রথযাত্রা ২০২৪ কবে পড়ছে ? উল্টোরথই বা কবে, রইল খুঁটিনাটি 

Updated on:

Jagannath Rathayatra 2024 Date

আর মাত্র হাতেগোনা কয়েকটা দিন, তারপরেই আসছে এক দারুণ উৎসব । এই উৎসবের জন্য বছর বছর মানুষ অধীর আগ্রহে অপেক্ষা করে থাকেন। এখন নিশ্চয়ই ভাবছেন কী উৎসব? তাহলে জানিয়ে রাখি, আজ কথা হচ্ছে, রথযাত্রাকে নিয়ে। অক্ষয় তৃতীয়ার দিন পুরীর জগন্নাথ মন্দিরে প্রথা মেনে শুরু হয়েছে রথযাত্রার প্রস্তুতিপর্ব। এদিকে রথের দিন এলেই শুরু হয়ে যায় দুর্গাপুজোর কাউন্টডাউন। অনেক জায়গায় রথের দিন দুর্গাপুজোর খুঁটিপুজো অবধি শুরু হয়ে যায়। তবে এ বছর কবে রথ জানেন?

রথযাত্রা ২০২৪ কবে

এখন সকলের তরফ থেকে একটা প্রশ্ন বারবার উঠে আসছে, আর সেটা হল ২০২৪ সালে রথযাত্রা কবে? অবশেষে জানা গেল দিনক্ষণ। এমনিতেই পুরীর রথ যাত্রা গোটা বিশ্বে বিখ্যাত। এমনিতে পুরীর সমুদ্র থেকে শুরু করে জগন্নাথ মন্দিরে সারাবছরই পর্যটকরা ভিড় জমান। কিন্তু রথ যাত্রার সময়ে সেখানে তিল ধারণের জায়গা থাকে না। তবে রথযাত্রা কবে? বাংলা ক্যালেন্ডার অনুযায়ী, এইবারে রথযাত্রা শুরু হচ্ছে ৭ জুলাই থেকে অর্থাৎ বাংলার তারিখ ২২ আষাঢ়ে। এর দ্বিতীয়া তিথি পড়েছে কিন্তু ৬ জুলাই থেকে পড়ছে।

কখন শুরু হচ্ছে রথযাত্রা ২০২৪ এর তিথি

ক্যালেন্ডার বলছে, আগামী ৬ জুলাই ভোররাত ৪/২/৩৫ মিনিট থেকে দ্বিতীয়ার তিথি শুরু হচ্ছে। এরপর ৭ জুলাই ভোররাত ৪/৩১/৪০ মিনিট পর্যন্ত থাকছে তিথি। উল্টোরথ পড়ছে ১ শ্রাবণ অর্থাৎ ১৬ জুলাই। ভগবান জগন্নাথকে ভগবান বিষ্ণুর অবতার বলে মনে করা হয়। প্রতি বছর ওড়িশার পুরী শহরে রথযাত্রার আয়োজন করা হয়। এই উৎসবের দিনে তিনজন প্রধান দেবতার পুজো করা হয়, যার মধ্যে রয়েছেন ভগবান জগন্নাথ, তাঁর বড় ভাই বলরাম এবং তাঁর বোন সুভদ্রা।

জ্যৈষ্ঠ মাসের পূর্ণিমা তিথিতে ভগবান জগন্নাথ, সুভদ্রা এবং বড় ভাই বলরামকে গর্ভগৃহ থেকে বের করে স্নান করানো হয়। এটি বিশ্বাস করা হয় যে এর পরে, ভগবান জগন্নাথ অসুস্থ হয়ে পড়েন এবং তাঁর জ্বর হয়, যার কারণে তিনি ১৫ দিনের জন্য শয়নকক্ষে বিশ্রাম নেন।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X