জিতেই যা সিদ্ধান্ত নিল মইজ্জু, লালে লাল হবে চিন! পাল্টে দেবে মলদ্বীপের সংবিধানও

Published on:

muizzu-jinping

বিপুল ভোটে জয়ী হয়ে ফের একবার দ্বীপরাষ্ট্র মলদ্বীপের মসনদে বসলেন মহম্মদ মইজ্জু। বলা ভাল, সংসদীয় নির্বাচনে মলদ্বীপে যে মইজ্জুর হাত আরও শক্ত হল তা বলাই বাহুল্য। আর এরই মাঝে ফের একবার চিনের হয়ে রীতিমতো কাজ করতে শুরু করে দিল মইজ্জু সরকার। হ্যাঁ শুনতে অবাক লাগলেও এটাই একদম সত্যি।

এখন নিশ্চয়ই ভাবছেন যে মইজ্জু সরকার কী এমন করল? সূত্র মারফত খবর, নতুন ৩০টি দ্বীপে নির্মাণকাজের বরাত চিনা সংস্থাকে দেবে মুইজ্জু। চীনা কোম্পানিগুলো এখানে এক হাজার ফ্ল্যাট নির্মাণ করবে। এক রিপোর্ট অনুযায়ী, মইজ্জু এখন দেশের সংবিধান পরিবর্তন করবেন বলে বলে হচ্ছে। বর্তমানে রাষ্ট্রপতির ক্ষমতা পার্লামেন্ট দ্বারা নিয়ন্ত্রিত। এটা পরিবর্তন করা হবে। জানা যাচ্ছে, কোনও আদেশ অনুমোদনের জন্য মুইজ্জু পার্লামেন্টে তিন চতুর্থাংশের পরিবর্তে সাধারণ সংখ্যাগরিষ্ঠতা পাবেন।

একক সংখ্যাগরিষ্ঠতায় জয় পায় মইজ্জু

উল্লেখ্য, সাম্প্রতিক সংসদীয় নির্বাচনে মলদ্বীপের ৯৩টি আসনের মধ্যে ৬৮টি আসনে জয়ী হয়েছেন মহম্মদ মুইজ্জু। অর্থাৎ নতুন করে যে ভারতকে ছেড়ে ফের চীনের দিকে ঝুঁকতে শুরু করেছে মইজ্জু সরকার তা বলাই বাহুল্য। লন্ডনভিত্তিক মলদ্বীপের এক সাংবাদিকের মতে, নির্বাচনী প্রচারের সময়েও মুইজ্জু নাকি ভারত বিরোধী নীতি গ্রহণ করেছিলেন। এতে চীনের কিছুটা ষড়যন্ত্র থাকলেও থাকতে পারে বলে মনে হচ্ছে। এখন নির্বাচনে জেতার পর মইজ্জু সরকারের ওপর চাপ বাড়তে পারে ভারতের আরও বিরোধিতা করার জন্য। একই সঙ্গে চীনের সঙ্গে সম্পর্ক আরও বাড়বে। উল্লেখ্য, ১০ মে’র মধ্যে ভারতীয় সেনাদের মালদ্বীপ ছাড়ার আল্টিমেটাম দিয়েছেন মুইজু।

আরও পড়ুনঃ ফালাফালা আক্রমণ, আর রক্ষে নেই! চিনকে কুপোকাত করতে ঐতিহাসিক পদক্ষেপ ভারতের

২১ এপ্রিল নির্বাচনের পর সোমবার ফলাফল উপস্থাপন করা হয়। মুইজ্জুর ন্যাশনাল পিপলস কংগ্রেস পার্টি ও জোট ৯৩টি আসনের মধ্যে ৭১টি আসনে জয়লাভ করে। চীনও মুইজুকে জয়ের জন্য অভিনন্দন জানিয়েছে।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X