৪% DA বৃদ্ধির পর ফের সুখবর! এবার সরকারি কর্মীদের অ্যাকাউন্টে ঢুকবে ১২,৬০০ টাকা

Published on:

da-employee

২০২৪ সালের লোকসভা ভোটের আগে খুশির হাওয়া বইছে সরকারি কর্মীদের মধ্যে। কারণ কথা রেখেছে সরকার। এক ধাক্কায় ৪ শতাংশ DA বা মহার্ঘ ভাতা বাড়ানো হয়েছে সরকারের তরফে। বর্তমান সময়ে কেন্দ্রীয় সরকারি কর্মীরা ৫০ শতাংশ হারে ডিএ পাচ্ছেন। ২০২৪ সালে ১ জানুয়ারি থেকে এই ডিএ কার্যকর হয়েছে। তবে এখানেই শেষ নয় কেন্দ্রীয় সরকারি কর্মীরা এবার আরও বাড়তি টাকা যাবেন।

এক ধাক্কায় এবার সরকারি কর্মীরা ১২,৬০০ টাকা পাবেন বলে জানা যাচ্ছে। শুনতে অবাক লাগলেও এটাই সত্যি। এখন নিশ্চয়ই ভাবছেন যে এই টাকাটা আবার কিসের জন্য পাবেন সরকারী কর্মীরা? তাহলে বিশদে জানতে চোখ রাখুন আজকের এই প্রতিবেদনটির ওপর। যারা সরকারি কর্মী তারা জানেন যদি ডিএ বাড়ে তাহলে বাড়ি ভাড়া ভাতা অর্থাৎ HRA-এর নিয়মেও কোনও না কোনও বদল ঘটে।

৫০ শতাংশ হারে DA

এবারও তার ব্যতিক্রম ঘটেনি। যেহেতু ডিএ ৫০% হারে মিলছে, ফলে বাড়ি ভাড়া ভাতাটাও এবার বাড়বে বলে আশা করছেন কেন্দ্রীয় সরকারি কর্মীরা। ডিওপিটি ইতিমধ্যে ভাতার তালিকা প্রকাশ করেছে। এই মাসে ডিএ বৃদ্ধির পরে এটি সংশোধন করা হবে। তবে এইচআরএ পরিবর্তনের বিষয়ে এখনও কোনও নির্দেশ আসেনি। যেহেতু এখন ডিএ ৫০ শতাংশে পৌঁছেছে। এহেন পরিস্থিতিতে এইচআরএ কতটা বাড়বে? সেই নিয়েও জোরালো প্রশ্ন উঠছে।

এখানে আগের একটি হিসেব তুলে ধরা হল। সপ্তম বেতন কমিশন অনুসারে, ২০১৭ সালের ১ জুলাই থেকে এইচআরএ X, Y এবং Z ক্যাটাগরির শহরগুলির জন্য যথাক্রমে ২৪%, ১৬% এবং ৮% মূল বেতন করা হয়েছে। পরে, যখন ডিএ ২৫% এ পৌঁছেছিল, তখন এক্স, ওয়াই এবং জেড শহরগুলিতে এইচআরএ হার মূল বেতন অনুসারে যথাক্রমে ২৭%, ১৮% এবং ৯% এ পরিবর্তিত হয়েছিল। অতএব, যদি কোনও কর্মচারীর মূল বেতন ৩৫,০০০ টাকা হয় তবে শহরের বিভাগ অনুসারে প্রাপ্ত এইচআরএ কিছুটা এমন হবে।

WhatsApp Community Join Now

১) X ক্যাটাগরির শহরগুলির ক্ষেত্রে ৩৫,০০০ টাকার ২৭% অর্থাৎ ৯,৪৫০ টাকা।
২) Y ক্যাটাগরির শহরগুলির ক্ষেত্রে ৩৫,০০০ টাকার ১৮% অর্থাৎ ৬,৩০০ টাকা।
৩) ৩৫,০০০ টাকার ৯% অর্থাৎ Z ক্যাটাগরির শহরগুলির জন্য ৩১৫০ টাকা।

DA-র পর বাড়তে পাররে HRA

কিন্তু এখন সপ্তম বেতন কমিশনের সুপারিশ অনুযায়ী, এক্স, ওয়াই এবং জেড ক্যাটাগরির শহরগুলির জন্য এইচআরএ হার বাড়িয়ে যথাক্রমে ৩০%, ২০% এবং ১০% করা হবে বলে মনে হচ্ছে। এখন নতুন হার অনুযায়ী, সংশোধিত এইচআরএ কেন্দ্রীয় কর্মচারীদের মূল বেতনে ৩৫,০০০ টাকা দেওয়া হবে। চলুন দেখে নেওয়া যাক নতুন রেট…

১) X ক্যাটাগরির শহরগুলির জন্য ৩৫,০০০ টাকার ৩০% অর্থাৎ ১০,৫০০ টাকা।
২) Y ক্যাটাগরির শহরগুলির জন্য ৩৫,০০০ টাকার ২০% অর্থাৎ ৭,০০০ টাকা।
৩) জেড ক্যাটাগরির শহরগুলির জন্য ৩৫,০০০ টাকার ১০% অর্থাৎ ৩,৫০০ টাকা।

আরও পড়ুনঃ হয়ত আর … অমৃতা রায়কে নিয়ে চরম খারাপ খবর! মাথায় বাজ পড়ল বিজেপির

এখানে আরো একটি হিসেব তুলে ধরা হল। যেমন HRA টাইপ X-এর জন্য ১০,৫০০ টাকা, টাইপ Y-এর জন্য ৭০০০ টাকা এবং টাইপ Z শহরের জন্য ৩,৫০০ টাকা বাড়ানো হবে। অর্থাৎ X টাইপ সিটি যাদের আছে তারা মাসে ১০৫০ টাকার বেশি পাবেন। বার্ষিক ভিত্তিতে তা ১২৬০০ টাকা।

সঙ্গে থাকুন ➥
X