১০০০, ১২০০ অতীত, এবার মহিলাদের ৪২০০ টাকা করে দেবে রাজ্য সরকার

Published on:

money

সদ্য সমাপ্ত হয়েছে লোকসভা নির্বাচন। এদিকে আবার বেশ কিছু রাজ্যে বিধানসভা ভোটও শেষ হয়েছে। চারিদিকে এখন শুধু বিজেপিরই জয়জয়কার। তবে বিজেপি এখন শিরোনামে রয়েছে বিজেপির জন্য। গত ২৪ বছরের বিজেডি শাসনের অবসান ঘটিয়ে ওড়িশায় বিজেপি ক্ষমতায় এসেছে। আর ক্ষমতায় এসেই একের পর এক ঘোষণা করে চমকে দিল সরকার। এবার মহিলাদের এক ধাক্কায় ৪২০০ টাকা করে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হল।

নতুন মুখ্যমন্ত্রীর শপথগ্রহণ

ওড়িশার নতুন মুখ্যমন্ত্রী হিসেবে গত বুধবারই শপথ নিয়েছেন বিজেপির মোহন চরণ মাঝি। সেইসঙ্গে শপথ নিয়েছেন ১৫ জন মন্ত্রী। এদিকে শপথ নিয়েই একের পর এক ঘোষণা করে সকলকে চমকে দিয়েছেন নতুন মুখ্যমন্ত্রী। যার মধ্যে অন্যতম হল কোভিড মহামারীর সময় জগন্নাথ দেবের মন্দিরের যে চারটি প্রবেশদ্বার বন্ধ করে দেওয়া হয়েছিল তা ফের একবার খুলে দেওয়া হয়েছে। মুখ্যমন্ত্রী জানান, দ্বাদশ শতাব্দীর মন্দিরের রক্ষণাবেক্ষণের জন্য ৫০০ কোটি টাকার তহবিল গঠন করা হবে।

বিজেপির প্রতিশ্রুতি

বিজেপি তাদের নির্বাচনী ইস্তেহারে প্রতিশ্রুতি দিয়েছিল যে জগন্নাথ মন্দিরের চারটি দরজাই খুলে দেওয়া হবে। সেইসঙ্গে আরও অনেক প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল। মুখ্যমন্ত্রী মোহন চরণ মাঝি বলেন, ‘রাজ্য সরকার ধানের ন্যূনতম সহায়ক মূল্য (এমএসপি) প্রতি কুইন্টাল ৩১০০ টাকা করার জন্য পদক্ষেপ নেবে এবং সংশ্লিষ্ট বিভাগকে এ বিষয়ে কাজ করার নির্দেশ দেওয়া হয়েছে। শীঘ্রই একটি কমিটি গঠন করা হবে।’

এ ছাড়া ন্যূনতম সহায়ক মূল্য সহ কৃষকদের অন্যান্য সমস্যা মোকাবিলায় ‘সমৃদ্ধি কৃষক নীতি প্রকল্প’ তৈরি করা হবে। বিভাগগুলিকে এই বিষয়ে যথাযথ নির্দেশিকা দেওয়া হয়েছে এবং একটি রোডম্যাপ তৈরি করে সরকারের সামনে উপস্থাপন করতে বলা হয়েছে। সরকারের প্রথম ১০০ দিনের মধ্যেই তা করা হবে।

WhatsApp Community Join Now

মহিলাদের জন্য বিরাট উদ্যোগ

রাজ্যের মহিলাদের জন্য বিরাট উদ্যোগ নিয়েছে সরকার। মহিলাদের স্বাবলম্বী করতে তথা ব্যবসা করার জন্য মাসে ৪২০০ টাকা করে দেবে বলে ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী। শুধু তাই নয়, নতুন সরকার ১০০ দিনের মধ্যে সুভদ্রা প্রকল্প বাস্তবায়ন করবে, যার আওতায় প্রত্যেক মহিলাকে ৫০,০০০ টাকার ক্যাশ ভাউচার দেওয়া হবে। বিভাগগুলিকে সুভদ্রা প্রকল্প বাস্তবায়নের জন্য গাইডলাইন এবং রোডম্যাপ প্রস্তুত করতে বলা হয়েছে।

সঙ্গে থাকুন ➥
X