ভারতের সাথে শত্রুতার পর ইজরায়েলের পাসপোর্ট ব্যান! এবার মলদ্বীপে কোণঠাসা মইজ্জু

Published on:

muizzu

নয়া দিল্লিঃ ফের একবার বিতর্কে জড়াল মলদ্বীপের মহম্মদ মইজ্জু সরকার। বিগত কিছু সময় ধরে লাগাতার কিছু না কিছু কারণে সংবাদ শিরোনামে উঠে এসেছে মলদ্বীপ সরকার। সে সংসদে মারপিট হোক কিংবা ভারতের সকনগে চলমান দ্বন্দ্ব। তবে এবারও কিন্তু তার ব্যতিক্রম ঘটল না। এবার মলদ্বীপ সরকারের বিরুদ্ধে গুরুতর অভিযোগ উঠল। পাসপোর্ট নিয়ে এবার এই দ্বীপরাষ্ট্রের বিরুদ্ধে ঢিলেমির অভিযোগ উঠল।

ইজরায়েলের পাসপোর্ট ব্যান

ইজরায়েলের পাসপোর্ট ব্যানের নামে মারণ খেলায় মেতে উঠেছে মইজ্জু সরকার বলে অভিযোগ।অনেকেই হয়তো জানেন না যে ইজরায়েলি পাসপোর্ট নিষিদ্ধ করার সিদ্ধান্ত নিয়েছে মলদ্বীপের সরকার। এদিকে মলদ্বীপ সরকারের এমন ঘোষণার পর দেশের প্রধান বিরোধী দল মালদিভিয়ান ডেমোক্রেটিক পার্টি (এমডিপি) নানা প্রশ্ন তুলতে শুরু করেছে। এমডিপি সরকারের উদ্দেশ্য নিয়ে প্রশ্ন তুলেছে এবং ইজরায়েলি পাসপোর্টধারীদের প্রবেশ নিষিদ্ধ করার বিষয়ে সরকারের দৃষ্টিভঙ্গি নিয়েও  উদ্বেগ প্রকাশ করেছে।

এমডিপি সাংসদ মিকাইল নাসিম বলেন, তাঁর দল ইসরায়েলি পাসপোর্ট নিষিদ্ধ করার সরকারি সিদ্ধান্তকে স্বাগত জানাতো, যদি তারা প্রেসিডেন্টের আদেশের মাধ্যমে সরাসরি নিষেধাজ্ঞা কার্যকর করার পদ্ধতি গ্রহণ করত। তিনি বলেন, গতকাল সরকার পাসপোর্ট নিষিদ্ধ করার আইন সংশোধনের যে সিদ্ধান্ত নিয়েছে তা কেবল প্রক্রিয়াটিকে বিলম্বিত করবে।

মলদ্বীপে নো এন্ট্রি

এখন যেহেতু মলদ্বীপ সরকার ইজরায়েলি পাসপোর্টের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে তার মানে এখন আর ইজরায়েলের পর্যটকরা সেখানে যেতে পারবে না। এমনিতে বিগত কিছু সময় ধরে ইজরায়েল এবং হামাসের মধ্যে রক্তক্ষয়ী সংঘর্ষ হচ্ছে। তার মধ্যে মলদ্বীপ সরকারের পাসপোর্ট ব্যানকে মোটেই ভালো চোখে দেখছে না কেউ।

WhatsApp Community Join Now

এক রিপোর্ট অনুযায়ী, মিকাইল নাসিম নাকি বলেছেন, ‘আমরা জানি না এটা কতদিন থাকবে, আমরা জানি না এটা হবে কি না। আমরা শুনছি যে সরকার সংসদে একটি বিল উপস্থাপনের পরিকল্পনা করছে যখন ইতিমধ্যে সংসদে একটি বিল রয়েছে।’ মিকাইল ইমিগ্রেশন অ্যাক্ট সংশোধন করে দেশটিতে ইজরায়েলিদের প্রবেশ নিষিদ্ধ করার প্রস্তাব  পেশ করেন। জানান, “এটি এমন একটি বিষয় যা রাষ্ট্রপতির আদেশের মাধ্যমেও করা যেতে পারে। এমন পরিস্থিতিতে মইজ্জুর দল পিপলস ন্যাশনাল কংগ্রেসের কোনও সাংসদ আজ বিল পেশ করতে পারলেও সেই প্রক্রিয়া বিলম্বিত হচ্ছে। এটা আমাদের জন্য অত্যন্ত উদ্বেগের বিষয়। ‘

অন্যদিকে কেন্ধুর এমপি মারুফ জাকির বলেন, ইসরায়েলি পাসপোর্ট নিষিদ্ধ করার নিয়ম প্রেসিডেন্ট বাস্তবায়ন করতে পারেন। এমন কোনো আইন নেই যা তাদের এ বিষয়ে সিদ্ধান্ত নিতে বাধা দেয়, তাহলে তারা কেন বিলম্ব করছে।

সঙ্গে থাকুন ➥
X