৩ দশক পর ডুম্বুর গেট খুলল ভারত, বন্যার জলে ডুবল বাংলাদেশের একাধিক জেলা

Published on:

ফের শিরোনামে উঠে এলো বাংলাদেশ। বিগত কিছু সময় ধরে ছাত্র আন্দোলনকে ঘিরে অশান্ত হয়েছিল ওপার বাংলা। কিন্তু সে দেশের এখন নতুন সরকার গঠিত হয়েছে। নোবেলজয়ী মুহাম্মদ ইউনুসের নেতৃত্বে অন্তর্বর্তী সরকার গঠন হয়েছে পদ্মাপারে। তবে এবার সেই দেশে নতুন এক অশনি সংকেত দেখা দিয়েছে। ব্যাপক বন্যার জেরে বিপর্যস্ত হয়ে পড়েছে বাংলাদেশ।

বন্যায় বিপর্যস্ত বাংলাদেশ

বাংলাদেশে গভীর নিম্নচাপের সৃষ্টি হয়েছে। এদিকে এই গভীর নিম্নচাপে জেরে বাংলাদেশ সহ ভারতে বৃষ্টিপাত হচ্ছে। সেইসঙ্গে উত্তাল হয়ে রয়েছে সমুদ্র। সব মিলিয়ে পরিস্থিতি অত্যন্ত সংকটজনক হয়ে উঠেছে। জানা গিয়েছে, সম্প্রতি ত্রিপুরার ডাম্বুর জলবিদ্যুৎ প্রকল্পের গেট খুলে দেওয়ার ফলে বাংলাদেশে বন্যার পরিস্থিতি তৈরি হয়েছে। বুধবার স্থানীয় সময় সকাল ৮টা ৩৫ মিনিট নাগাদ তিনটি বাঁধের গেটের মধ্যে একটি খুলে দেওয়া হয়।

বহু সীমান্তবর্তী জেলা কুমিল্লা, ব্রাহ্মণবাড়িয়া ও ফেনী প্লাবিত হয়েছে। ত্রিপুরার চারটি নদী হাওড়া, ধলাই, মুহুরী ও খোয়াই নদীর জল বিপদ সীমানা ছাড়িয়ে গেছে, যার ফলে ৫৬০০ পরিবারকে নিরাপদ এলাকায় সরিয়ে নাকি যাওয়া হয়েছে। রাজস্ব সচিব ব্রিজেশ পান্ডে সংবাদমাধ্যমকে জানিয়েছেন, অবিরাম বৃষ্টিপাতের ফলে ত্রিপুরার দক্ষিণ ত্রিপুরা ও গোমতী জেলায় ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে।

ভারী বৃষ্টিতে বিপর্যস্ত দুই দেশ

গভীর নিম্নচাপের জেরে বাংলাদেশ থেকে শুরু করে ভারতও বিপর্যস্ত হয়ে পড়েছে। আজ বুধবার বিকেল ৪টা পর্যন্ত নদীর জল সীমান্তের ওপর দিয়ে প্রবাহিত হচ্ছিল। জানা যাচ্ছে, হাওড়া নদীর জল ব্রাহ্মণবাড়িয়ায় প্রবেশ করেছে, ধলাই মৌলভীবাজারে প্রবেশ করেছে, মুহুরী ফেনীতে প্রবেশ করেছে এবং খোয়াই নদীর জল সিলেটে প্রবেশ করেছে।

WhatsApp Community Join Now

খোয়াই জেলা ম্যাজিস্ট্রেট চাঁদনী চন্দ্রন জানিয়েছেন, খোয়াই নদীর জল উপচে পড়ায় দুটি মহকুমায় ভয়াবহ বন্যা দেখা দিয়েছে। তিনি বাসিন্দাদের নদীর কাছাকাছি মাছ ধরা এড়িয়ে চলতে এবং ভূমিধসপ্রবণ এলাকা থেকে দূরে থাকার আহ্বান জানিয়েছেন। এদিকে, গোমতী জেলা ম্যাজিস্ট্রেট সতর্ক করে দিয়েছেন যে গোমতী নদীর জলের স্তর আরও বাড়তে পারে, যার ফলে ডাম্বুর জলবিদ্যুৎ প্রকল্প থেকে আরও জল ছাড়ার প্রয়োজন হতে পারে।

সঙ্গে থাকুন ➥
X