খালি সিট দেখাবে রেল, বুক করতে পারবেন নিজের পছন্দের আসন! নয়া উদ্যোগ IRCTC-র

Published on:

train-ticket

প্রত্যেকদিন কোটি কোটি মানুষ ট্রেনে করে যাতায়াত করেন। গত কয়েক বছরে ভারতীয় রেলের ব্যাপক সংস্কার হয়েছে। ইতিমধ্যে ট্রেন ও স্টেশনের উন্নয়ন সহ যাত্রীদের উন্নত পরিষেবা দিতে বেশ কিছু গুরুত্বপূর্ণ পদক্ষেপ নেওয়া হয়েছে রেলের তরফে। আপনিও কি ট্রেনে উঠতে পছন্দ করেন বা আগামী কিছুদিনের মধ্যে ট্রেনে ভ্রমণের পরিকল্পনা করছেন? তাহলে আপনার জন্য রইল একটি বিশেষ খবর।

আশেপাশে কোথাও যাওয়ার ক্ষেত্রে রিজার্ভেশন অনেকেই করেন না। কিন্তু দূর ভ্রমণের ক্ষেত্রে সিংভাগ রেলযাত্রী রিজার্ভেশন করেন। কিন্তু অনেক সময়েই দেখা যায় মনের মতো আসন মেলে না। ফলে ট্রেনে উঠেই অনেকের মন খারাপ হয়ে যায়। কিন্তু এখন আর চিন্তার দিন শেষ, রেল এবার এমন এক পদ্ধতি আনতে চলেছে যার দরুন আপনি খুব সহজেই নিজের পছন্দসই ট্রেনের আসন বুক করে নিতে পারবেন একদম সিনেমা হলের মতো। শুনতে অবাক লাগলেও এটাই একদম দিনের আলোর মতো সত্যি।

নিজের পছন্দের টিকিট বুক করতে দেবে রেল

এখন নিশ্চয়ই ভাবছেন কীভাবে? রেলের এক আধিকারিক জানিয়েছেন, সিনেমার টিকিট বুক করার সময় যেমন আপনি আপনার পছন্দের টিকিট বুক করতে পারবেন, তেমনই খুব তাড়াতাড়ি ট্রেনের টিকিট বুক করার সময়ও আপনি আপনার পছন্দের আপার, মিডিল বা লোয়ার সিট বুক করতে পারবেন। তিনি জানান, আইআরসিটিসি এর জন্য প্রয়োজনীয় সমস্ত ব্যবস্থা প্রায় প্রস্তুত করে রেখেছে।

নয়া সুবিধা আনছে IRCTC

কীভাবে বুক করবেন নিজের পছন্দের আসন? এর জন্য সরাসরি আপনাকে সাহায্য করবে আইআরসিটিসি। IRCTC থেকে টিকিট বুকিং করার সময়, আপনাকে খালি থাকা সমস্ত আসনের একটি তালিকা দেখানো হবে। এমন পরিস্থিতিতে নিজের পছন্দের আসনটি বেছে নেওয়া সহজ হবে। এই বিষয়ে IRCTC-র এক আধিকারিক বলেছেন, “আমরা বিশ্বাস করি এই নতুন উদ্যোগটি ট্রেন ভ্রমণকে আরও আরামদায়ক এবং উপভোগ্য করে তুলবে। যাত্রীরা এখন তাদের পছন্দের আসন নির্বাচন করতে পারবেন যা তাদের ভ্রমণকে আরও আনন্দদায়ক করে তুলবে।”

WhatsApp Community Join Now

আরও পড়ুনঃ গরমের ছুটিতেও যেতে হবে স্কুলে! সরকারের নির্দেশে মাথায় হাত শিক্ষকদের

ওই আধিকারিক জানিয়েছেন, অ্যাপে ট্রেনের নম্বর/নাম এবং যাত্রার তারিখ দেওয়ার সঙ্গে সঙ্গে আপনাকে ট্রেনের একটি ম্যাপ দেখানো হবে যেখান থেকে আপনি সহজেই সিট বুক করে নিতে পারবেন। তবে কবে থেকে এই সুবিধা মিলবে তার দিনক্ষণ জানায়নি রেল।

সঙ্গে থাকুন ➥
X