পশ্চিমবঙ্গ সরকারের লক্ষ্মীর ভাণ্ডারকে টেক্কা! মহিলাদের ১৫ হাজার টাকা দেবে কেন্দ্র

Published on:

modi-money

লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্প নিয়ে গর্বের শেষ নেই পশ্চিমবঙ্গ সরকারের। প্রতি মাসে এই প্রকল্পের মাধ্যমে সাধারণ শ্রেনি থেকে শুরু করে জনজাতি মহিলাদের প্রতি মাসে টাকা দিচ্ছে সরকার। সাধারণ শ্রেনির মহিলাদের প্রতি মাসে এখন ১০০০ টাকা এবং জনজাতি মহিলাদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে ১০০০ টাকার বদলে এবার ১২০০ টাকা করে দিচ্ছে সরকার। এই প্রকল্প নিয়ে বেজায় খুশির বাংলার সাধারণ মানুষ। কিন্তু এবার কেন্দ্রীয় সরকার এক মোক্ষম প্রকল্প আনল, যার দরুণ এবার শুধুমাত্র মেয়েরাই নয়, পুরুষরাও টাকা পেয়ে যাবেন। তাও কিনা আবার ১৫,০০০ টাকা।

কেন্দ্র সরকারের জনদরদী প্রকল্প

কেন্দ্রীয় সরকার থেকে শুরু করে বিভিন্ন রাজ্যের সরকার সাধারণ মানুষের সুবিধার্থে কিছু না কিছু করেই চলেছে। বিশেষ করে একের পর এক প্রকল্প আনছে। এহেন অবস্থায় নতুন করে কেন্দ্রের মোদী সরকার এমন এক প্রকল্প আনল যার দরুন উপকৃত হবেন বহু মানুষ। আবেদন করলেই পেয়ে যাবেন ১৫,০০০ টাকা। এখন নিশ্চয়ই ভাবছেন যে কেন্দ্র কী এমন প্রকল্প আনল ? তাহলে বিশদে জানতে চোখ রাখুন এই খবরে।

প্রধানমন্ত্রী বিশ্বকর্মা যোজনা

প্রধানমন্ত্রী বিশ্বকর্মা যোজনা চালু করা হয়েছে। এই প্রকল্পে ইতিমধ্যে আবেদন প্রক্রিয়াও শুরু হয়ে গিয়েছে। আপনিও যদি মহিলা হয়ে থাকেন তাহলে আপনার জন্য রয়েছে ভালো খবর। প্রধানমন্ত্রী বিশ্বকর্মা প্রকল্পের অধীনস্থ একটি পরিকল্পনা হল Free Sewing Machine প্রদান প্রকল্প। এই প্রকল্পের মাধ্যমে মহিলাদের সম্পূর্ণ বিনামূল্যে সেলাই মেশিন চালনা করার প্রশিক্ষণ দেওয়া হয় এবং প্রশিক্ষণের পর মেশিন কেনার জন্য আর্থিক সহায়তা করা হয়। আর সেই আর্থিক সাহায্যের পরিমাণ হল ১৫,০০০ টাকা। দেশের মহিলাদের মূলত স্বনির্ভর করে তুলতে কেন্দ্রের তরফে এই Free Sewing Machine প্রদান প্রকল্প চালু করা হয়েছে। টুল কিটের জন্য ১৫ হাজার টাকা দেওয়া হচ্ছে।

আরও পড়ুনঃ তীব্র দাবদাহে আরও বাড়ল গরমে ছুটি? নোটিস জারি মধ্যশিক্ষা পর্ষদের

যেসব মহিলাদের বয়স ২০ থেকে ৪০ বছর তাঁরা এই প্রকল্পে আবেদন জানাতে পারবেন। আর্থিকভাবে দুর্বল, শহর বা গ্রামে বাস করেন এবং যেসব মহিলাদের পারিবারিক আয় ১২ হাজার টাকার কম তাঁরাই এই প্রকল্পে আবেদন করতে পারবেন। নথি হিসেবে লাগবে আধার কার্ড, ইনকাম সার্টিফিকেট, পাসপোর্ট সাইজের ছবি, একটি মোবাইল নম্বর, বার্থ সার্টিফিকেট। আবেদন করার জন্য কেন্দ্রীয় সরকারের প্রধানমন্ত্রী বিশ্বকর্মা যোজনার অফিসিয়াল ওয়েবসাইটে ভিজিট করতে হবে।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X