে ভারত এক্সপ্রেস এর মতন ট্রেনের জনপ্রিয়তা তুঙ্গে উঠেছে। যত সময় করছে এই জনপ্রিয়তা আরো দ্রুত বাড়ছে। তবে এই জনপ্রিয়তা আরো যেন চার ছাদ লেগে গিয়েছে ঋত্বিকা টিরকে লোকো পাইলট হিসেবে কাজে যোগ দেওয়ার পর থেকে। আদিবাসী সমাজের তিনিই প্রথম লোকো পাইলট।

কে এই ঋত্বিকা তিরকে?

এখন নিশ্চয়ই ভাবছেন যে কে এই ঋত্বিকা? রেল সূত্রে খবর, বন্দে ভারত চালানোর আগে ঋত্বিকা এমনি পণ্যবাহী ট্রেন থেকে শুরু করে যাত্রীবাহী ট্রেন চালিয়েছেন। কিন্তু ভারতীয় রেলের ইতিহাসে এই প্রথম বন্দে ভারতের লোকো পাইলটের পদে প্রথম কোনো আদিবাসী মেয়ে বসলেন। ঘর সামলানোর পাশাপাশি এবার যাত্রীদের দায়িত্বও তিনি নিজের কাঁধে নিয়ে ছুটে চলেছেন। এমনিতে ট্রেন চালানোর কাজ শুধুমাত্র পুরুষদেরই বলে জানা যেত কিন্তু এখন সেই চিরাচরিত ভাব ধারণা রীতিমতো ভেঙে দিয়েছেন ঋত্বিকার মতন আরো বহু মহিলা লোকো পাইলট।

WhatsApp Community Join Now

জানা গিয়েছে, রবিবার ভার্চুয়ালি টাটানগর-পাটনা বন্দে ভারত এক্সপ্রেসের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এদিকে, এই বন্দে ভারত এক্সপ্রেসের লোকো পাইলট ঝাড়খণ্ডের আদিবাসী সম্প্রদায়ের ২৭ বছর বয়সী ঋতিকা তিরকে বেশ শিরোনামে উঠে এসেছেন। ঝাড়খণ্ডের বিজেপি নেতা চম্পেই সোরেনও ভিডিও শেয়ার করে ঋতিকার প্রশংসা করেছেন। জামশেদপুরের বাহারগোদার বাসিন্দা অ্যাসিস্ট্যান্ট লোকো পাইলট ঋতিকা তিরকে ১৫ সেপ্টেম্বর টাটানগর-পাটনা বন্দে ভারত এক্সপ্রেস চালান। ঋতিকা সফলভাবে টাটানগর থেকে পাটনা পর্যন্ত ভ্রমণ করেছিলেন এবং ট্রেনটি ফিরিয়ে এনেছিলেন।

সঙ্গে থাকুন ➥
X