আন্দোলনের জের, কেন্দ্রীয় হারে DA দেওয়ার ঘোষণা রাজ্যের! জয় পেলেন সরকারি কর্মীরা

Published on:

da government employee

ইন্ডিয়া হুড ডেস্কঃ DA বা মহার্ঘ্য ভাতা নিয়ে বিতর্ক যেন থামতেই চাইছে না। এমনিতে কেন্দ্রীয় সরকারি কর্মী থেকে শুরু করে বেশ কিছু রাজ্যের কর্মীরা ৪৬ থেকে ৫০ শতাংশ হারে ডিএ পাচ্ছেন। আবার পশ্চিমবঙ্গ সহ বেশ কিছু রাজ্যের কর্মীরা দীর্ঘদিন ধরে বকেয়া এবং কেন্দ্রীয় হারে মহার্ঘ্য ভাতার দাবিতে বিক্ষোভ দেখিয়ে আসছেন। রোদ, জল, ঠাণ্ডা উপেক্ষা করে চলছে এই বিক্ষোভ। তবে আর নয়, এবার শেষমেষ আন্দোলনের কাছে মাথা নত করল সরকার।

আন্দোলনকারীদের কাছে মাথা নত সরকারের

জানলে অবাক হবেন, অবশেষে সিংহভাগ সরকারি কর্মীর মুখে হাসি ফুটতে চলেছে। কারণ সপ্তম বেতন কমিশনের হারে বকেয়া এবং কেন্দ্রীয় হারে ডিএ পেতে চলেছেন সকলে। অনেক কর্মী এমন ছিলেন যারা কিনা ডিএ-র দাবিতে অনশন থেকে শুরু করে সময়ের আগেই চাকরি থেকে অবসর নিয়ে নিয়েছিলেন। তবে এবার সেসবে ইতি। সম্প্রতি সরকারের তরফ থেকেই একটি প্রস্তাবনা পেশ করা হল। এর জেরে অবসরপ্রাপ্ত এবং বর্তমানে কর্মরত কর্মীরাদের লটারি লাগতে চলেছে।

কেন্দ্রীয় হারে দেওয়া হবে বকেয়া ডিএ-বেতন

এবার সকলেই পেয়ে যাবেন একদম কেন্দ্রীয় হারে দেওয়া হবে বকেয়া ডিএ ও বেতন। ফলে খুশি সকলে। চলতি বছরেই সকলের ব্যাঙ্ক অ্যাকাউন্টে বাড়তি টাকা ঢুকতে চলেছে। ২০১৬ সালের ১ জানুয়ারি থেকে ২০২১ সালের ৩০ জুন পর্যন্ত সময়কালের সব বকেয়া পেয়ে যাবেন কর্মীরা। তবে বাংলা নয়, সরকারের সিদ্ধান্তের কারণে উপকৃত হতে চলেছে মহারাষ্ট্র সরকারের অধীনে কর্মরত কর্মীরা। হ্যাঁ ঠিকই শুনেছেন। মহারাষ্ট্র সরকারের অধীনে থাকা ফরেস্ট ডেভেলপমেন্ট কর্পোরেশনের কর্মীরা পাঁচ বছরের বকেয়া DA এবং বেতন পেতে চলেছেন। এবার বর্তমানে কর্মরত কর্মচারী ছাড়াও প্রায় ১৫০০ জন অবসরপ্রাপ্ত কর্মী লাভবান হবেন। স্বাভাবিকভাবেই সরকারের এহেন সিদ্ধান্তে খুশির হাওয়া বইছে সকলের মধ্যে।

সঙ্গে থাকুন ➥
X