২৫০ কিমি বেগে ঝড়, ধেয়ে আসছে ভয়ানক সাইক্লোন! প্রভাবিত হবেন ৮ লক্ষ মানুষ

Published on:

shanshan typhoon cyclone

ইন্ডিয়া হুড ডেস্কঃ আর মিলবে না রেহাই, এবার ধেয়ে আসছে আরো এক ভয়াবহ সাইক্লোন। এই সাইক্লোনের কবলে যা কিছু পড়বে সব তছনছ হয়ে যাবে বলে আশঙ্কাপ্রকাশ করলেন আবহাওয়া বিজ্ঞানীরা। ইতিমধ্যে সাইক্লোনের ভ্রুকুটিতে কমপক্ষে ৮ লক্ষ মানুষকে সরিয়ে দেওয়া হয়েছে। এমনকি সব পরিষেবা অবধি বন্ধ হয়ে গিয়েছে। ২৫০ কিমি প্রতি ঘণ্টা বেগে ধেয়ে আসছে সাইক্লোনটি। এখন আপনিও নিশ্চয়ই ভাবছেন যে সাইক্লোনটি ধেয়ে আসছে সেটির নাম কী?

ধেয়ে আসছে সাইক্লোন ‘শনশন’

আবহাওয়া বিজ্ঞানীরা জানিয়েছেন, যে ঘূর্ণিঝড়টি ধেয়ে আসছে সেটির নাম হল শনশন। উপকূলের দিকে ধেয়ে আসছে ভয়াবহ এই ঘূর্ণিঝড়টি। এদিকে আসন্ন এই ঘূর্ণিঝড়ের আশঙ্কায় থরহরি কম্প দেশবাসী।

না তবে ভারত নয়, এই শক্তিশালী ঝড় শনশন এগিয়ে আসছে জাপানের দিকে। হ্যাঁ ঠিকই শুনেছেন। দক্ষিণ জাপানে এটি আছড়ে পড়বে বলে আশঙ্কা করা হচ্ছে। কয়েকদিনের মধ্যে এই ঝড়ের তাণ্ডব শুরু হওয়ার আশঙ্কা করছেন আবহাওয়াবিদরা। উত্তাল হয়ে উঠেছে সমুদ্র। এই ঘূর্ণিঝড়ের দাপটে প্রবল বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে। সেইসঙ্গে বইবে ঝোড়ো হাওয়া।

সরানো হল ৮ লক্ষ মানুষকে

জাপানের দুটি রাজ্য মিয়াজাকি ও কাগোশিমায় সতর্কতা জারি করেছে দেশটির সরকার। ঘূর্ণিঝড়ের কারণে সমস্ত সরকারী বিভাগকে উচ্চ সতর্কতা মোডে থাকতে বলা হয়েছে। এই ঘূর্ণিঝড়ের জেরে জাপানে অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক ২১৯টি ফ্লাইট বাতিল করা হয়েছে। জানা গিয়েছে, বড় গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টয়োটাও তাদের ১৪টি কারখানা বন্ধ করে দিয়েছে। আসন্ন এই ঝড়ের কারণে দুই রাজ্যের ৮ লক্ষ মানুষকে এখান থেকে অন্যত্র পাঠিয়ে দেবে সরকার। রাজধানী টোকিওতে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত বুলেট ট্রেন, ট্রেন, ফ্লাইট ও ডাক সেবা বন্ধ রাখা হয়েছে।

WhatsApp Community Join Now

কত দূরে রয়েছে ঘূর্ণিঝড়টি

এখন প্রশ্ন উঠছে কত দূরে রয়েছে এটি? এই বিষয়ে জাপানের আবহাওয়া সংস্থা (জেএমএ) জানিয়েছে, বুধবার দুপুর ২টোর সময় ঝড়টি ইয়াকুশিমা দ্বীপ থেকে প্রায় ৭০ কিলোমিটার দূরে অবস্থান করছিল। যা দ্রুত দক্ষিণ-পশ্চিম দিকে অগ্রসর হচ্ছে। মিয়াজাকি ও কাগোশিমায় ব্যাপক ক্ষয়ক্ষতি হতে পারে। এটি দ্রুত দক্ষিণাঞ্চলীয় দ্বীপ কিউশুর দিকে অগ্রসর হবে বলে ধারণা করা হচ্ছে। এই প্রসঙ্গে মন্ত্রিপরিষদ সচিব হায়াশি জানিয়েছেন, এই ঝড় ঘণ্টায় ২৫০ কিলোমিটার বেগে ধেয়ে আসবে।

সঙ্গে থাকুন ➥
X