বন্দে ভারতের থেকে অনেক আলাদা বন্দে মেট্রো! প্রকাশ্যে ফার্স্ট লুক, চমকে দেওয়া ফিচার্সও

Published on:

Vande Metro

কলকাতাঃ বন্দে ভারত এক্সপ্রেস ট্রেনের পর এবার সকলের কাউন্টডাউন শুরু হয়ে গিয়েছে বন্দে মেট্রোকে নিয়ে। ইতিমধ্যে এই ট্রেনের প্রথম ঝলক প্রকাশ্যে এসেছে। আর এই ঝলক দেখার পর থেকে মানুষের আর ধৈর্য ধরে বসে থাকতে পারছেন না। সকলেই কমবেশি চাইছেন যত তাড়াতাড়ি সম্ভব এর পথচলা শুরু হোক। এই মেট্রোটি মূলত সেমি হাইস্পিড বন্দে ভারত এক্সপ্রেসের মিনি ভার্সেন। তবে আপনি কি এই বন্দে মেট্রোর ফিচার্স সম্পর্কে কিছু জানেন?

সবকিছু ঠিকঠাক থাকলে চলতি বছরের মধ্যে রেল ট্র্যাকে নামবে এই বন্দে মেট্রো। চেন্নাইয়ের আইসিএফ এবং কাপুরথালার আরসিএফ রেল কোচ ফ্যাক্টারিতে এই বন্দে মেট্রোর কামরা তৈরি হচ্ছে। ২০২৪-২৫ আর্থিক বছরের মধ্যেই এই ট্রেনে ওঠার সুযোগ পাবেন সকলে। স্বল্প দূরত্বের জায়গাগুলিতে যাতে আরও খুব তাড়াতাড়ি মানুষকে পৌঁছে দিতে রেল এই বন্দে মেট্রো আনার সিদ্ধান্ত নিয়েছে।

কী কী থাকবে বন্দে মেট্রোতে?

প্রাথমিক পর্যায়ে এই ট্রেনটির কোচ সংখ্যা হবে ১২। পরে চাহিদার কথা ভাবনাচিন্তা করে ১৬ কামরার বন্দে মেট্রো নামানো হবে রেল ট্র্যাকে। এই বন্দে মেট্রোর সিট ক্যাপাসিটিও একদম আলাদা বন্দে ভারত এক্সপ্রেসের থেকে। এই বন্দে মেট্রোতে থাকবে এসি। কম সময়ের মধ্যে বেশি সংখ্যক স্টেশনে দাঁড়াতে পারবে এই ট্রেন বলে জানিয়েছেন রেলের উচ্চ পদস্থ কর্তারা। ট্রেনের অন্দরসজ্জারও কিছু ছবি সামনে এসেছে। যেখানে দেখা যাচ্ছে, নীল-সাদার ছোঁয়া রয়েছে।

আরও পড়ুনঃ এক সপ্তাহের মধ্যে কেন্দ্রর মতো বাংলাতেও 50% DA, রাজ্যের সরকারি কর্মীদের জন্য বড় খবর

সবকিছু ঠিকঠাক থাকলে জুলাই মাস থেকে এর ট্রায়াল রান শুরু হতে পারে। যদিও কোন কোন রুটে এই বন্দে মেট্রো ছুটবে সে সম্পর্কে কিছু জানা সম্ভব হয়নি।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X