পশ্চিমবঙ্গ কী পাবে না পদ্মার ইলিশ? জবাব দিয়ে দিল বাংলাদেশ

Published on:

bangladesh ilish west bengal

ঢাকাঃ বর্তমানে বর্ষার মরসুম চলছে। আর এই বর্ষার মরসুমে ইলিশ মাছ নিয়ে মাতামাতি হবে না তা তো হতেই পারে না। ইতিমধ্যে কাকদ্বীপ থেকে শুরু করে দীঘার মোহনা, গঙ্গা ইলিশ কলকাতা শহরসহ বাংলার বিভিন্ন জেলায় ছড়িয়ে পড়েছে। কিন্তু তারপরও কিছু যেন একটা অভাব রয়ে গেছে আর সেটা হল পদ্মা পাড়ের ইলিশ। ইতিমধ্যে প্রশ্ন উঠতে শুরু করেছে যে এই বছর কি আদৌ পদ্মা পাড়ায় ইলিশের স্বাদ নিতে পারবেন মাছ প্রেমি বাঙালি? এবার এই বিষয়ে সরাসরি জবাব এলো বাংলাদেশ থেকে। আর বাংলাদেশ মাছ রপ্তানি নিয়ে যা বলল তা শুনলে আপনিও চমকে উঠতে পারেন।

বাংলায় ঢুকবে পদ্মাপারের ইলিশ?

সকলের মুখে এখন একটাই প্রশ্ন বাংলায় কি ঢুকবে পদ্মা পাড়িয়ে ইলিশ? কারণ বিগত কিছু সময় ধরে দফায় দফায় হিংসায় কেঁপে উঠেছে বাংলাদেশ ইতিমধ্যে প্রধানমন্ত্রী পর থেকে পদত্যাগ করে ভারতে এসে আশ্রয় নিয়েছেন শেখ হাসিনা। অন্যদিকে নতুন সরকার গঠিত হয়েছে বাংলাদেশে। বর্তমানে ক্ষমতায় রয়েছেন নোবেল জয়ী মুহাম্মদ ইউনূস। নতুন সরকারের শপথ গ্রহণ অনুষ্ঠানও হয়ে গিয়েছে। এদিকে আগের বছরেও বাংলায় পর্দা পাড়ের ইলিশ ঢুকে গিয়েছিল। তবে এবারে আগস্ট মাস হলেও বাংলাদেশে ইলিশের দেখা নেই। ফলে বেজায় মন খারাপ ইলিশপ্রেমীদের। এহেন অবস্থায় স্বাভাবিকভাবে সকলেই প্রশ্ন আদৌ কি ইলিশ মাছ মিলবে বাংলাদেশের?

দুর্গাপুজোয় বাংলাদেশের ইলিশ ঢুকবে?

সামনে রয়েছে দুর্গাপুজো। আর কয়েক মাস পরেই বাংলা জুড়ে শুরু হয়ে যাবে দুর্গাপুজোর আনন্দ। আর দুর্গা পুজোতে ইলিশ মাছ খাবার বাঙালিদের চল রয়েছে। এহেন অবস্থায় প্রশ্ন উঠছে, এপারে কি এবার পদ্মার ইলিশ আসবে? রবিবার অবশেষে সব প্রশ্নের উত্তর দিয়েছেন অন্তর্বর্তীকালীন সরকারের প্রাণী ও মৎস্য উপদেষ্টা ফরিদা আখতার। সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে তিনি জানালেন, আগে দেশের মানুষ ইলিশ পাবে। তারপর রফতানি। শেখ হাসিনার আমলে প্রতি বছরই পুজোর সময়ে ভারতে ইলিশ রফতানির অনুমতি দিতেন তিনি। ফলে প্রতি বছরই পুজোর সময়ে এপার বাংলার মানুষজন পদ্মার ইলিশের স্বাদ পেতেন। তবে বিগত কিছু দিনের মধ্যেই বাংলাদেশের ছবিটা বেশ অনেকটাই পাল্টে গিয়েছে।

কয়েকদিন আগেই শেখ হাসিনার ইস্তফার পরই বাংলাদেশের মাছ রফতানিকারকরা জানিয়ে দেন যে এবার পুজোয় ইলিশ পাওয়ার আশা কম। এবার ফরিদা আখতারের বক্তব্যে সেই আশঙ্কাই যেন আরও অক্ষরে অক্ষরে সত্যি হল।

WhatsApp Community Join Now

ক্ষুব্ধ মন্ত্রী

পশ্চিমবঙ্গে ইলিশ রফতানির কথা জিজ্ঞাসা করে ফরিদা আখতার নাকি বেজায় চোটে যান। তিনি নাকি বলেন, ‘ভারতের সঙ্গে অত প্রেম কিসের? দেশবাসী ইলিশ পাবে না আর ইলিশ বিদেশ রফতানি হবে! এটা হতে পারে না। আগে দেশকে গুরুত্ব দিতে হবে। পরে রফতানি করা হবে। দেশের মানুষ কম দামে যাতে ইলিশ মাছ পায় তার ব্যবস্থা আগে করা হবে।’

সঙ্গে থাকুন ➥
X