পৃথিবীর এইসব দেশে মুসলিম ধর্মের মানুষের বসবাস নেই, খুঁজে পাবেন না একটাও মসজিদ

Published on:

masjid al aqsa

ইন্ডিয়া হুড ডেস্কঃ মুসলিম ধর্মাবলম্বী মানুষদের বিশ্বের প্রায় প্রতিটি অঞ্চলে পাওয়া যায়। ইসলাম ধর্ম বিশ্বের দ্বিতীয় বৃহত্তম ধর্ম। সেই কারণে মুসলমানরা পৃথিবীর প্রায় সব দেশেই বাস করে। বিশ্বের মধ্যপ্রাচ্যের বেশ কিছু দেশ ইসলাম রাষ্ট্র হিসেবেও পরিচিত। যেমন আরব, সিরিয়া, ইরাক, ইরান ইত্যাদি দেশের মূল জনসংখ্যা মুসলিম ধর্মাবলম্বী। এছাড়াও পাকিস্তান, আফগানিস্তান ও বাংলাদেশেও দিন দিন মুসলিম ধর্মের মানুষের সংখ্যা বেশি। এদের মধ্যে বাংলাদেশ এখনও অবধি অফিসিয়ালি ইসলামিক রাষ্ট্র হিসেবে ঘোষণা হয়নি। তবে, সেখানকার আইন, সংবিধান সবই ইসলাম ধর্মকে অনুসরণ করে।

তবে আমাদের এই বৈচিত্র্যময় বিশ্বে এমন কিছু ছোট ও বিচ্ছিন্ন দেশ বা অঞ্চল রয়েছে যেখানে মুসলিম জনগোষ্ঠী খুব কম বা একেবারেই নেই বললেই চলে। এইসব দেশে অন্যান্য ধর্মাবলম্বী মানুষের বসবাস বেশি। পৃথিবীর চারদিকে ছড়িয়ে ছিটিয়ে রয়েছে এইসব দেশ ও রাষ্ট্র। এই প্রতিবেদনে এমন কিছু দেশের কথা বলবো, যেসব দেশে মুসলিম জনগোষ্ঠীর সংখ্যা অত্যন্ত কম বা নেই বললেই চলে।

পৃথিবীর এই দেশে মুসলিম জনসংখ্যা নেই

পৃথিবীর যেসব দেশে মুসলিম ধর্মের মানুষের বসবাস নেই, তার মধ্যে অন্যতম হল ভ্যাটিকান সিটি। এটি বিশ্বের ক্ষুদ্রতম স্বাধীন রাষ্ট্র এবং ক্যাথলিক খ্রিস্টধর্মের কেন্দ্রস্থল। এই দেশ রোমের অভ্যন্তরে অবস্থিত এবং মূলত পোপের নেতৃত্বাধীন ক্যাথলিক চার্চের প্রশাসনিক সদর দপ্তর হিসেবে কাজ করে। ভ্যাটিকান সিটিতে মুসলিম ধর্মাবলম্বী মানুষের বসবাস এক্কেবারে নেই। ভ্যাটিকান সিটির আয়তন মাত্র ৪৪ হেক্টর এবং জনসংখ্যা খুবই কম। এই সীমিত জনগোষ্ঠীর প্রায় সবাই ক্যাথলিক ধর্মীয় ব্যক্তিত্ব, কর্মী, এবং তাদের পরিবারের সদস্য। তাই এখানে অন্যান্য ধর্মের অনুসারীদের বসবাস করার সুযোগ খুবই কম।

আরো অন্যান্য যেসব দেশে মুসলিম জনসংখ্যা নেই

পৃথিবীতে এমন আরো অনেক ছোট ছোট দেশ রয়েছে, যেখানে মুসলিম ধর্মের মানুষের বসবাস নেই বললেই চলে। কিছু দেশে নগন্য সংখ্যায় মুসলিম ধর্মাবলম্বী মানুষ বসবাস করে। তার মধ্যে অন্যতম হল টুভালু। প্রশান্ত মহাসাগরে অবস্থিত টুভালু একটি ক্ষুদ্র দ্বীপ রাষ্ট্র। এখানে খ্রিস্টধর্ম প্রাধান্য পায় এবং মুসলিম জনগোষ্ঠীর উপস্থিতি নেই বললেই চলে। মুসলমানদের সংখ্যা এখানে এতই কম যে তা নগণ্য। এছাড়াও দক্ষিণ প্রশান্ত মহাসাগরের ক্ষুদ্র দ্বীপ রাষ্ট্র নাউরুতে মুসলিম জনগোষ্ঠীর সংখ্যা নেই বললেই চলে। এছাড়াও মোনাকো, কিরিবাতি, সান মারিনো, ভানুয়াতু হল এমন কয়েকটি দ্বীপ রাষ্ট্র যেখানে মুসলিম ধর্মের মানুষের বসবাস এক্কেবারে নগন্য।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X