বেতন, পেনশন দুটিই হবে ডবল! শীঘ্রই কর্মীদের সুখবর দিতে চলেছে কেন্দ্র সরকার

Published on:

central government DA pension

নয়া দিল্লিঃ ২৪-এর লোকসভা ভোটের আগে থেকে পোয়া বারো হয়েছে কেন্দ্রীয় সরকারি কর্মীদের। কারণ সপ্তম বেতন পে কমিশন অনুযায়ী, দেশের লক্ষ লক্ষ কেন্দ্রীয় সরকারি কর্মী ৫০ শতাংশ হারে DA বা মহার্ঘ্য ভাতা পাচ্ছেন। তবে এখন সকলে অপেক্ষা করছেন অষ্টম বেতন পে কমিশনের। কবে এই নতুন বেতন কমিশন গঠিত হবে সেই নিয়ে বারবার প্রশ্ন উঠছে। কারণ এই অষ্টম বেতন পে কমিশন তৈরি হলে বেতন থেকে শুরু করে পেনশনের টাকা এক ধাক্কায় অনেকটাই বাড়বে। এদিকে সপ্তম বেতন কমিশনের মেয়াদ ২০২৫ সালের ৩১ ডিসেম্বর শেষ হবে। ফলে তার আগেই যা করার করতে হবে কেন্দ্রকে। আপনিও কি কেন্দ্রীয় সরকারের অধীনে চাকরি করেন? তাহলে আপনার জন্য রইল জরুরি খবর।

মালামাল হবেন কেন্দ্রীয় সরকারি কর্মীরা?

সরকারি কর্মচারী ও পেনশনভোগীদের ভালো বেতন ও পেনশনের ব্যবস্থা করতে গত এক বছর ধরে অষ্টম বেতন কমিশনের দাবি উঠছে। কর্মচারী ইউনিয়নগুলিও এ বিষয়ে সরকারের সঙ্গে দফায় দফায় কথা বলেছে। তবে এ বিষয়ে এখনও নিশ্চিত করে কিছু জানা যায়নি। এদিকে কিছু মিডিয়া রিপোর্টের ভিত্তিতে, আশা করা হচ্ছে যে অষ্টম বেতন কমিশন ২০২৬ সালের ১ জানুয়ারির মধ্যে তৈরি করবে কেন্দ্র। যেহেতু ২০২৫ সালের ৩১ ডিসেম্বর সপ্তম বেতন কমিশনের মেয়াদ শেষ হচ্ছে। তাই তার একদিন পরেই নতুন পে কমিশনের গঠন হবে বলে অনুমান করছেন সকলে। আর এই নতুন কমিশন যদি একবার গঠিত হয়ে যায় তাহলে মালামাল হবেন লক্ষ লক্ষ সরকারি কর্মীরা।

রাজ্যসভায় বড় দাবি সরকারের

কিছুদিন আগেই অষ্টম কেন্দ্রীয় বেতন কমিশন গঠনের জন্য দুটি প্রস্তাব পেয়েছে কেন্দ্রীয় সরকার। একই সঙ্গে সরকারের তরফে স্পষ্ট করে দেওয়া হয়েছে, সরকারের অধীনে এমন কোনও প্রস্তাব নেই, যাতে অষ্টম বেতন কমিশন গঠন করা যেতে পারে। গত মাসে সংসদেও এ বিষয়ে স্পষ্ট করে জানানো হয়েছে। সরকারি আধিকারিক পঙ্কজ চৌধুরি বলেন, ‘২০২৪ সালের জুন মাসে অষ্টম কেন্দ্রীয় বেতন কমিশন গঠনের জন্য দুটি আবেদন জমা পড়েছে।’

এমনিতে কেন্দ্রীয় সরকার প্রতি ১০ বছর অন্তর কর্মচারীদের জন্য একটি নতুন বেতন কমিশন তৈরি করে। কমিশনের পরামর্শের পরই সরকারি কর্মচারীদের বেতন কাঠামো পরিবর্তন হয়। ২০১৬ সালের ১ জানুয়ারি থেকে কার্যকর হয়েছে সপ্তম বেতন কমিশন। অর্থাৎ সরকার আশা করছে, ঠিক ১০ বছর পর ২০২৬ সালের ১ জানুয়ারি পরবর্তী বেতন কমিশন কার্যকর হবে। সরকার যদি ২০২৬ সালের জানুয়ারির মধ্যে এটি বাস্তবায়ন করে, তাহলে এজন্য একটি কমিশন গঠন করতে হবে।

WhatsApp Community Join Now

ন্যূনতম বেতনে বড় বদল

আগে কর্মীদের ন্যূনতম বেতন ৭ হাজার টাকা থেকে বাড়িয়ে করা হয়েছিল ১৮ হাজার টাকা। অন্যদিকে এর ভিত্তিতেই ন্যূনতম পেনশনের অঙ্ক ৩৫০০ টাকা থেকে বাড়িয়ে করা হয়েছে ৯ হাজার টাকা। কেন্দ্র সরকারি কর্মীদের ন্যূনতম বার্ষিক বেতন এখন দাঁড়িয়েছে ২.৫ লাখ টাকা এবং সর্বোচ্চ পেনশনের অঙ্ক দাঁড়িয়েছে বার্ষিক ১.২৫ লাখ টাকা। আগামী দিনে কি এই বেতন বাড়বে? তা নিয়ে প্রশ্ন উঠেছে।

বেতন হতে পারে ৩৪,৫৬০ টাকা, ১৭,২৮০ টাকা হতে পারে পেনশন

এখন কানাঘুষো শোনা যাচ্ছে, যদি অষ্টম পে কমিশন গঠন হয়ে যায় তাহলে ফিটমেন্ট ফ্যাক্টর আরও ১.৯২ বাড়ানো হতে পারে। এর মাধ্যমে সরকারি কর্মীদের ন্যূনতম বেতন ১৮ হাজার থেকে বেড়ে হবে ৩৪,৫৬০ টাকা এবং পেনশনও ন্যূনতম হবে ১৭,২৮০ টাকা।

সঙ্গে থাকুন ➥
X