পর্যটকের অভাব, পকেটে টান পড়তেই ভারতের কাছে বিশেষ আর্জি সঙ্কটে থাকা মলদ্বীপের

Updated on:

maldives-modi

ভারত ও দ্বীপরাষ্ট্র মলদ্বীপের মধ্যে যেন বিতর্ক থামতেই চাইছে না। ইতিমধ্যে একাধিক ইস্যুকে কেন্দ্র করে দুই দেশের মধ্যেকার সম্পর্ক একদমই তলানিতে গিয়ে ঠেকেছে। এই সম্পর্ক আগামী দিনে ভালো হওয়ার কোনও লক্ষণও দেখা যাচ্ছে না। তবে এরই মাঝে নতুন করে ভারতের কাছে কাকুতি মিনতি করতে দেখা গেল মলদ্বীপের মহম্মদ মইজ্জুর সরকারকে। হ্যাঁ ঠিকই শুনেছেন।

ভারত ও মলদ্বীপের মধ্যে চমলান সংঘাতের জেরে মুখ থুবড়ে পড়েছে সেখানকার পর্যটন ব্যবসা। কারণ এই মলদ্বীপ পর্যটন নির্ভর দেশে। বছরের যে কোনো সময়েই দেশ বিদেশে থেকে বহু পর্যটক আসেন এখানকার শোভা বাড়াতে। তবে মলদ্বীপে এক সময় রেকর্ড সংখ্যক ভারতীয় পর্যটক ঘুরতে আসতেন। তবে এখন সে সব অতীত। দুই দেশের সম্পর্ক যখন ক্রমশই খারাপের দিকে এগোচ্ছে তখন ভারতীয়রাও মলদ্বীপকে বয়কট করেছেন। আর এর বড় প্রভাব পড়েছে সে দেশের অর্থ ভাণ্ডারের ওপর। এহেন অবস্থায় ভারতীয়দের কাছে রীতিমতো কাকুতি মিনতি করলেন সে দেশের এক মন্ত্রী। ভারতীয় পর্যটকদের উদ্দেশ্যে বললেন, যেন দেশে ঘুরতে আসেন।

ভারতের কাছে কাতর আর্জি মলদ্বীপের

এক সংবাদমাধ্যমের মুখোমুখি হয়েছিলেন মলদ্বীপের পর্যটন মন্ত্রী ইব্রাহিম ফয়জল। তিনি জানান, ‘আমাদের ইতিহাস রয়েছে। আমাদের নতুন সরকার ভারতের সঙ্গে ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে চায়। আমরা শান্তিপূর্ণভাবে থাকার বার্তা দিয়েছি। এখানকার মানুষজন ভারতীয় পর্যটকদের রাজকীয়ভাবে স্বাগত জানাতে প্রস্তুত।’

আরও পড়ুনঃ বড়সড় ধাক্কা খেতে চলেছে ডুয়েল সিম ব্যবহারকারীরা, হতে চলেছে বড়সড় পরিবর্তন

পর্যটনমন্ত্রী আরো বলেন, ‘পর্যটনমন্ত্রী হিসেবে আমি এটুকু চাই যে দয়া করে ভারতীয়রা আমাদের মলদ্বীপকে নিজেদের ভ্রমণের অংশ করুক। কারণ আমাদের অর্থ ব্যবস্থা পর্যটনের ওপরেই নির্ভর করে।’ উল্লেখ্য, চলতি বছরের গত জানুয়ারি মাসে নিজের লাক্ষাদ্বীপ ভ্রমণের কিছু ছবি এবং ভিডিও নিজের এক্স হ্যান্ডেলে শেয়ার করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আর এই নিয়ে মালদ্বীপের তিন সরকারি আধিকারিক মোদীকে নিয়ে চরম ট্রোল করতে শুরু করেন।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X