‘গ্লোবাল বস হয়ে উঠেছে’, ভারতের প্রশংসায় পঞ্চমুখ হয়ে বড় বয়ান বিল গেটসের

Published on:

কলকাতাঃ বর্তমানে ভারত হল বিশ্বের অন্যতম জনবহুল দেশ। আর যেহেতু আমাদের দেশ এখন উন্নয়নশীল পর্যায়ে রয়েছে, সেই কারণে এখানে ব্যবসা করার বেশ কিছু সুবিধাও রয়েছে। তাই বিভিন্ন সময়ে ভারতের প্রশংসা করতে দেখা গেছে বিশ্বের তাবড় তাবড় ব্যবসায়ীদের। আর এবার এই তালিকায় জুড়ে গেল বিল গেটসের নাম। বিল গেটস হলেন একজন বিখ্যাত মার্কিন প্রযুক্তি উদ্যোক্তা, যিনি মাইক্রোসফট কর্পোরেশনের সহ-প্রতিষ্ঠাতা, যা বিশ্বব্যাপী সবচেয়ে বড় এবং সফল সফটওয়্যার কোম্পানি। গেটসের নেতৃত্বে মাইক্রোসফট পার্সোনাল কম্পিউটার ব্যবস্থায় বিপ্লব ঘটায় এবং মাইক্রোসফট উইন্ডোজ অপারেটিং সিস্টেমকে জনপ্রিয় করে তোলে।

মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটস সম্প্রতি সিয়াটলে অনুষ্ঠিত এক অনুষ্ঠানে ভারতের প্রশংসা করেছেন। তিনি বিশেষ করে ভারতের স্বাস্থ্যসেবা ও প্রযুক্তি খাতে উল্লেখযোগ্য উন্নতির কথা উল্লেখ করেছেন। এছাড়াও তিনি ভারতকে ‘গ্লোবাল লিডার’ বলেও সম্মানিত করেছেন এই অনুষ্ঠানে। তার মতে, আগামী দিনে ভারত অন্যান্য দেশকে দিশা দেখাতে চলেছে। প্রযুক্তি থেকে শিল্প, ব্যবসা-বাণিজ্য থেকে বিজ্ঞান, সব ক্ষেত্রেই ভারতের ভূয়সী প্রশংসা করেছেন এই শিল্পপতি।

স্বাস্থ্য ব্যবস্থায় ভারতের ভালো কাজের প্রশংসা

সিয়াটলে ভারত দিবস হিসেবে পালিত হওয়া এক অনুষ্ঠানে এই বক্তব্য রাখেন মাইক্রোসফট কর্ণধার বিল গেটস। আর এই মঞ্চ থেকেই ভারতের প্রশংসায় পঞ্চমুখ হতে দেখা যায় তাঁকে। এই অনুষ্ঠানে গেটস বলেন, ভারতীয় বিজ্ঞানীদের দক্ষতা ও উদ্ভাবনের মাধ্যমে স্বাস্থ্যসেবায় অভাবনীয় পরিবর্তন এনেছে। দেশটি টিকাদান কর্মসূচিতে প্রযুক্তির ব্যবহার করে দ্রুত সাফল্য অর্জন করেছে। গেটস আরও বলেন যে ভারতের দেখানো এই পথকে ভবিষ্যতে আরো অন্যান্য দেশ অনুকরণ করবে।

প্রযুক্তির খাতে ভারতের অবদান তুলে ধরলেন বিল গেটস

এদিনের এই অনুষ্ঠানে বিল গেটস আরও উল্লেখ করেন, ভারতের প্রযুক্তির দিক দিয়ে বিশ্বব্যাপী একটা পরিচিতি লাভ করেছে। প্রযুক্তিগত অগ্রগতির ফলে দেশের বিজ্ঞানীদের মধ্যে উদ্ভাবনী ক্ষমতা বৃদ্ধি পেয়েছে। এর কারণে বিভিন্ন সমস্যার সহজ সমাধান ও কর্মসংস্থান সৃষ্টিতে বিশাল অবদান রাখছে ভারত। তিনি আরও জানান যে, কোভিড-১৯ মহামারি মোকাবিলায় ভারতের ভূমিকা ছিল প্রশংসনীয়, বিশেষ করে টিকা উৎপাদন ও বিতরণে। বিল গেটসের মতে, ভারত এর মাধ্যমে দারিদ্র্যতা দূরীকরণ ও স্বাস্থ্য সুরক্ষার কাজে গোটা বিশ্বে একটি দৃষ্টান্ত স্থাপন করেছে।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X