বিক্রম ব্যানার্জী, কলকাতা: কোনও রকম অঘটন না ঘটলে শীঘ্রই ভারতের মাটিতে ছুটবে প্রথম বুলেট ট্রেন। হ্যাঁ, ইতিমধ্যেই দেশের সিংহভাগ পরিকাঠামোর কাজ শেষ হয়েছে (India’s First Bullet Train Project)। সম্প্রতি নিজের সোশ্যাল মিডিয়া হ্যান্ডেলে রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব দাবি করেছেন, মুম্বই-আহমেদাবাদ বুলেট ট্রেন প্রকল্পের 300 কিলোমিটার রুটের ভায়াডাক্টের কাজ সম্পন্ন করা গিয়েছে। এবার এই ভায়াডাক্টের ওপরই শুরু হবে লাইন পাতার কাজ। আর এরপরই ভারতের রাজপথে নামবে বুলেট ট্রেন।
এক নজরে দেখে নিন গোটা পরিকল্পনা
জানা যাচ্ছে, মুম্বই থেকে আহমেদাবাদ রুটে বুলেট ট্রেন মূলত 508 কিলোমিটার পথ অতিক্রম করবে। সেই সাথেই ট্রেনটিকে থামতে হবে অন্তত 12টি স্টেশনে। জানিয়ে রাখি, ভারতে নির্মীয়মান এই বুলেট ট্রেন রুটের 12 স্টেশনের মধ্যে প্রথম 9টি রয়েছে গুজরাতে। বাকি 3 স্টেশন মহারাষ্ট্রের মধ্যে পড়ছে। রেল জানিয়েছে, এই স্টেশন গুলির মধ্যে শুধুমাত্র মুম্বই স্টেশন নিয়ে বড় পরিকল্পনা রয়েছে সরকারের।
যা জানা যাচ্ছে, মুম্বই থেকে আহমেদাবাদ রুটের মুম্বই স্টেশনটি তৈরি করা হবে মাটির নিচে। বাকি 11 স্টেশন মাটির ওপরেই তৈরি হবে। এছাড়াও যাত্রী নিরাপত্তার কথা মাথায় রেখে ব্যবহার করা হবে উন্নত প্রযুক্তি। একই সাথে প্রতিটি স্টেশন তৈরি হবে একেবারে উন্নত পরিকাঠামোর আদলে। বেশ কয়েকটি রিপোর্ট অনুযায়ী, জাপানের শিনকানসেন প্রযুক্তিতে চালানো হবে এই বুলেট ট্রেন।
300 কিলোমিটার ভায়াডাক্টের কাজ শেষ
প্রথমেই বলে রাখি, ভারতে বুলেট ট্রেন লাইন তৈরির কাজ হাতে নিয়েছে ন্যাশনাল হাইস্পিড রেল কর্পোরেশন বা NHSRCL। এবার সেই সংস্থার তরফেই জানানো হয়েছে, ইতিমধ্যেই 300 কিলোমিটার ভায়াডাক্টের কাজ সম্পন্ন হয়েছে। সংস্থা সূত্রে খবর, এই দীর্ঘ ট্রেন লাইন প্রকল্পের অধীনে 14টি নদীর ওপর সেতু ও 7টি স্টিলের ব্রিজ তৈরি করা হয়েছে। তাছাড়াও 2.7 কিলোমিটার এলাকা জুড়ে তৈরি হয়েছে স্টেশন বিল্ডিংও।
অবশ্যই পড়ুন: পদ্মাপাড়ে শুরু অন্য খেলা! হঠাৎ জরুরি বৈঠকে বাংলাদেশের সেনাপ্রধান, দিন ফুরল ইউনূসের?
কবে নাগাদ শেষ হতে পারে দেশের প্রথম বুলেট ট্রেন প্রকল্পের কাজ?
জানা যাচ্ছে, প্রাথমিকভাবে মুম্বই থেকে আহমেদাবাদ বুলেট ট্রেন প্রকল্পের কাজ 2023 সালের মধ্যে শেষ হয়ে যাওয়ার কথা ছিল। তবে জমি অধিগ্রহণ ও কোভিডের মতো বেশ কিছু সমস্যার কারণে একাধিকবার এই প্রকল্পের ডেডলাইন মিস হয়েছে। আপাতত 300 কিলোমিটার ভায়াডাক্টের কাজ শেষ হওয়ার পর নতুন করে আশার আলো দেখছে কেন্দ্র। আশা করা যাচ্ছে, সবকিছু ঠিক থাকলে আগামী 2028 সাল এই প্রকল্পের ডেডলাইন হতে পারে। যদিও সেক্ষেত্রে, প্রকল্প রূপায়ণে বিলম্বের কারণে দেশের প্রথম বুলেট ট্রেন প্রকল্পের খরচ অন্তত 1.6 লক্ষ কোটি টাকা ছাড়িয়ে যাবে, বলেই মনে করছেন বিশেষজ্ঞরা।
গুরুত্বপূর্ণ খবরের জন্য | Join Group |
চাকরির খবরের জন্য | Join Hood Jobs |
রাশিফলের জন্য | Join Hood Rashifal |
খেলার খবরের জন্য | Join Whatsapp |