মাছপ্রেমীদের পোয়া বারো, জলের দরে মিলছে ইলিশ! কোথায়? জেনে নিন বাজার দর

Published on:

ilish fish

কলকাতাঃ এখন বর্ষার মরসুম চলছে। আর বর্ষার মরসুমে মাছপ্রেমী বাঙালির পাতে হরেক রকম মাছ পড়বে না তা তো হতেই পারে না। বিশেষ করে বর্ষায় বাড়ি বাড়ি ইলিশ হবে না সেটা তো হতেই পারে না। তবে এখনও অবধি কলকাতা বা বাংলার অন্যান্য জেলার বাজারগুলিতে ইলিশের সেই টন টন জোগান এখনও অবধি চোখে পড়ছে না। অন্যদিকে যাও বা কিছু বড় সাইজ ও ওজনের মাছ মিলছে তা কিনতে গিয়ে নাভিশ্বাস উঠে যাচ্ছে সাধারণ মানুষের। যদিও এমন এক বাজার রয়েছে যেখানে ক্রেতার অভাব দেখা দেওয়ায় রীতিমতো জলের দরে ইলিশ মাছ বিক্রি হচ্ছে।

জলের দরে ইলিশ মাছ

বিগত বেশ কিছু সময় ধরে কোটাবিরোধী আন্দোলনকে ঘিরে তপ্ত হয়ে রয়েছে বাংলাদেশের মাটি। এই আন্দোলন বহু মানুষের প্রাণ কেড়েছে। এদিকে কারফিউ অবধি জারি করা হয়েছিল দেশে। বন্ধ করে দেওয়া হয়েছে ইন্টারনেট পরিষেবা। যদিও এখন তা সবকিছুই শিথিল করেছে সরকার। তবে এখনও রাস্তাঘাট থেকে শুরু করে বাজারে সাধারণ মানুষের দেখা নেই। রাস্তায় যানবাহনও খুব একটা নেই। যে কারণে সবজি থেকে শুরু করে মাছ, মাংস পড়ে পড়ে নষ্ট হচ্ছে। ইলিশ বাজারে থাকলেও তা কেনার মতো লোক নেই। ফলে ক্ষতির মুখে পড়েছেন ব্যবসায়ীরা।

বাংলাদেশে অস্থিরতা কলকাতার পাইকারি ও খুচরা বাজারে মাছের দামকে প্রভাবিত করেছে। প্রতিবেশী দেশ থেকে আমদানি করা ইলিশ আরও খারাপ হয়ে গেছে। বাংলাদেশের এক মাছ ব্যবসায়ী বলছেন, বাংলাদেশে হিংসা ও কারফিউ দুই দেশের বাণিজ্যকে ব্যাপকভাবে প্রভাবিত করেছে। যে কারণে এবার একদম জলের দরে ইলিশ মাছ বিক্রি হচ্ছে ওপার বাংলার বাজারগুলিতে।

হু হু করে দাম কমল ইলিশের

বাংলাদেশে হু হু করে দাম কমতে শুরু করেছে ইলিশের। জানা গিয়েছে, ইলিশের দাম কেজিতে ৫০০ টাকা পর্যন্ত কমেছে। অনেক ছোট ব্যবসায়ী বন্ধ রেখেছে মাছ বিক্রি। যদিও কম দামে সাধের ইলিশ মাছ পেয়ে খুশি মাছপ্রেমীরা। কিছু কিছু মাছ ব্যবসায়ীরা বলছেন, সাগরে মাছ ধরা শুরু হওয়ায় ইলিশের সরবরাহ কিছুটা বৃদ্ধি পেয়েছে। কিন্তু দূর দূরান্ত থেকে মানুষ আসতে না পারায় বিক্রি হচ্ছে কম। ফলে দামও কমেছে ইলিশের। আবার মাছ পড়ে পড়ে নষ্ট হচ্ছে।

WhatsApp Community Join Now

আরও পড়ুনঃ আরও সুন্দর হবে দার্জিলিং, ঘোরার মজা হবে দ্বিগুণ! পুজোর আগেই চমক

বাজারে ঢুঁ মারলে জানবেন, বর্তমানে ১ কেজি ওজনের ইলিশ বিক্রি হচ্ছে ১৫০০ টাকায় টাকায়, যা গত ১০ দিন আগেও বিক্রি হতো ১৮০০ টাকা থেকে ২০০০ টাকায়। তাছাড়া ৭০০ থেকে ৮০০ গ্রাম ওজনের ইলিশ কেজি প্রতি ১২০০ টাকা এবং ছোট সাইজের ইলিশ ৮০০-৮৫০ টাকায় মিলছে। মন মন মাছ ঢুকলেও অনেক কমেই বিক্রি হচ্ছে সেই মাছ।

সঙ্গে থাকুন ➥
X