মিলবে ১৮ মাসের বকেয়া, পুজোর আগেই ৩ শতাংশ DA বাড়াতে পারে সরকার

Published on:

Dearness allowance DA

নয়া দিল্লিঃ আর মাত্র হাতে গোনা কয়েকদিন, তারপরেই চলে আসবে বাঙালির সবথেকে বড় উৎসব দুর্গাপুজো। কিন্তু এই দুর্গাপুজোর আবহে কপাল খুলতে চলেছে লক্ষ লক্ষ কেন্দ্রীয় সরকারি কর্মীদের, হ্যাঁ ঠিকই শুনেছেন। আসলে এবার হয়তো মহার্ঘ ভাতা বা DA কয়েকগুণ বেড়ে যেতে পারে। এমনিতে কেন্দ্রীয় সরকারি কর্মীদের বছরের দুবার ডিএ বৃদ্ধি করে কেন্দ্রীয় সরকার। চলতি বছর গত মার্চ মাসে অর্থাৎ ঠিক লোকসভা ভোটের কিছু সময় আগে থাকতে ৪ শতাংশ দিয়ে বৃদ্ধির ঘোষণা করে কেন্দ্রের মোদী সরকার। যার ফলে মহার্ঘ্য ভাতা বেড়ে দাঁড়ায় ৫০ শতাংশে। এবার আরো এক দফার ডিএ বৃদ্ধির অপেক্ষায় রয়েছেন লক্ষ লক্ষ সরকারি কর্মী, সেইসঙ্গে রয়েছে ১৮ মাসের বকেয়া পাওয়ারও অপেক্ষায় দিন গুনছেন সকলে।

বকেয়া ডিএ মিলবে?

আসলে কোভিড মহামারীর সময় থেকে আটকে থাকা ১৮ মাসের এই বকেয়া টাকা আদৌ কেন্দ্রীয় সরকারি কর্মীরা পাবেন কিনা সেই নিয়ে ইতিমধ্যে প্রশ্ন উঠতে শুরু করেছে। আপনিও যদি কেন্দ্রীয় সরকারি কর্মী হয়ে থাকেন তাহলে আজকের এই প্রতিবেদনটি রইল শুধুমাত্র আপনার জন্য। সম্প্রতি সংসদে বাদল অধিবেশন চলাকালীন এই আঠারো মাসে বকেয়া ডিএ নিয়ে প্রশ্ন উঠেছিল এই বিষয়ে কেন্দ্রীয় সরকারের তরফে জানিয়ে দেওয়া হয় বকে আঠারো মাসে দিয়ে মিলবে না তবে আরো এক দফায় DA বৃদ্ধি ঘোষণা করতে পারে কেন্দ্রীয় সরকার। আর এই ঘোষণা হয়তো উৎসবের আগেই করতে পারে মোদী সরকার।

কত শতাংশ ডিএ বাড়বে?

সবকিছু ঠিকঠাক থাকলেই দুর্গা পুজোর আগেই হয়তো মহার্ঘ্য ভাতার বৃদ্ধির ঘোষণা করে দিতে পারে কেন্দ্রীয় সরকার। এটি এপ্রিল মাস থেকে কার্যকর হবে। আর যদি ডিএ বাড়ে তা হয়তো বেড়ে দাঁড়াবে ৫৩ শতাংশে। সেই সঙ্গে অন্যান্য ভাতা বৃদ্ধি তো রয়েই গেছে। সংসদে অর্থ প্রতিমন্ত্রী পঙ্কজ চৌধুরী জানান, ১৮ মাসের বকেয়া টাকা না দেওয়া হলেও সেপ্টেম্বরে ডিএ বৃদ্ধির ঘোষণা হতে পারে যা ২০২৪ সালের জুলাই থেকে কার্যকর হয়ে যাবে। এর পাশাপাশি কেন্দ্রীয় সরকারি কর্মীরা আশাবাদী যে খুব দ্রুত হয়তো অষ্টম বেতন পে কমিশন গঠিত হয়ে যাবে দেশে।

সঙ্গে থাকুন ➥
X