দাম কমবে? UAE থেকে ১৬০ টন সোনা আমদানি করছে ভারত

Published on:

gold price india

কলকাতাঃ ভারত হল বিশ্বের অন্যতম বৃহত্তম সোনা আমদানিকারক দেশ। দেশের সংস্কৃতি এবং ঐতিহ্যের সঙ্গে সোনা ধাতুর একটি গভীর সংযোগ রয়েছে। বিশেষ করে বিয়ে ও অন্যান্য সামাজিক অনুষ্ঠানে সোনার গয়না আবশ্যিক একটি উপাদান। তাই ভারতের কমবেশি সব রাজ্যেই সোনার চাহিদা সবসময়ই বেশি থাকে। সাম্প্রতিক সময়ে সোনার দামের ঊর্ধ্বগতি এবং আন্তর্জাতিক বাজারের পরিবর্তনশীলতা সত্ত্বেও, ভারতে সোনার চাহিদা কমেনি। বরং এটি একটি নিরাপদ বিনিয়োগ মাধ্যম হিসেবে আরও জনপ্রিয় হয়েছে।

আর এই বিপুল চাহিদা পূরণের জন্য ভারত অন্যান্য দেশ থেকে সোনা আমদানি করে থাকে। ভারত এবার সংযুক্ত আরব আমিরশাহি থেকে বিপুল পরিমাণে সোনা আমদানি করতে চলেছে। সূত্রের খবর, UAE থেকে ১৬০ টন সোনা আমদানি করার পরিকল্পনা ঘোষণা করেছে ভারত। এই আমদানির মূল কারণগুলির মধ্যে অন্যতম হল দেশের ক্রমবর্ধমান সোনার চাহিদা মেটানো এবং দেশের অর্থনৈতিক স্থিতিশীলতা বজায় রাখা।

২০২২ সালে সোনা আমদানির চুক্তি স্বাক্ষর করে ভারত ও UAE

ভারত ও সংযুক্ত আরব আমিরশাহির মধ্যে সোনার বাণিজ্য সম্পর্কিত একটি চুক্তি স্বাক্ষরিত হয় ২০২২ সালের ১ লা মে। এই চুক্তি মোতাবেক ভারত ট্যারিফ রেট কোটার অধীনে শুল্ক ছাড় সহ বছরে ২০০ মেট্রিক টন সোনা আমদানি করবে সংযুক্ত আরব আমিরশাহি থেকে। আর সেই চুক্তি মেনে গত বছর ভারত ব্যাপক পরিমাণে সোনা আমদানি করেছিল। সরকারি হিসেব অনুযায়ী, গত অর্থবর্ষে ভারত সংযুক্ত আরব আমিরশাহি থেকে ১৪০ মেট্রিক টন সোনা আমদানি করেছিল।

গত কয়েকমাসে ভারতে সোনার আমদানি কমেছে

ভারত ও সংযুক্ত আরব আমিরশাহির মধ্যে সোনা সম্পর্কিত চুক্তি কার্যকরী থাকার কারণে ভারতে সোনার আমদানি বাড়ছে বছর বছর। তবে উল্লেখযোগ্যভাবে ২০২৪-২৫ অর্থবর্ষের গত মাসে, অর্থাৎ এপ্রিল-জুলাই-এর মধ্যে সংযুক্ত আরব আমিরশাহির থেকে ভারতের সোনার আমদানি ৪.২৩ শতাংশ কমে গিয়েছে। গত মাসে ভারত ১২৬৪ কোটি ডলারের সোনা আমদানি করেছে সংযুক্ত আরব আমিরশাহি থেকে। তবে এই বছরে ১৬০ মেট্রিক টন সোনা আমদানি করছে।

WhatsApp Community Join Now

ইউরোপীয় দেশ থেকে বেশি সোনা আমদানি করে ভারত

বর্তমানে সুইজারল্যান্ড থেকে বেশি সোনা আমদানি করে ভারত। উল্লেখযোগ্যভাবে ইউরোপীয় দেশ থেকেই ভারতের ৪০ শতাংশ সোনা আমদানি করা হয়। তবে সম্প্রতি, সংযুক্ত আরব আমিরশাহির সঙ্গে সোনা আমদানি বেড়েছে ভারতের। বর্তমানে মধ্য প্রাচ্যের এই দেশ থেকে প্রায় ১৬ শতাংশ সোনা আমদানি করে ভারত। এছাড়াও, আফ্রিকা থেকে প্রায় ১০ শতাংশ সোনার আমদানি ঘটে।

সঙ্গে থাকুন ➥
X