তুর্কিকে কড়া জবাব দেওয়ার প্রস্তুতি, গ্রিসের সেনা প্রধান আসছেন ভারতে! চিন্তায় এরদোগান

Published on:

greece-india

ঐতিহাসিক চুক্তি সম্পন্ন করার পথে রয়েছে ভারত। আন্তর্জাতিক ক্ষেত্রে ক্রমে গুরুত্ব বাড়ছে দিল্লির। সামরিক খাতে আগের থেকে থেকে ভারতের অগ্রগতি হয়েছে প্রভুত। আগে ভারত বিদেশ থেকে সামরিক অস্ত্র কেবল আমদানি করতো। এখন দেশ হয়েছে অনেক বেশি স্বনির্ভর। তাই আন্তর্জাতিক ক্ষেত্রেও ভারতের গুরুত্ব এখন বেড়েছে অনেক। আর তাই ভারতের সঙ্গে সামরিক চুক্তি করার পথে রয়েছে গ্রিস। আধুনিক ইতিহাসে এই প্রথম গ্রিস-ভারতের মধ্যে হতে চলেছে সামরিক চুক্তি। জানা গিয়েছে, আগামী সপ্তাহে গ্রিসের সেনা প্রধান ভারতে আসতে চলেছেন। গ্রিসের সেনা প্রধানের ভারত সফরের ফলে দুই দেশের মধ্যে সম্পর্ক আরও উন্নত হবে বলে ধরে নেওয়া হচ্ছে। সেনা প্রধান Dimitrios Houpis সামরিক ক্ষেত্রের গুরতর কিছু বিষয় নিয়ে আলোচনা করবেন ভারতের সঙ্গে।

আরও পড়ুনঃ তেল অতীত, সৌদি আরবের হাতে এল আরও এক বড় খাজানা! হু হু করে আসছে টাকা

গ্রিসের সংবাদ মাধ্যমের খবর অনুযায়ী, দুই দেশের মধ্যে সেনা সহযোগিতা সংক্রান্ত চুক্তি সম্পন্ন করা হতে পারে। গ্রিসের সংবাদ মাধ্যম Kathimerini জানিয়েছে, আধুনিক ইতিহাসে প্রথমবারের মতো সামরিক সহযোগিতা কর্ম সূচি সংক্রান্ত চুক্তিতে স্বাক্ষর করতে চলেছে দুই দেশ। এই কর্ম সূচির মধ্যে রয়েছে সেনা, নৌ ও বিমান বাহিনীর পাশাপাশি বিশেষ বাহিনীর সদস্যদের সঙ্গে মহড়া ও যৌথ কার্যক্রম।

ভারত-গ্রিসের চুক্তি

এই চুক্তি সম্পন্ন হলে দুই দেশের মধ্যে বিভিন্ন ক্ষেত্রে সম্পর্কের উন্নতি হবে অনেকটা। সামরিক ক্ষেত্রে মাধ্যমে গ্রিস ও ভারতের মধ্যে সহযোগীটা বাড়বে বলে আশা করা হচ্ছে। গ্রিসের সেনা মহড়ার জন্য আসতে পারেন ভারতে। ভারতের সেনাবাহিনী অনুশীলন করার জন্য যেতে পারেন গ্রিসে। গ্রিস ‘Iniochos’ এবং ভারত ‘Tarang Shakti’ নাম নিয়ে মহড়া পরিচালনা করে থাকে। এমনকি এই দুই দেশ একে অপরের সঙ্গে একসঙ্গে সামরিক মহড়ায় যোগ দেওয়ার পরিকল্পনা করতে পারে বলেও মনে করা হচ্ছে। এছাড়াও সামরিক কর্মী বিনিময়, তথ্য, প্রযুক্তি এবং উদ্ভাবনের মতো ক্ষেত্রেও একটি দেশ অন্য দেশকে সমানভাবে সহযোগিতা করবে বলে আশা করা হচ্ছে।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X