‘ভারত আমাদের অমূল্য অংশীদার’, বড় বয়ান মলদ্বীপের! ঝটকা চিনে

Published on:

muizzu jaishankar

নয়া দিল্লিঃ টানা বিতর্কের পর এবার যেন একটু একটু করে বরফ গলতে শুরু হয়েছে ভারত ও মলদ্বীপের মধ্যে। অন্তত এমনটাই মনে করছে কূটনৈতিক মহল। মাঝে কিছুটা সময়ে দুই দেশের মধ্যে রীতিমতো এক ঠাণ্ডা সম্পর্ক তৈরি হয়েছিল। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে নিয়ে সে দেশের সাংসদদের টিপ্পনি, তারপর মলদ্বীপ থেকে ভারতীয় সেনাকে পাঠিয়ে দেওয়া, সব মিলিয়ে দুই দেশের মধ্যে প্রায় এক খারাপ সম্পর্ক তৈরি হয়েছিল। তবে এখন মনে হচ্ছে দুই দেশের মধ্যে সম্পর্কের উন্নতি হচ্ছে। কারণ এবার ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্করের সঙ্গে বৈঠক করেছেন মলদ্বীপের প্রেসিডেন্ট মহম্মদ মুইজ্জু।

বৈঠকে ভারত-মলদ্বীপ

সবথেকে বড় কথা, চিনপন্থী মইজ্জু ভারতের নতুন করে অনেক প্রশংসা করেছেন। ২৮টি দ্বীপে জল ও স্বচ্ছতা প্রকল্পের উদ্বোধন অনুষ্ঠানে মইজ্জু ভারতকে মালদ্বীপের ঘনিষ্ঠতম বন্ধু এবং অমূল্য অংশীদার হিসাবে বর্ণনা করেন। অন্যদিকে জয়শঙ্কর বলেন, ‘ভারত-মলদ্বীপ আমাদের অংশীদারিত্বের মূলমন্ত্র ‘মলদ্বীপ দ্বারা কল্পিত, ভারত দ্বারা বাস্তবায়িত’।’ তিনি বলেন, ‘আমাদের সম্পর্কের এই বৈশিষ্ট্যকে কাজে লাগিয়ে নতুন উচ্চতায় পৌঁছানোর চেষ্টা করা হবে। আমি আশা করি যে মাননীয় রাষ্ট্রপতি, আপনার নির্দেশনা এবং উৎসাহে আমাদের যৌথ প্রচেষ্টা, আমাদের যৌথ কার্যক্রম এবং আমাদের যৌথ দৃষ্টিভঙ্গি আমাদের দুই দেশের যাত্রাপথে একটি গুরুত্বপূর্ণ মাইলফলক হয়ে উঠবে।’

ভারতের প্রশংসায় পঞ্চমুখ মলদ্বীপ

এদিকে মলদ্বীপের প্রেসিডেন্ট ভারতের সঙ্গে ঘনিষ্ঠ ও ঐতিহাসিক সম্পর্ক জোরদারে তাঁর সরকারের পূর্ণ প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেছেন। বিদেশমন্ত্রী এস জয়শঙ্করের সঙ্গেও দ্বিপাক্ষিক বৈঠক করেন তিনি। দুই পক্ষের মধ্যে নানা ইস্যুতে কথা হয়েছে বলে খবর। ভারত ও মলদ্বীপ অর্থনৈতিক সম্পর্ক জোরদার, আবাসন, প্রতিরক্ষা, পর্যটন, সক্ষমতা বৃদ্ধি এবং অবকাঠামো উন্নয়ন নিয়ে বিস্তারিত আলোচনা করেচজে। রাষ্ট্রপতির কার্যালয়ে অনুষ্ঠিত এই বৈঠকে রাষ্ট্রপতি মুইজ্জু মলদ্বীপে বিদেশমন্ত্রীকে স্বাগত জানান। উল্লেখ্য, মলদ্বীপের রাষ্ট্রপতি মুইজ্জু গত জুন মাসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর শপথ গ্রহণ অনুষ্ঠানে যোগ দেওয়ার সময় তাঁর ভারত সফরকালে উষ্ণ ও সদয় আতিথেয়তার জন্য ভারত সরকারের প্রতি তাঁর কৃতজ্ঞতা প্রকাশ করেন।

সঙ্গে থাকুন ➥
X