ভারতের কোন রাজ্যে সবথেকে বেশি দাম বিদ্যুতের! কত নম্বরে পশ্চিমবঙ্গ?

Published on:

electricity

কলকাতাঃ কিছু রাজ্যে বর্ষা প্রবেশ করলেও এখনও অবধি বেশ কিছু রাজ্য জ্বালাপোড়া গরমে পুড়ছে। মানুষ বাড়ি থেকে বেরোতে ভয় পাচ্ছেন, পাছে যদি হিট স্ট্রোক হয়ে যায়। এই মে-জুন মাসেও কোনও জায়গায় তাপমাত্রা ৫০ তো আবার কিছু জায়গায় ৫১-৫২ ডিগ্রি সেলসিয়ার। এসি অবধি কাজ করা বন্ধ করে দিচ্ছে। তাও চলতি বছরে AC, কুলার, ফ্যানের বিক্রি বেশ অনেকটাই বেড়েছে বলে খবর। এদিকে এসি, কুলার, ফ্যানের অত্যাধিক ব্যবহারের জেরে চাপ পড়ছে বিদ্যুৎ-এও। মাত্রাতিরিক্ত বিদ্যুৎ-এর ব্যবহার সকলেরই রাতের ঘুম উড়িয়ে দিয়েছে।

বিদ্যুতের চাহিদা বেড়েছে কয়েক গুণ

জানলে অবাক হবেন, গত ১০ থেকে ১১ বছরে অর্থাৎ ২০১৩-১৪ থেকে ২০২২-২৩ পর্যন্ত বিদ্যুতের চাহিদা দেশে কয়েক গুণ বেড়ে গিয়েছে। ৫০.৮% অবধি বেড়েছে বিদ্যুতের ব্যবহার। ১৩৬ গিগাওয়াট থেকে বেড়ে হয়েছে ২৪৩ গিগাওয়াট, এরপর ২০২৩ সালে বিদ্যুতের চাহিদা সর্বোচ্চ পৌঁছেছে ২২৯ গিগাওয়াটে। তবে চলতি বছরে এই মাত্রা আরও বাড়বে বলে মনে করা হচ্ছে। রাজ্যের রাজ্যের বিদ্যুৎ দফতরগুলি অবধি সাধারণ মানুষের উদ্দেশ্যে জানাচ্ছে, এসি লাগালে যেন তাঁদের জানানো হয়। তবে আপনি কি জানেন যে কোন রাজ্যে বিদ্যুতের সবচেয়ে বেশি ব্যবহার হয়? না জানা থাকলে জেনে নিন।

এই রাজ্যে বিদ্যুতের সবচেয়ে বেশি ব্যবহার হয়

জানা গিয়েছে, মহারাষ্ট্রে সবথেকে বেশি বিদ্যুতের খরচ হয়। শুধু তাই নয়, এখানে বিদ্যুতের প্রতি ইউনিটের দামও বেশ চড়া। হ্যাঁ ঠিকই শুনেছেন। মহারাষ্ট্রে গৃহস্থালী, কৃষি, শিল্পে এত পরিমাণে বিদ্যুৎ খরচ হয় যা সকলের ধরাছোঁয়ার বাইরে। প্রতি ইউনিট বিদ্যুতের দাম ৮.৮০ টাকা।

বাকি রাজ্যগুলির কী হাল

মহারাষ্ট্রের পরেই যে রাজ্যগুলি রয়েছে সেগুলি হল গুজরাট, উত্তরপ্রদেশ, তামিলনাড়ু, ওড়িশা, পশ্চিমবঙ্গ, কেরল, মধ্যপ্রদেশ এবং অন্ধ্রপ্রদেশ। সর্বোপরি এবারে সকলের নজর কেড়েছে ওড়িশা রাজ্য। ওড়িশাতে বার্ষিক বিদ্যুতের ব্যবহার ৩২ BU থেকে বেড়ে হয়েছে ৮২ BU।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X