পাকিস্তানের বন্ধুর দেশে পুতিন, মস্কোর শত্রুর দেশে মোদী! ভারত-রাশিয়ার বন্ধুত্ব নিয়ে উঠছে প্রশ্ন

Published on:

নয়া দিল্লিঃ স্বাধীনতার পর থেকেই ভারত ও রাশিয়া বন্ধু-রাষ্ট্র হিসেবে পরিচিত। তবে মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে ভারতের সম্পর্ক উন্নত হওয়ার কারণে রাশিয়ার সঙ্গে সম্পর্কে অবনতি ঘটে কিছুটা। আর এই অবস্থার মাঝেই রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন দুই দিনের রাষ্ট্রীয় সফরে রোববার আজারবাইজানের রাজধানী বাকুতে পৌঁছেছেন। পুতিন আজারবাইজান সফরে যেতেই বিমানবন্দরে তাকে অভ্যর্থনা জানান আজারবাইজানের প্রথম উপ-প্রধানমন্ত্রী ইয়াকুব আইয়ুবভ, উপ-পররাষ্ট্রমন্ত্রী সামির শরিফভ, রাশিয়ায় আজারবাইজানের রাষ্ট্রদূত পোলাদ বুলবুলোগ্লু এবং আজারবাইজানে রাশিয়ার রাষ্ট্রদূত মিখাইল ইয়েভডোকিমভ।

সাধারণত আজারবাইজান পাকিস্তান সমর্থক রাষ্ট্র বলে পরিচিত। এই দেশ কাশ্মীর ইস্যুতে বিশ্বের প্রতিটি ফোরামে পাকিস্তানকে সমর্থন করে এসেছে। এমনকি এই দুটি দেশের মধ্যে গভীর প্রতিরক্ষা সম্পর্কও রয়েছে। এমনও খবর পাওয়া গেছে যে আজারবাইজান পাকিস্তানের কাছ থেকে JF-17 যুদ্ধবিমান কিনতে পারে। তাই পুতিনের এই সফরকে ঘিরে ফের ভারত-রাশিয়া সম্পর্ক নিয়ে প্রশ্ন উঠতে শুরু হয়েছে।

রাশিয়া ও আজারবাইজান কি ঘনিষ্ঠ হচ্ছে?

গত ১৯ শে আগস্ট, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন আজারবাইজানের প্রাক্তন জাতীয় নেতা হায়দার আলিয়েভের সমাধিতে পুষ্পস্তবক অর্পণ করেন। এরপর তিনি আজারবাইজানের প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভের সঙ্গেও বৈঠক করেন। উভয় পক্ষ দ্বিপাক্ষিক সম্পর্ক, কৌশলগত অংশীদারিত্ব এবং অন্যান্য কিছু আঞ্চলিক ও আন্তর্জাতিক বিষয় নিয়ে আলোচনা করেছে বলে খবর। বৈঠকের পর পুতিন ও আলিয়েভ বেশ কয়েকটি চুক্তিতেও সই করেন বলেও জানা গেছে। আজারবাইজানের প্রেসিডেন্ট পুতিনের সম্মানে তার বাড়িতে নৈশভোজেরও আয়োজন করেন। এ সময় পুতিনকে আলিয়েভ ও তার স্ত্রীর সঙ্গে কথা বলতে দেখা যায়। আর এখানেই দুই দেশের ঘনিষ্ঠতা দেখা গেছে।

রাশিয়ার বিদেশনীতি বদলে দিচ্ছেন পুতিন?

কয়েক মাস আগে পর্যন্ত আজারবাইজানের আগ্রাসন থেকে আর্মেনিয়াকে রক্ষা করার দায়িত্ব ছিল রাশিয়ার। তবে গত কয়েক বছরে রাশিয়ার নিষ্ক্রিয়তার পরিপ্রেক্ষিতে আর্মেনিয়া তার প্রতিরক্ষার জন্য ভারতসহ পশ্চিমা দেশগুলোর দিকে ঝুঁকেছে। আর্মেনিয়া ভারতের কাছ থেকে বিপুল পরিমাণ অস্ত্র কিনেছে এবং মার্কিন যুক্তরাষ্ট্রের সাথে সামরিক মহড়াও করেছে। এক বছর আগে মার্কিন হাউসের তৎকালীন স্পিকার ন্যান্সি পেলোসিও আর্মেনিয়া সফর করেছিলেন। এখন এই বিষয়টি নিয়ে জোর আলোচনা শুরু হয়েছে যে রাশিয়া কি ভারত বিরোধী রাষ্ট্রের সঙ্গে বন্ধুত্বের সম্পর্ক গড়ে তুলছে? পুতিনের আজারবাইজান সফর কিন্তু সেদিকেই ইঙ্গিত দিচ্ছে। ওদিকে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বর্তমানে রাশিয়ার সবথেকে বড় শত্রু ইউক্রেনের সফরে যাচ্ছেন। দুই মিত্র দেশের রাষ্ট্রপ্রধানের বিদেশ সফর ভারত ও রাশিয়ার সম্পর্ক নিয়ে অনেক প্রশ্ন তুলছে।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X