বন্দে ভারতের সামনে গরুর গাড়ি! আজও ঢিপির ঢিপির করে ছোটে পাকিস্তানের সবথেকে দ্রুতগামী ট্রেন

Published on:

karakoram express

নয়া দিল্লিঃ বর্তমানে ভারতের সবথেকে দ্রুতগামী এবং প্রিমিয়াম ট্রেন হল বন্দে ভারত এক্সপ্রেস। এই ট্রেন নিয়ে দেশবাসীর গর্বের শেষ নেই। শুধু তাই নয়, এখন দেশবাসী বুলেট ট্রেনের স্বপ্ন দেখছেন। এদিকে দেশবাসীর যাতে বুলেট ট্রেনের স্বপ্ন সত্যি হয় তার জন্য দ্রুত কাজ শুরু করেছে ভারতীয় রেল। কিন্তু আপনি কি কখনও এটা ভেবে দেখেছেন যে পাকিস্তানের সবথেকে দ্রুতগামী ট্রেন কোনটি? সেই ট্রেন কি বন্দে ভারতকে গতিবেগের নিরিখে টেক্কা দিতে পারবে? তাহলে চোখ রাখুন আজকের এই লেখাটির ওপর।

বন্দে ভারত এক্সপ্রেসের গতি চমকে দেবে

ভারতে যে বন্দে ভারত এক্সপ্রেস ট্রেনগুলি চলছে সেগুলিকে সাধারণ মানুষ খুবই পছন্দ করছেন। এখন দেশের বেশিরভাগ রাজ্যেই এই ট্রেন চলছে। এই ট্রেনের সর্বোচ্চ গতিবেগ ১৮০ কিমি প্রতি ঘণ্টা। এই ট্রেনে এমন কোনও আধুনিক জিনিস নেই যেটি ট্রেনে নেই। এই ট্রেনে আরামদায়ক আসন, ওয়াইফাই, পরিচ্ছন্ন টয়লেট, ভেন্টিলেশন সিস্টেম ইত্যাদি। তবে পাকিস্তানের সবথেকে দ্রুতগামী ট্রেন কোনটি জানেন?

এটি হল পাকিস্তানের দ্রুতগামী ট্রেন

জানলে অবাক হবেন, পাকিস্তানের সবচেয়ে দ্রুতগামী ট্রেন হল কারাকোরাম এক্সপ্রেস। এটি পাকিস্তানের করাচি ও লাহোরের মধ্যে রোজ চলাচল করে। ২০০২ সালের ১৪ আগস্ট কারাকোরাম এক্সপ্রেস ট্রেনটির পথ চলা শুরু হয়। পাক অধিকৃত কাশ্মীরের কারাকোরাম পর্বতমালার নামে এই ট্রেনের নামকরণ করেছে পাক রেলওয়ে।

কারাকোরাম এক্সপ্রেসের স্পিড কত

এবার আসা যাক কারাকোরাম এক্সপ্রেসের স্পিড কত সে সম্পর্কে। কারাকোরাম এক্সপ্রেস পাকিস্তানের দ্রুততম ট্রেন, যার সর্বোচ্চ গতি প্রায় ১০৫ কিমি/ঘণ্টা। এর সুযোগ-সুবিধাও উন্নত হয়েছে, তবে এটি বন্দে ভারত এক্সপ্রেসের আধুনিকতার সঙ্গে মোটেও তুলনা করার মতো নয়। অনেক ট্রেনের আধুনিকীকরণের জন্য কাজ করছে পাকিস্তানের রেল। তবে কারাকোরাম এক্সপ্রেস এখনও কিছু প্রচলিত ফিচার্স নিয়ে চলে। এখন স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠছে, কোন ট্রেন ভালো? আধুনিক সুযোগ-সুবিধা, সর্বোচ্চ গতি এবং রাইডিং অভিজ্ঞতার দিকে তাকাই, তবে সমসাময়িক প্রযুক্তি এবং স্বাচ্ছন্দ্যের দিক থেকে বন্দে ভারত এক্সপ্রেসকে পাকিস্তানের কারাকোরাম এক্সপ্রেসের চেয়ে অনেক ভালো।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X