৪ রাজ্য, ১৮ শহর দিয়ে যাবে কলকাতা বারাণসী এক্সপ্রেসওয়ে! ১৪ ঘণ্টার সফর মাত্র ৭ ঘণ্টায়

Published on:

Varanasi–Kolkata Expressway

কলকাতাঃ বছরের পর বছর ধরে ভারতের রেল ব্যবস্থা থেকে শুরু করে সড়ক ব্যবস্থায় রীতিমতো বিপ্লব এনেছে কেন্দ্রের মোদী সরকার। এবারও তার ব্যতিক্রম ঘটবে না। কিন্তু এবারের ভারতের সড়ক ব্যবস্থায় যা পরিবর্তন আসতে চলেছে সে সেটি সম্পর্কে হয়তো কেউ স্বপ্নেও ভাবতে পারেনি। এবার কলকাতা থেকে বারাণসী এবং বারাণসী থেকে কলকাতা আসা খুবই সহজ হবে। তাও কিনা সড়ক ব্যবস্থায়। হ্যাঁ ঠিকই শুনেছেন।

যারা ঘুরতে পছন্দ করেন তাদের কাছে বারাণসীর আলাদাই একটা মাহাত্ম্য রয়েছে। যারা ভ্রমণ পিপাসু তাদের বাকেট লিস্টে বারাণসী ভ্রমণ থাকবে না সেটা হতেই পারে না। কিন্তু এই আসা যাওয়ার ক্ষেত্রে এতদিন অবধি শুধুমাত্র ভালো উপায় ছিল ট্রেন নয়তো বিমান। সড়ক পথেও যাওয়া যায় কিন্তু সে যেতে যেতে ১৪ থেকে ১৫ ঘণ্টা কিংবা তারও বেশি সময় লেগে যেত। কিন্তু এখন সেই সময়টা কমে মাত্র ৭ থেকে ৮ ঘণ্টায় নেমে আসতে চলেছে বলে শোনা যাচ্ছে।

তৈরী হচ্ছে বারাণসী-কলকাতা এক্সপ্রেসওয়ে

বারাণসী থেকে কলকাতা এবং কলকাতা থেকে বারাণসী অবধি যাতায়াত ব্যবস্থা যাতে সহজ হয় তার জন্য তৈরি হচ্ছে নতুন একটি এক্সপ্রেস। এই নতুন এক্সপ্রেসওয়ে তৈরি করতে কেন্দ্রের কয়েক কোটি টাকা খরচ হবে বলে জানা গিয়েছে। বারাণসী-কলকাতা এক্সপ্রেসওয়ে, যা বারাণসী-রাঁচি-কলকাতা এক্সপ্রেসওয়ে এবং NH-319B নামেও পরিচিত হবে। উত্তরপ্রদেশের চান্দৌলি জেলা থেকে শুরু হবে এবং হাওড়া জেলার উলুবেড়িয়ার কাছে শেষ হবে। বারাণসী-কলকাতা এক্সপ্রেস উত্তরপ্রদেশের আধ্যাত্মিক শহরকে ঝাড়খণ্ডের রাজধানী রাঁচি হয়ে পশ্চিমবঙ্গের রাজধানী কলকাতার সাথে সংযুক্ত করা হবে বলে খবর। এটি জিটি রোড বা এশিয়ান হাইওয়ে ১-এর সঙ্গে যুক্ত হবে। এর পাশাপাশি এই একটি এক্সপ্রেসওয়ে চারটি রাজ্য – উত্তরপ্রদেশ, বিহার, ঝাড়খণ্ড এবং পশ্চিমবঙ্গকে একসঙ্গে যুক্ত করবে।

মাত্র ৭ ঘন্টায় বারাণসী থেকে কলকাতা

জানলে অবাক হবেন, মাত্র সাত ঘন্টায় আপনি বারাণসী থেকে কলকাতা এবং কলকাতা থেকে বারাণসী অবধি পৌঁছে যেতে পারবেন। যারা বারাণসী ঘুরতে যেতে ভালোবাসেন তাদের কাছে এই এক্সপ্রেসওয়েটি আশীর্বাদের সমান। বারাণসী-কলকাতা এক্সপ্রেসওয়ে ভারতমালা প্রকল্পের একটি অংশ এবং এটি ভ্রমণের সময় এবং দূরত্ব উভয়ই ১২-১৪ ঘন্টা থেকে কমিয়ে মাত্র ৬-৭ ঘন্টা হবে। এবং ভ্রমণের দূরত্ব ৬৯০ কিলোমিটার (৪৩০ মাইল) থেকে কমিয়ে ৬১০ কিলোমিটার (৩৮০ মাইল) করা হবে বলে খবর। বারাণসী কলকাতা এক্সপ্রেসওয়ের কাজ শেষ হওয়ার পরে, এই চারটি রাজ্যে শিল্পের বিকাশ এবং আর্থ-সামাজিক উন্নয়নের পাশাপাশি অঞ্চলে বসবাসকারী মানুষের মধ্যে কর্মসংস্থান বৃদ্ধির সাথে তাত্পর্যপূর্ণ বৃদ্ধি দেখা যাবে বলে আশা করা হচ্ছে।

WhatsApp Community Join Now

কত টাকা খরচ হবে কেন্দ্রের

বারাণসী-কলকাতা এক্সপ্রেসওয়ে আগে আট লেনের করার কথা থাকলেও জায়গার অভাবে তা কমিয়ে ছয় লেনে নামিয়ে আনা হয়েছে। ৩৫,০০০ কোটি টাকা খরচ হবে এই ছয় লেনের রাস্তাটি তৈরী করতে। এক্সপ্রেসওয়েটি চাতরার হান্টারগঞ্জ থেকে ঝাড়খণ্ডে প্রবেশ করবে এবং পশ্চিমবঙ্গের পুরুলিয়া জেলায় প্রবেশের আগে হাজারিবাগ ও রামগড়ের মধ্য দিয়ে যাবে। বারাণসী-কলকাতা এক্সপ্রেসওয়ে বিহারের বাণিজ্য কার্যক্রমকেও বাড়িয়ে তুলবে কারণ গয়ায় নির্মিত লজিস্টিক পার্কটি এর সাথে যুক্ত হবে। এক্সপ্রেসওয়েটি বিহারে পণ্য রফতানির জন্য কলকাতা বন্দরে সহজ প্রবেশাধিকার আরও সহজ করবে।

এক্সপ্রেসওয়েটি কেবল বারাণসীকেই সংযুক্ত করবে না, পূর্বাঞ্চল এক্সপ্রেসওয়ে, আগ্রা-লখনউ এক্সপ্রেসওয়ে এবং যমুনা এক্সপ্রেসওয়ে এবং দিল্লি-কাটরা এক্সপ্রেসওয়ে হয়ে জম্মু ও কাশ্মীরের পাশাপাশি একাধিক এক্সপ্রেসওয়ের মাধ্যমে কলকাতার সাথে জাতীয় রাজধানীর পাশাপাশি জম্মু ও কাশ্মীরের সাথে সরাসরি সংযোগ স্থাপন করবে।

সঙ্গে থাকুন ➥
X