হাসিনা সরলেও অশান্ত বাংলাদেশ! সেনা, ছাত্র সংঘর্ষে আহত কমপক্ষে ৫০, এবার কীসের আন্দোলন?

Published on:

bangladesh violence

ঢাকাঃ ফের একবার নতুন করে সংঘর্ষে কেঁপে উঠল বাংলাদেশ। এবার বাংলাদেশের অন্তর্বর্তী সরকারের আমলে রাস্তায় নেমে পড়ল বহু পড়ুয়া। শুধু তাই নয়, পড়ুয়া- পুলিশ সংঘর্ষে নতুন করে রক্তাক্ত হল বাংলাদেশের মাটি। বেশ কিছু সময় আগে কোটা বিরোধী আন্দোলনকে ঘিরে উত্তপ্ত হয়ে উঠেছিল বাংলাদেশ। যে কারণে রীতিমতো পদত্যাগ করে দেশ ছাড়তে বাধ্য হন শেখ হাসিনা। এরপর অন্তরবর্তী সরকার গঠিত হয় সে দেশে। নোবেল জয়ী মুহাম্মদ ইউনুসের নেতৃত্বে গঠিত হয় সরকার। তবে এবার আবারও পরিস্থিতি হাতের বাইরে চলে যেতে শুরু করল। নতুন করে শুরু হল সংঘর্ষ। ঘটনায় আহতের সংখ্যা ৫০ ছাড়িয়েছে বলে খবর।

ফের রক্তাক্ত বাংলাদেশ

বাংলাদেশে যেন হিংসা পার্ট টু দেখা দিয়েছে। জানা গিয়েছে, রবিবার রাতে রাজধানী ঢাকায় আন্দোলনরত পড়ুয়াদের সঙ্গে আধাসামরিক বাহিনীর সদস্যদের রক্তক্ষয়ী সংঘর্ষ হয়েছে। এতে অন্তত ৫০ জন আহত হয়েছেন বলে খবর। বিপুল সংখ্যক শিক্ষার্থী সচিবালয়ের সামনে জড় হয়। তারা খবর পেয়েছিল যে আধাসামরিক সহায়ক বাহিনী বেশ কয়েকজন ছাত্রকে আটক করেছে। স্থায়ী পদের দাবিতে আনসারের আন্দোলন ছত্রভঙ্গ করার চেষ্টা করে বাহিনী। জানা গিয়েছে, চাকরি জাতীয়করণের দাবিতে এই অশান্তি চলছে গত দু’দিন ধরে। বহুদিন ধরে গ্রামরক্ষা বাহিনী আনসাররা চাকরি জাতীয়করণের দাবি জানিয়ে আসছে ।

ফের নামল সেনা

এদিকে বিক্ষোভ ঠেকাতে নতুন করে রাস্তায় কয়েক হাজার সেনাকে মোতায়েন করা হল বলে খবর। দু’দিক থেকে ইট-পাথর ছোড়া হয় এবং একে অপরকে অনুসরণ করা হয়। পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ ও সেনাবাহিনী মোতায়েন করা হয়েছে। এর আগে সরকারের অন্তর্বর্তীকালীন স্বরাষ্ট্র বিষয়ক উপদেষ্টা লেফটেন্যান্ট জেনারেল (অব.) জাহাঙ্গীর আলম চৌধুরীর আশ্বাসে আন্দোলন স্থগিত করেন আনসার সদস্যরা। হিন্দুরা জানিয়েছেন, তারা রোড শো, ডিজে বা অন্যান্য মিউজিক বের করবেন না। পঞ্চগড় জেলার রাধাকৃষ্ণ মন্দিরে হামলার খবর পাওয়া গেছে।

আনসার বাহিনী-পড়ুয়া বিক্ষোভ অশান্ত ওপার বাংলা

এর আগে বৈষম্য বিরোধী আন্দোলনের যে এই রীতিমতো পতন হয়েছিল হাসিনা সরকারের। এবার আধাসেনা আনসার বাহিনীর চাকরির জাতীয়করণের দাবিতে উত্তাল হয়ে উঠেছে বাংলাদেশ। আন্দোলনরত সদস্যদের সঙ্গে সংঘর্ষে জড়ালে বৈষম্য বিরোধী ছাত্ররা। এমনকি গুলি অবধি চলেছে। ঘটনায় আহত হয়েছেন ৫০ জনেরও বেশি ছাত্র এদিকে পরিস্থিতির সামাল দিতে নামাতে হয়েছে সেনা কেউ। রীতিমতো রবিবার রাতে পরিস্থিতি মারাত্মক চেহারা নেয়। পুলিশ এবং সেনাকে বেশ কয়েক রান গুলি ছুঁড়তে হয়েছে। বিভিন্ন দাবি-দাওয়া নিয়ে গত দুদিন ধরে সচিবালয়ের বাইরে বিক্ষোভ দেখাচ্ছিলো আনসার বাহিনী। দু পক্ষের মধ্যে লাঠিসোঁটা, ইট, পাটকেল অবধি ছোড়া হয়। ঘটনায় আহত হয়েছেন বহু। বহু ছাত্র নেতাকে গ্রেফতার করা হয়েছে বলে খবর।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X