কবে লাগু হচ্ছে অষ্টম পে কমিশন? DA নিয়ে বড় খবর দিল কেন্দ্র সরকার

Published on:

DA 8th pay commission

নয়া দিল্লিঃ দেশের কোটি কোটি সরকারি কর্মচারী DA নিয়ে কেন্দ্রের একটা ঘোষণার অপেক্ষা করছেন। আর সেটা হল অষ্টম পে কমিশন। দীর্ঘ কয়েক বছর কেটে গেলেও কোনোরকম সিদ্ধান্ত নেয়নি কেন্দ্রীয় সরকার। যে কারণে অষ্টম বেতন পে কমিশন নিয়ে বারবার প্রশ্নের মুখে পড়তে হচ্ছে কেন্দ্রীয় সরকারকে। আদৌ কি অষ্টম পে কমিশন তৈরি হবে? এই প্রশ্নের মাঝেই অবশেষে বড় মন্তব্য করল কেন্দ্রীয় সরকার।

অষ্টম বেতন পে কমিশন নিয়ে ঘোষণা

প্রশ্ন উঠছে, অষ্টম বেতন কমিশন কি তাহলে শেষমেষ লাগু হতে চলেছে? কপাল খুলতে চলেছে সরকারি কর্মীদের? এই বিষয়ে সরাসরি মঙ্গলবার রাজ্যসভায় কেন্দ্রীয় সরকারের তরফে একটি আপডেট দেওয়া হয়েছে। সরকার আজ জানিয়েছে যে তারা অষ্টম কেন্দ্রীয় বেতন কমিশন গঠনের জন্য দুটি প্রস্তাব পেয়েছে, তবে বর্তমানে কমিশন গঠনের কোনও প্রস্তাব বিবেচনাধীন নেই। রাজ্যসভায় এক প্রশ্নের লিখিত উত্তরে এই তথ্য জানিয়েছেন অর্থ প্রতিমন্ত্রী পঙ্কজ চৌধুরি।

২০২৪ সালের জুন মাসে অষ্টম কেন্দ্রীয় বেতন কমিশন গঠনের জন্য দুটি আবেদন জমা পড়েছিল। বর্তমানে এ ধরনের কোনও প্রস্তাব নিয়ে সরকার বিবেচনা করছে না। সপ্তম বেতন কমিশন গঠিত হয়েছিল। এরপর ২০২৬ সালের ১ জানুয়ারি অষ্টম বেতন কমিশন কার্যকর হওয়ার কথা। সাধারণত সরকারি কর্মচারীদের বেতন সংশোধনের জন্য প্রতি ১০ বছর অন্তর কেন্দ্রীয় সরকার বেতন কমিশন গঠন করে। ২০১৪ সালের ফেব্রুয়ারি মাসে সপ্তম বেতন কমিশন গঠিত হয়। ২০১৬ সালের ১ জানুয়ারি থেকে এর সুপারিশ বাস্তবায়ন করা হয়।

আরও অপেক্ষা করতে হবে?

জানা যাচ্ছে, অষ্টম বেতন কমিশন বাস্তবায়নের জন্য আরও অপেক্ষা করতে হবে। এই বিষয়ে প্রাপ্ত প্রস্তাবটি সরকার কখন বিবেচনা করে তা দেখার বিষয়। উল্লেখ্য লোকসভা ভোটের আগেভাগেই কেন্দ্রীয় সরকারি কর্মীদের এক ধাক্কায় চার শতাংশ মহার্ঘ্য ভাতা বাড়িয়ে দিয়েছিল। বর্তমানে সরকারি কর্মীরা ৫০ শতাংশ হারে DA পাচ্ছেন। এদিকে জুলাই মাস থেকে আরো এক দফা ডিএ বাড়তে পারে বলে মনে করা হচ্ছে। যদিও এ বিষয়ে চূড়ান্ত কোন রকমেই কেন্দ্রীয় সরকার।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X