অপেক্ষার অবসান, এই দুটি শহরের মধ্যে চলবে প্রথম বন্দে ভারত স্লিপার ট্রেন! জানুন কবে

Published on:

vande-bharat-sleeper

কলকাতাঃ যত সময় এগোচ্ছে রেল যাত্রীদের রেলে ভ্রমণের অভিজ্ঞতা যেন পাল্টে যাচ্ছে। দিনে দিনে আরও অত্যাধুনিক হয়ে উঠছে ট্রেনে ভ্রমণ। সে লোকাল ট্রেন হোক কিংবা এক্সপ্রেস ট্রেন, প্রিমিয়াম ট্রেন, এখন আরও বেশি বেশি করে মানুষ ট্রেনে ওঠার প্রতি ঝুঁকছেন। এমনিতে দেশে প্রত্যেকদিন কয়েক কোটি মানুষ এক প্রান্ত থেকে অন্য প্রান্তে যাওয়ার ক্ষেত্রে রেলকেই বেছে নিচ্ছেন।

এদিকে এত পরিমাণে ট্রেন পরিচালনা করা সেইসঙ্গে যাত্রীদের সুযোগ সুবিধার দিকে নজর রাখা মোটেই মুখের কথা নয়। সে যাইহোক, রেলও যত সময় এগোচ্ছে যাত্রীদের সুবিধার্থে কাজ করে চলেছে। এবারও তার ব্যতিক্রম ঘটল না। এবার ভারতীয় রেল এমন এক ট্রেন আনছে যেটায় সওয়ার হওয়ার পর মন খুশ হয়ে যাবে যাত্রীদের।

নতুন ট্রেন আনছে রেল

রেল যে নতুন ট্রেন আনছে সেটা নিয়ে বিগত কয়েক মাস ধরে আলোচনা চলছে। আর সেই ট্রেন হল বন্দে ভারত স্লিপার ট্রেন। এমনিতে কয়েক বছর ধরে বন্দে ভারত এক্সপ্রেস ট্রেনের মতো সেমি হাইস্পিড এবং প্রিমিয়াম ট্রেন সকলের মনে ধরেছে। তবে এবার পালা এর নতুন সংস্করণের, আর যা হল স্লিপার ভার্সেন।

কবে থেকে চলবে বন্দে ভারত স্লিপার ট্রেন

সকলেরই একটাই প্রশ্ন, কবে থেকে শুরু হবে বন্দে ভারত স্লিপার ট্রেন? তাহলে এই বিষয়ে জানিয়ে রাখি, সবকিছু ঠিকঠাক থাকলে আগামী ১৫ অগাস্ট থেকে এই ট্রেনগুলির ট্রায়াল শুরু হবে। ট্রায়ালের পর শিঘ্রই যাত্রীদের জন্যেও এটি চালু করা হবে। বন্দে ভারত ট্রেনের ক্রমবর্ধমান চাহিদা দেখে রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব বলেছেন যে ২০২৯ সালের মধ্যে দেশে বন্দে ভারত স্লিপার ট্রেনের সংখ্যা প্রায় ২৫০ ইউনিটে বাড়ানোর পরিকল্পনা রয়েছে।

WhatsApp Community Join Now

কোন রুটে ছুটবে এই ট্রেন

একাধিক রিপোর্টে উঠে এসেছে, ট্রেনগুলি দিল্লি-মুম্বই, দিল্লি, কলকাতার মতো উচ্চ চাহিদাযুক্ত রুটে চালানো হবে। দিল্লি-মুম্বই রেলপথের রেলপথের চাহিদা বেশি, এই রুটের ট্রেনগুলি সারা বছরই ভিড় থাকে, মেলে না টিকিট। এই পরিস্থিতিতে এই রুটে বন্দে ভারত স্লিপার ট্রেন চালানো যাত্রীদের অনেকটাই স্বস্তি দেবে বলে আশা করা হচ্ছে। মনে করা হচ্ছে, প্রথমে দিল্লি-মুম্বই রুটে বন্দে ভারত স্লিপার ট্রেন চালাবে রেল। যদিও এই বিষয়ে রেলের তরফে কোনও অফিসিয়াল বিবৃতি জারি করা হয়নি।

কত বেগে ছুটবে বন্দে ভারত স্লিপার ট্রেন

জানা গিয়েছে, বন্দে ভারত স্লিপার ট্রেনের সর্বোচ্চ গতি হবে ১৬০ কিলোমিটার প্রতি ঘণ্টা। ট্রেনটিতে মোট ১৬টি কোচ থাকবে, যার মধ্যে ৮২৩টি বিভিন্ন শ্রেণির বার্থ থাকবে। বন্দে ভারত স্লিপার ট্রেন আসার ফলে দূরপাল্লার যাতায়াত আরও সহজ হয়ে উঠবে বলে আশাবাদী সকলে। এই ট্রেনে থার্ড এসির ১০টি, দ্বিতীয় এসির চারটি কোচ এবং ফার্স্ট এসির একটি কোচ থাকবে। এই ট্রেনে দুটি এসএলআর কোচও থাকবে। তবে ট্রেনটির ভাড়া কত হবে সে বিষয়ে কিছু জানা যায়নি।

সঙ্গে থাকুন ➥
X