কেজিতে ৬০০ টাকা কম, জলের দরে মিলছে সুস্বাদু ইলিশ! মুখে হাসি ক্রেতাদের

Published on:

ilish fish bangladesh

ঢাকাঃ ভারতে রপ্তানি হচ্ছে না, তাই এবার বাংলাদেষের বাজারে হু হু করে কমতে শুরু করেছে ইলিশের দাম। এমনিতে কলকাতা শহরসহ বাংলার বিভিন্ন বাজারে গঙ্গা, কাকদ্বীপ, দীঘা মোহনার ইলিশ মাছ মিলছে। কিন্তু এখনো পদ্মা পাড়ের ইলিশ ঢোকেনি, যে কারণে মন খারাপ এবার বাংলার সাধারণ মানুষের। কিন্তু অন্যদিকে বাংলাদেশে হু হু করে কমছে ইলিশ মাছের দাম। মূলত ভারতের রপ্তানি না হওয়ার কারণেই সে দেশে এক প্রকার জলের দলে মিলছে রুপোলী শস্য ।

 হু হু করে কমছে ইলিশের দাম

বাংলাদেশে ইলিশ প্রেমীদের একপ্রকার এখন পোয়া বারো হয়েছে। কারণ এখন অনেক কম দামে তারা সাধের ইলিশ মাছ খাওয়ার ইচ্ছেটা পূরণ করতে পারছেন। মাছ ব্যবসায়ী থেকে মাছ বিক্রেতারা বলছেন, এখন যেহেতু সিজন রয়েছে সে কারণে মাছের দাম অনেকটাই কম রয়েছে। এরপর যখন সিজন থাকবে না তখন আর এই দাম বেশ অনেকটাই আবার বেড়ে যাবে।

ভারতে বন্ধ বাংলাদেশের ইলিশের রপ্তানি

নানা ইস্যুকে কেন্দ্র করে এখন দূরত্ব বাড়ছে ভারতের সঙ্গে বাংলাদেশের বলে মনে হচ্ছে। বিগত কিছু সময় ধরেই লাগাতার হিংসায় কেঁপে উঠেছে বাংলাদেশ। এই ঘটনার আঁচ পড়েছে সুদূর ভারতেও। বাংলাদেশে হিন্দুদের ওপর অত্যাচারের ঘটনা বেড়ে যাওয়ায় ক্ষোভে ফুঁসছে ভারতও। ফলে সব মিলিয়ে এখন বেশ অনেকটাই দূরত্ব বেড়েছে দুই দেশের মধ্যে। এসবের মাঝেই ভারতে ইলিশ পাঠানো বন্ধ করেছে বাংলাদেশ। আর এরপর থেকে ওপার বাংলায় হু হু করে দাম কমতে শুরু করেছে ইলিশের। বাংলাদেশের মাছ বাজার গুলিতে উপচে পড়ছে ক্রেতা বিক্রেতাদের ভিড়। ক্রেতারা বলছেন আগের তুলনায় মাছ বাজার গুলিতে মাছের সরবরাহ বেশ অনেকটাই বেড়েছে। যে কারণে এখন সকলেই সে মধ্যবিত্ত হোক বা নিম্ন মধ্যবিত্ত সকলেই ইলিশ মাছ কিনতে পারছেন।

ঢাকার বাজারে এক কেজি ইলিশ বিক্রি হচ্ছে ১৫০০ থেকে ১৬০০- র মধ্যে। এরইসঙ্গে ৬০০ থেকে ৮০০ গ্রামের ইলিশ বিক্রি হচ্ছে ৯০০ থেকে ১০০০ টাকায়। সকলেই বলছেন মাছের বাজারে ইলিশের দাম ৫০০ থেকে ৬০০ টাকা অবধি কমেছে। ফলে সকলের মধ্যেই এখন খুশির হাওয়া বইছে।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X