কেন্দ্রের আগেই মোক্ষম চাল দিতে চলেছে রাজ্য সরকার! DA-র পাশাপাশি বাড়বে বোনাসও

Published on:

da

প্রীতি পোদ্দার: কেন্দ্রীয় সরকার সপ্তম পে কমিশনের আওতায় বছরে দু’বার কর্মীদের মূল বেতন এবং DA বাড়ায়। সাধারণত, মার্চ এবং অক্টোবর মাসে এই ঘোষণা করা হয়। জানুয়ারি থেকে জুন ইতিমধ্যেই DA ঘোষণা করেছে কেন্দ্র। এবার চলতি বছরে এই সেপ্টেম্বর মাসেই DA ঘোষণা করতে পারে কেন্দ্রীয় সরকার। আর এই ঘোষণার মাধ্যমে কেন্দ্রীয় সরকারি কর্মচারী এবং পেনশনভোগী যারা DA বৃদ্ধির জন্য অপেক্ষা করছেন, এবার তাদের আশা সম্পূর্ণ হতে চলেছে।

কত বাড়বে কেন্দ্রীয় কর্মীদের DA?

একাধিক রিপোর্ট অনুযায়ী জানা গিয়েছে, চলতি মাসেই সপ্তম বেতন কমিশনের অধীনে কেন্দ্রীয় কর্মচারী এবং পেনশনভোগীদের ৫৩ শতাংশ মহার্ঘ ভাতা দেওয়া হবে। এবং যাদের মাসে মাইনে ৫০ হাজার টাকা তাঁদের বাড়বে ১৫০০ টাকা করে। যদি সেপ্টেম্বর মাসেই DA ঘোষণা হয়ে যায়, তবে অক্টোবর মাস থেকেই কেন্দ্রীয় সরকারি কর্মীরা নতুন DA পাবেন। এমতাবস্থায় কর্মচারী ও পেনশনভোগীরাও ৩ মাসের বকেয়া পাবেন। আর এই আবহে কেন্দ্রের সিদ্ধান্তের মতই এবার রাজ্য সরকারও DA বাড়াতে চলেছে।

রাজ্যের কর্মীদেরও বাড়তে চলেছে DA!

তবে এই সুখবর পশ্চিমবঙ্গের সরকারী কর্মীদের জন্য নয়। বরং উত্তরপ্রদেশের সরকারী কর্মীদের জন্য। এইমুহুর্তে সপ্তম বেতন কমিশনের আওতায় বেতন পান উত্তরপ্রদেশের রাজ্য সরকারি কর্মচারীরা। তাঁরা আপাতত কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের হারেই DA পান। অর্থাৎ কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের মতোই উত্তরপ্রদেশের রাজ্য সরকারি কর্মচারীরা ৫০ শতাংশ হারে DA পাচ্ছেন। তবে সম্প্রতি একাধিক রিপোর্ট অনুযায়ী জানা গিয়েছে, উত্তরপ্রদেশের রাজ্য সরকারি কর্মচারীদের এবার ৪ শতাংশ মহার্ঘ ভাতা বাড়ানো হতে পারে। অর্থাৎ উত্তরপ্রদেশের রাজ্য সরকারি কর্মচারীরা ৫৪ শতাংশ হারে DA পাবেন।

তবে মহার্ঘ ভাতা বাড়ানোতেই এই আনন্দ সীমিত থাকছে না। এর পাশাপাশি নন-গেজেটেড রাজ্য সরকারি কর্মচারীদের বোনাসও প্রদান করা হবে। সেটা যদিও রাজ্য সরকারি কর্মচারীদের বেসিক স্যালারি এবং মহার্ঘ ভাতার উপরে নির্ভর করে বাড়বে। গত বছর যেমন বোনাস হিসেবে নন-গেজেটেড রাজ্য সরকারি কর্মচারীরা ৭,০০০ টাকা পেয়েছিলেন। তাই বলা যায় পুজোর আগে রাজ্য সরকার, কর্মীদের এক দারুণ উপহার দিতে চলেছে।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X