তীর্থের নামে ভিক্ষাবৃত্তি! পাকিস্তানিরা আর যেতে পারবে না হজে? কড়া বার্তা সৌদি আরবের

Published on:

hajj

দেবপ্রসাদ মুখার্জী: প্রতি বছর ইসলাম ধর্মের পবিত্র যাত্রা হজ ও উমরাহ উপলক্ষে বিশ্বের বিভিন্ন দেশ থেকে লক্ষ লক্ষ মানুষ সৌদি আরবে যান। কিন্তু এই পবিত্র ধর্মীয় যাত্রাকে কাজে লাগিয়ে কিছু মানুষ ভিক্ষাবৃত্তিতে লিপ্ত হচ্ছেন। এর ফলে সৌদি আরবের জন্য একটি বড় সমস্যা সম্মুখীন হচ্ছে। বিশেষ করে পাকিস্তান থেকে আসা তির্থযাত্রীরা সৌদি আরবে ভিক্ষাবৃত্তির সঙ্গে যুক্ত হচ্ছেন। এই বিষয়টি নিয়ে সৌদি সরকার বেশ উদ্বিগ্ন।

সেই কারণে সম্প্রতি, সৌদি সরকার পাকিস্তানকে এই সমস্যার সমাধান করার জন্য পদক্ষেপ নিতে বলেছে। সৌদি আরবের তরফে অভিযোগ তোলা হয়েছে যে, হজ বা উমরাহ পালনের আড়ালে পাকিস্তান থেকে অনেকেই সৌদিতে এসে মানুষের ভিড়ে মিশে যান এবং ভিক্ষাবৃত্তি শুরু করেন। এরপর তারা সেখানে থেকে মোটা অঙ্কের টাকা আয় করে দেশে ফিরে যান। তাই দেশের প্রধান শহরে এই ভিক্ষাবৃত্তি প্রথা বন্ধ করা সৌদি প্রশাসনের জন্য একটি বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে।

ভিখারি কমাতে নতুন আইন চালু করছে সরকার

এই পরিস্থিতিতে পাকিস্তান সরকার তাদের ভিখারিদের নিয়ন্ত্রণে আনার জন্য একটি নতুন পদক্ষেপ নিতে চলেছে। সৌদি সরকারের উষ্মা প্রকাশের পর পাকিস্তানের তরফে ‘উমরাহ আইন’ প্রণয়নের ঘোষণা করা হয়েছে। এই আইনের মাধ্যমে উমরাহ এজেন্সিগুলোর ওপর কঠোর নজরদারি চালিয়ে সেগুলিকে আইনের আওতায় আনতে চলেছে পাক সরকার। জানা গেছে, এই সব এজেন্সিগুলির উপর এমন অপরাধমূলক কর্মকাণ্ডে লিপ্ত ব্যক্তিদের শনাক্ত করে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দায়িত্ব দেবে পাকিস্তান সরকার।

ভিখারি সমস্যা রোধ করার প্রতিশ্রুতি দিলো পাক সরকার

পাকিস্তানের অভ্যন্তরীণ মন্ত্রী মহসিন নকভি সাম্প্রতিক সময়ে পাকিস্তানে নিযুক্ত সৌদি রাষ্ট্রদূত নওয়াদ বিন আহমেদ আল মালিকের সঙ্গে একটি গুরুত্বপূর্ণ বৈঠক করে এই আশ্বাস আশ্বাস দিয়েছেন বলে জানা গেছে। সৌদির রাষ্ট্রদূতকে পাক সরকার জানিয়েছে যে হজ বা উমরাহকে ঢাল হিসেবে ব্যবহার করে যাঁরা ভিক্ষাবৃত্তির মতো অনৈতিক কাজে লিপ্ত, তাঁদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। ফেডারেল ইনভেস্টিগেশন এজেন্সিকে এই ব্যাপারে সুষ্ঠু তদন্ত ও অভিযান পরিচালনা করার জন্য নির্দেশ দেওয়া হয়েছে।

WhatsApp Community Join Now

মধ্যপ্রাচ্যে ধৃত ৯০ শতাংশ ভিখারি পাকিস্তানি

পাকিস্তানি কর্মকর্তারা স্বীকার করেছেন যে, মধ্যপ্রাচ্যের দেশগুলির কর্মক্ষেত্রে অসদাচরণ, অপরাধ এবং ভিক্ষাবৃত্তির অভিযোগে পাকিস্তানি নাগরিকদের বিরুদ্ধে উল্লেখযোগ্য অভিযোগ উঠছে। একটি প্রতিবেদনে বলা হয়েছে, সৌদি আরব সহ অন্যান্য মধ্যপ্রাচ্যের দেশগুলিতে আটক হওয়া ভিখারিদের মধ্যে প্রায় ৯০ শতাংশ পাকিস্তানি।এই সমস্যা সমাধানের লক্ষ্যে পাকিস্তান সরকার কঠোর পদক্ষেপ নিতে প্রস্তুত।

সঙ্গে থাকুন ➥
X