একবার বিনিয়োগেই কামাল, সুদ পাবেন ২ লাখ টাকার উপরে! দুর্দান্ত স্কিম পোস্ট অফিসের

Published on:

india post

শ্বেতা মিত্রঃ নিজের ভবিষ্যতের চিন্তা কার না থাকে। আপনারও আছে নিশ্চয়ই। অনেকেই আছেন যারা ভবিষ্যতের কথা ভাবনা চিন্তা করে ব্যাংকে বছরে পর বছর ধরে টাকা জমান নয়তো আবার কেউ কেউ আছেন যারা বিনিয়োগ করেন। তা আবার অনেকেই আছেন যারা পোস্ট অফিসের বিভিন্ন স্কিমে টাকা জমা করেন। কিন্তু অনেকেই আছেন যারা আর টাকা তো উপার্জন করেন কিন্তু কোথায় বিনিয়োগ করবেন বা জমা করবেন তা নিয়ে রীতিমতো দিশাহারা হয়ে পড়েন আপনারা যদি এই নিয়ে চিন্তায় রাতে ঘুম না এসে থাকে তাহলে আপনার চিন্তার দিন শেষ হতে চলেছে। কারণ আজ এই প্রতিবেদনে আপনাকে এমন একটি স্কিম সম্পর্কে তথ্য দেওয়া হবে যেখানে আপনি টাকা জমা করলে রিটার্ন হিসাবে বেশ খানিকটা টাকা চোখে দেখতে পারবেন হ্যাঁ ঠিকই শুনেছেন।

বাজার কাঁপাচ্ছে পোস্ট অফিসের এই স্কিম

আজ কথা হচ্ছে পোস্ট অফিসের টাইম ডিপোজিট স্কিম নিয়ে। এই স্কিমে একবার যদি আপনি টাকা বিনিয়োগ করেন তাহলে আপনাকে আর চিন্তা করতে হবে না। কয়েক বছর গেলে আপনিও রিটার্ন হিসেবে দু লক্ষ টাকা অবধি পেয়ে যেতে পারেন। পোস্ট অফিসের তরফে যতগুলি স্কিম চালানো হয় তার মধ্যে কোন অন্যতম জনপ্রিয় হল এই টাইম ডিপোজিট স্কিম। এই স্কিমে পাঁচ বছরের জন্য অর্থ রাখতে পারেন। সরকার নির্ধারিত সর্বোচ্চ সুদের হার ৭.৫ শতাংশ অবধি। শুনতে অবাক লাগলেও এটাই দিনের আলোর মতো সত্যি।

এই টাইম ডিপোজিট স্কিমে বিভিন্ন বছরের মেয়াদ রয়েছে। ১, ২, ৩, ৪, সর্বোচ্চ ৫ বছর অবধি আপনি অনায়াসেই এইটা স্কিমে টাকা জমা করতে পারেন। মিলবে ভালো রকমের সুদও।

মিলবে ৭.৫ শতাংশ  সুদ

একটু বুঝে শুনে পরিকল্পনা করলে আপনি পোস্ট অফিসের এইটা টাইম ডিপোজিট স্কিমে ৭.৫% অবধি সুদ পেয়ে যেতে পারেন সরকারের কাছ থেকে। পোস্ট অফিসের টাইম ডিপোজিটে এক বছরের জন্য টাকা বিনিয়োগ করলে ৬.৯% ইন্টারেস্ট পাবেন। আপনি যদি দুই বছরের জন্য বিনিয়োগ করেন তবে আপনি ৭% সুদ পাবেন। আপনি যদি ৩ বছরের জন্য টাকা বিনিয়োগের পরিকল্পনা করে থাকেন তাহলে ৭.১০% এবং পাঁচ বছরের সময় আমানতের উপর ৭.৫% হারে সুদ দেওয়া হবে।

WhatsApp Community Join Now

যে কোনও ভারতীয় নাগরিক পোস্ট অফিস টাইম ডিপোজিট স্কিমে তার অ্যাকাউন্ট খুলতে পারেন। শুধু তাই নয়, ৩ জন প্রাপ্তবয়স্কও একসঙ্গে যৌথ অ্যাকাউন্ট খুলতে পারবেন। অভিভাবকরা ১০ বছরের বেশি বয়সী শিশুদের নামেও টাইম ডিপোজিট অ্যাকাউন্ট খুলতে পারেন। আপনি মাত্র এক হাজার টাকা দিয়েও এই স্কিমে বিনিয়োগ শুরু করতে পারেন।

পাঁচ বছরে ৫ লক্ষ টাকা হয়ে যাবে ৭,২৪,৯৭৪ টাকা

আপনি যদি পাঁচ বছরের জন্য পোস্ট অফিসের টাইম ডিপোজিট স্কিমে আমানতে অর্থ বিনিয়োগ করেন তবে আপনি পাঁচ বছর পরে সুদ সহ ৭, ২৪, ৯৭৪। অর্থাৎ, পাঁচ বছরে আপনি সুদ বাবদ পাবেন ২, ২৪, ৯৭৪ টাকা। একইভাবে, আপনি যদি তিন বছরের জন্য অর্থ বিনিয়োগ করেন তবে আপনি এই স্কিমে ৬, ১৭, ৫৩৮ টাকা পাবেন। অর্থাৎ আপনাকে এতে বিনিয়োগ করতে হবে ৫, ০০, ০০০ লক্ষ টাকা। তবেই আপনি সুদ হিসেবে পাবেন ১, ১৭, ৫৩৮ টাকা।

সঙ্গে থাকুন ➥
X