কন্যাশ্রী অতীত! এবার পড়ুয়ারা প্রতিমাসে পাবে ৭,৮০০ টাকা! স্কলারশিপ দিচ্ছে সরকার

Published on:

students-money

স্কুল, কলেজের শিক্ষাজীবন উতরে দিতে, বলা ভালো পড়াশোনা করার ক্ষেত্রে যাতে কোনো বাধা না আসে তার জন্য কাজ করেই চলেছে সরকার। এবারও কিন্তু তার ব্যতিক্রম ঘটল না। টাকার অভাবে যাতে কারও পড়াশোনা না আটকে যায় তার জন্য বরাবরই কিছু না কিছু করা হচ্ছে সে কেন্দ্র হোক বা কোনো রাজ্য সরকার হোক।

অনেক দরিদ্র, গরিব পরিবার রয়েছে যাদের সন্তান হয়তো মেধাবী বা পড়াশোনায় ভালো, অথচ টাকার অভাবে মাঝপথেই পড়াশোনা শেষ করে দিতে হয়। তবে আর চিন্তা নেই, এবার সরকারের তরফে এক দুর্দান্ত স্কলারশিপ নিয়ে আসা হল যার দরুণ পড়ুয়ারা এবার টাকা পেয়ে যাবে। হ্যাঁ ঠিকই শুনেছেন একদম। এবার কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে চালু করা হল ইশান উদয় স্কলারশিপ। ২০১৪-১৫ সালে এই প্রকল্প চালু হয়।

৫,৪০০ থেকে ৭,৮০০ টাকার স্কলারশিপ

এই স্কলারশিপের আওতায় উচ্চশিক্ষায় ভর্তি হওয়া পড়ুয়াদের প্রতি মাসে ৫,৪০০ টাকা থেকে ৭,৮০০ টাকা পর্যন্ত অর্থ সাহায্য করা হয়। উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্যগুলির অধীনে যে সমস্ত ছাত্রছাত্রীদের পরিবারের বার্ষিক আয় ৪.৫০ লক্ষ টাকার কম, তাদের সকলকেই প্রতি মাসে এই বৃত্তি বা স্কলারশিপ যাই বলুন দেওয়া হয়। সাধারণ ডিগ্রি কোর্স যেমন BA, Bcom, BSC, BBA অধীনে অধ্যয়নরত পড়ুয়াদের ৫,৪০০ টাকা দেওয়া হয়। আর মেডিক্যাল ও প্যারা-মেডিক্যাল কোর্সের পড়ুয়াদের দেওয়া হয় ৭,৮০০ হাজার টাকা।

ভাবছেন কীভাবে আবেদন করতে হবে?

  • ১) প্রথমে scholarships.gov.in যেতে হবে।
  • ২) স্কলারশিপ লিঙ্কে ক্লিক করুন।
  • ৩) এরপর নিজেকে ইশান উদয় স্কলারশিপের জন্য রেজিস্ট্রেশন করুন।
  • ৪) ফর্মটি পূরণ করুন।
  • ৫) প্রাসঙ্গিক নথি জমা দিন এবং সাবমিট করুন।
  • ৬) ফর্মটির একটি কপি ডাউনলোড করুন এবং ভবিষ্যতের রেফারেন্সের জন্য এটি আপনার সাথে রাখুন।

আরও পড়ুনঃ ঝুলিতে শয়ে শয়ে ডিগ্রি, মাসে কত বেতন পান হাইকোর্টের প্রধান বিচারপতি? শুনে ঢোক গিলবেন

আরও কিছু শর্ত আছে। সেগুলি হল সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন, ইন্ডিয়ান সার্টিফিকেট অফ সেকেন্ডারি এডুকেশন, ন্যাশনাল ইনস্টিটিউট অফ ওপেন এডুকেশন-এর যেকোনও বোর্ড থেকে দ্বাদশ উত্তীর্ণ প্রার্থীরা এই স্কলারশিপের জন্য আবেদন করতে পারবেন। এছাড়া দশম শ্রেণির সার্টিফিকেট এবং মার্কশিটের কপি, দ্বাদশ শ্রেণির সার্টিফিকেট এবং মার্কশিটের কপি, ডোমিসাইল সার্টিফিকেট (বাধ্যতামূলক), আয়ের শংসাপত্র, পাসপোর্ট সাইজ ছবি ,আধার কার্ড প্রয়োজন হবে আবেদন করার জন্য।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X