গত বছর ছিল ১০ ডলার, এ বার কত রেটে ভারতকে ইলিশ দিচ্ছে বাংলাদেশ?

Published on:

bangladesh ilish

শ্বেতা মিত্রঃ সকল অপেক্ষার অবসান ঘটে অবশেষে ভারতকে ইলিশ পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ। সামনেই রয়েছে দুর্গাপুজো। আর এই দুর্গাপুজোর আবহে ভারতকে ইলিশ মাছ পাঠানোর অনুমতি দিয়েছে বাংলাদেশেট বাণিজ্যমন্ত্রক। এদিকে পুজোর আবহে বাঙালির পাতে পদ্মার ইলিশ মাছ পড়বে এটা ভেবেই খুশি সকলে। যতদূর জানা গিয়েছে, ভারতে ৩ হাজার টন ইলিশ রপ্তানির অনুমোদন দিয়েছে বাণিজ্য মন্ত্রক। তবে আপনি কি জানেন যে এই রপ্তানি জন্য ভারতকে কত টাকা গুনতে হয়েছে? আজকের প্রতিবেদনে এই বিষয়টি নিয়েই আলোচনা করা হবে।

ভারতে কত টাকার মাছ রপ্তানি করবে বাংলাদেশ?

এখন সকলের মনে একটাই প্রশ্ন জাগছে, চলতি বছর ভারতে কত টাকার মাছ রপ্তানি করবে বাংলাদেশ? এক রিপোর্ট অনুযায়ী, ২০২৩ সালের প্রতি কেজি ইলিশের রপ্তানি মূল্য ছিল ১০ ডলার, ভারতীয় মুদ্রায় ৮০০ টাকার মতো। গত বছর প্রায় ৪ হাজার টন ইলিশ রপ্তানির অনুমোদন দেওয়া হলেও ভারতে আসে ৮০২ টন। ২০২০-২১ অর্থবছরে প্রায় ১ হাজার ৭০০ টন ইলিশ রপ্তানিতে বাংলাদেশের আয় হয় ১ কোটি ৬৪ লাখ ডলার। যদিও চলতি বছরে ভারতে বাংলাদেশ ৩ হাজার টন ইলিশ মাছ পাঠানোর বদলে কত টাকা নিয়েছে সে বিষয়ে এখনো অবধি কোনো রিপোর্ট প্রকাশ্যে আসেনি।

ভারতকে ইলিশ পাঠানোর সিদ্ধান্ত বাংলাদেশের

শনিবার বাংলাদেশের বাণিজ্য মন্ত্রকের তরফে একটি বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। আর এই বিজ্ঞপ্তিতে জানানো হয়, দুর্গাপুজো উপলক্ষে ভারতে তিন হাজার টন ইলিশ মাছ বিক্রির অনুমোদন দিয়েছে সরকার। আবেদনকারীদের যথাযথ সরকারি অফিসের সঙ্গে যোগাযোগ করে রফতানির অনুমতি নেওয়ার সুপারিশ করা হয়। এর আগে বাংলাদেশের মুহাম্মদ ইউনুসের অন্তর্বর্তী সরকার ভারতকে ইলিশ সরবরাহ করার ওপর নিষেধাজ্ঞা জারি করেছিল।

ভারতকে ইলিশ মাছ রফতানি নিয়ে বাংলাদেশের তরফে ভারতকে আবেদনের জন্য একটা সময়সীমা অবধি বেঁধে দিয়েছে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আগামী ২৪ সেপ্টেম্বর দুপুর ১২টার মধ্যে রফতানিকারকদের আবেদনপত্র জমা দিতে বলা হয়েছে। আবেদনপত্র উপসচিব, রপ্তানি-২ শাখা, কক্ষ ১২৭, ভবন-৩, বাংলাদেশ সচিবালয়, ঢাকা আবেদনপত্র পাঠাতে হবে। সময়সীমার পরে কোনও আবেদন গ্রহণ করা হবে না বলে জানানো হয়েছে।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X